DBC News
এশিয়া কাপ শেষে দেশে ফিরেছে টাইগাররা

এশিয়া কাপ শেষে দেশে ফিরেছে টাইগাররা

এশিয়া কাপের মিশন শেষে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। শনিবার রাত সোয়া এগারোটার দিকে দুবাই থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় টাইগাররা। খুব কাছে গিয়ে শিরোপা হাতছাড়া হলেও দলের পারফর্মেন্সে খুশি অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা ও হেড কোচ স্টিভ রোডস। তবে, বিশ্বকাপের জন্য এখন থেকেই দল গোছানোর তাগিদ টাইগার অধিনায়কের।

এশিয়া কাপের শিরোপাটা জেতা হয়নি ঠিকই, তবে বুক চিতিয়ে লড়াই করেছে টাইগাররা। দেশে ফিরে মাশরাফী, মুশফিকরা পেলেন ফুলেল অভ্যর্থনা।

এনিয়ে ছয় ছয় বার ফাইনাল হারের যন্ত্রণায় পুড়েলো বাংলাদেশ। তবে, এবারেরটা অন্যরকম। মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েনি দল, লড়াই করেছে দারুণ। যা আশাবাদী করে তুলেছে টাইগার অধিনায়ককে।

বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা বলেন, 'অন্যান্য বারের তুলনায় এবার আমি তাদেরকে বেশী শক্ত দেখেছি। এটা ভাল যে সবাই শেষ পর্যন্ত লড়াই করেছে। এবারের ভুলগুলোকে সুধরে সামনে এগিয়ে যেতে হবে।'

ব্যক্তি মাশরাফীও হতাশ! তবে ক্যাপ্টেন বিশ্বাস করেন, একটা ট্রফি জয়ই পারে বাংলাদেশের ক্রিকেটকে নতুন এক অধ্যায়ের জন্ম দিতে। মাশরাফী বিন মোর্ত্তজা বলেন, 'হতাশ হবো যদি সামনে তাদের মধ্যে এবারের মত চেষ্টা করার মানসিকতা না দেখি। আমার মনে হয় আমাদের এখনকার অবস্থা পার করার জন্য একটি ম্যাচ জেতা জরুরী। সেটা পারলে সামনে আরো বড় বড় টুর্নামেন্ট জেতা সহজ হতো।'

বেশ কিছু দুর্বলতা সত্ত্বেও শিষ্যরা যেভাবে খেলেছে তাতে সন্তুষ্ট হেড কোচ স্টিভ রোডস। লিটন দাসের আউট নিয়ে সৃষ্ট বিতর্ক প্রসঙ্গেও কথা বলেছেন তিনি।

বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচ স্টিভ রোডস বলেন, 'ছেলেরা যেভাবে খেলেছে সেটি নিয়ে আমি গর্বিত। লিটনের আউটটা খুবই ক্লোজ সিদ্ধান্ত ছিল। নিয়ম অনুযায়ী আম্পায়ার এমন আউট দিতে পারেন। এটি কোনোদিন আপনার পক্ষে যাবে, কোনোদিন বিপক্ষে। হতাশা থাকলেও ক্রিকেটে এটা আপনাকে মেনে নিতে হবে।'

এশিয়া কাপে বিশ্বকাপের ছোটখাটো রিহার্সেল হয়ে গেছে। ভুল-ত্রুটিগুলো সামনের সিরিজে শোধরাতে হবে, প্রস্তুত করতে হবে নিজেদের, মনে করছেন মাশরাফী। 

হাতছাড়া হয়েছে শিরোপা তবে আরব আমিরাতের কন্ডিশনে যেভাবে লড়াই করেছে মাশরাফী বাহিনী তা প্রশংসা কুড়িয়েছে। রুবেল-মুস্তাফিজদের হার না মানা মানিসকতায় মুগ্ধ ভক্ত-সমর্থকরা।