DBC News
শাহ আব্দুল করিমের নবম মৃত্যুবার্ষিকী

শাহ আব্দুল করিমের নবম মৃত্যুবার্ষিকী

বাউল সম্রাট শাহ আব্দুল করিমের নবম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে বুধবার। ২০০৯ সালের ১২ই সেপ্টেম্বর সিলেটে মৃত্যুবরণ করেন কিংবদন্তি এই সংগীতস্রষ্টা। তার গান আজও মাতিয়ে রেখেছে বাংলার গানপ্রিয় শ্রোতাদের।

ভাটি অঞ্চলের মানুষের জীবনের আনন্দ বেদনা, প্রেম-ভালোবাসার পাশাপাশি অন্যায়, অবিচার, কুসংস্কার আর সাম্প্রদায়িকতার বিরূদ্ধে গানের মধ্য দিয়েই প্রতিরোধ গড়ে তুলেছিলেন শিল্পী শাহ আব্দুল করিম।

১৯১৬ সালের ১৫ই ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাইয়ে কালনী নদীর তীরে জন্মগ্রহণ করা এই সংগীতস্রষ্টার জীবনের বেশিরভাগ সময় কেটেছে অর্থনৈতিক অনটনের মধ্য দিয়ে। কৃষিকাজের মতো শ্রমসাধ্য কাজের মধ্য দিয়ে জীবিকা নির্বাহের পাশাপাশি শরীয়তি, মারফতি, দেহতত্ত্বসহ বৈচিত্র্যময় নানা ধারায় তিনি সৃষ্টি করেছেন পাঁচ শতাধিক গান।

তিনি তার গানের অনুপ্রেরণা পেয়েছেন প্রখ্যাত বাউলসম্রাট ফকির লালন শাহ, পুঞ্জু শাহ এবং দুদ্দু শাহ এর দর্শন থেকে। তিনি বাউলগানের দীক্ষা লাভ করেছেন সাধক রশীদ উদ্দীন, শাহ ইব্রাহীম মাস্তান বকশ এর কাছ থেকে। তিনি শরীয়তী, মারফতি, দেহতত্ত্ব, গণসংগীতসহ বাউল গান এবং গানের অন্যান্য শাখার চর্চাও করেছেন।

তার বহু গান এখনও মাতিয়ে রাখে বাংলাগানের শ্রোতাদের। বাংলা একাডেমির উদ্যোগে তার ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে। কিশোর বয়স থেকে গান লিখলেও কয়েক বছর আগেও এসব গান শুধুমাত্র ভাটি অঞ্চলের মানুষের কাছেই জনপ্রিয় ছিল। তার মৃত্যুর কয়েক বছর আগে বেশ কয়েকজন শিল্পী বাউল শাহ আব্দুল করিমের গানগুলো নতুন করে গেয়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করলে তিনি দেশব্যাপী পরিচিতি লাভ করেন। বাউলসাধক শাহ আবদুল জীবনের একটি বড় অংশ লড়াই করেছেন দরিদ্রতার সাথে। বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন সময় তার সাহায্যার্থে এগিয়ে এলেও তা তিনি কখনোই গ্রহণ করেননি।

আমৃত্যু সাম্য, অসাম্প্রদায়িকতা ও প্রেমের মন্ত্রে দীক্ষিত এই বাউল সাধক শেষ জীবনে ভূষিত হন একুশে পদক, শিল্পকলা একাডেমি পদক, লেবাক অ্যাওয়ার্ড সহ বহু সম্মাননায়।

আরও পড়ুন

ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে রবীন্দ্রসংগীত সন্ধ্যা

ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত হল রবীন্দ্রসংগীত সন্ধ্যা। আয়োজনে রবি ঠাকুরের সুর ও বাণীর মুগ্ধতায় নিমগ্ন হন ঢাকার শ্রোতারা। বাংল...

মিস ওয়ার্ল্ড হলেন মেক্সিকোর ভেনেসা পন্স

মিস ওয়ার্ল্ড- ২০১৮ এর বিজয়ী হলেন মেক্সিকোর পন্সে দি লিওন। গতবারের বিশ্বসুন্দরী ভারতের মানুশি চিল্লার মুকুট পড়িয়ে বরণ করে নেন তাকে। এছাড়া রানারআপ হয়েছেন থাইল্যান...

বিজয়ের ৪৭ বছর পূর্তিতে ‘সিডনি বাঙালী কমিউনিটি’র উৎসব

অস্ট্রেলিয়ার সিডনিতে ‘এসো মেতে উঠি বিজয়ের আনন্দে’ স্লোগান নিয়ে ‘সিডনি বাঙালী কমিউনিটি’ আয়োজন করেছে বিজয়ের ৪৭ বছর পূর্তি উৎসবের। রবিবার স...

ভেনিসে বৃহত্তর ঢাকা অ্যাসোসিয়েশনের নতুন কমিটির অভিষেক

ইতালির ভেনিসে বৃহত্তর ঢাকা অ্যাসোসিয়েশনের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নব গঠিত কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়েছে।. ইতালির মিলান থেকে নাজমুল হোসেন জানান, রবিবার বৃহত্...