DBC News
ঢাবির ৫১তম সমাবর্তন শনিবার

ঢাবির ৫১তম সমাবর্তন শনিবার

আর একদিন পর শনিবার অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তন। এই আয়োজনকে ঘিরে শিক্ষার্থীরা কালো গাউন আর হ্যাট পরে ক্যাম্পাসে মহড়া দিচ্ছেন। তাদের চোখে মুখে উচ্ছ্বাস আর আনন্দের ঝিলিক। সমাবর্তনের সব প্রস্তুতি শেষ, বাকি শুধু আনুষ্ঠানিকতা, জানালেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। 

উচ্ছ্বাস ও আবেগ বিশ্ববিদ্যালয়ের প্রতি ভালবাসা আর শিক্ষাজীবন শেষে স্বপ্ন ছোঁয়ার। ৫১তম সমাবর্তনকে ঘিরে গ্রাজুয়েটদের সরব বিচরণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবখানে। 

সিনেট ভবন, মলচত্বর, অপরাজেয় বাংলা, টিএসসি, স্বোপার্জিত স্বাধীনতা প্রাঙ্গণ, কার্জন হল সবখানেই গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট, এমফিল, পিএইডি ডিগ্রি অর্জনকারীদের উৎসব-মহড়া চলছে। কেউ কেউ জড়ো হয়ে গল্প করছেন, কেউ পোজ দিচ্ছেন ক্যামেরার সামনে, কেউ বা ব্যস্ত সেলফি তোলায় । 

সমাবর্তনের আনন্দের মুর্হুত ধরে রাখার জন্য ক্যাম্পাসে অনেক শিক্ষার্থীরা এসেছেন বাবা-মাকে নিয়েও। তারাও জানালেন প্রত্যাশার কথা। বিশ্ববিদ্যালয়ের পাঠ চুকিয়ে গতানুগতিক চাকরির পথে না হেঁটে গবেষণা ও বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণ করার উপর জোর দিচ্ছেন শিক্ষার্থীরা।  

বিশ্ববিদ্যালয় জীবনের আনুষ্ঠানিক বিদায় ঘটে সমাবর্তনের মাধ্যমে। শিক্ষার্থীদের আবেগ ও সম্পর্কের মিলনমেলায় রুপ নেয় সমাবর্তন। ভাল কিছু করার প্রত্যয়ে শিক্ষার্থীরা শুরু করতে চান নতুন পথচলা।

এবারের সমাবর্তন বক্তা এমিরিটাস অধ্যাপক ডক্টর আনিসুজ্জামান। সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, 'দীর্ঘদিন পর বিশ্ববিদ্যালয়েরই একজন শ্রেষ্ঠ সন্তান বিশ্ববিদ্যালয় পরিবারের একজন গর্বিত সদস্যকে সমাবর্তন বক্তা হিসেবে আমরা মনোনয়ন করেছি। এটি আমাদের জন্য অনেক বড় একটি পাওয়া।'

এ বছর রেকর্ড সংখ্যক গ্রাজুয়েটের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তন। সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২১ হাজার ১১১ জন গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন করেছেন। এই সংখ্যা ঢাকা বিশ্ববিদ্যালয় সমাবর্তনের ইতিহাসে সর্বাধিক। অনুষ্ঠানে কৃতি শিক্ষক ও শিক্ষার্থীদের ৯৬টি স্বর্ণপদক, ৮১জনকে পিএইচডি এবং ২৭ জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হবে।

অধিভুক্ত সাত কলেজ, ঢাকা কলেজ ও ইডেন কলেজ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি সমাবর্তনে যুক্ত হবেন শিক্ষার্থীরা। প্রতিবার নভেম্বর থেকে জানুয়ারীর মধ্যে সমাবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন

বেসরকারি হজে খরচ প্রায় সাড়ে ৩ লাখ টাকা

বেসরকারি ব্যবস্থাপনায় হজে এবার সর্বনিম্ন ৩ লাখ ৪৫ হাজার ৮০০ টাকা লাগবে। আজ শনিবার সকালে রাজধানীর নয়াপল্টনে হোটেল ভিক্টোরিয়ায় এ প্যাকেজ ঘোষণা করেন হজ এজেন্সিজ অ্...

'রাজনীতিতে শেখ হাসিনার বিকল্প নেই'

সমসাময়িক রাজনীতিতে শেখ হাসিনার কোনও বিকল্প নেই। পাঁচ বছর পর তিনি নেতৃত্ব ছাড়তে চাইলেও নেতাকর্মীরা তা মেনে নেবেন কিনা সেটা দেখার বিষয় বলে জানিয়েছেন আওয়ামী লীগ সা...

ডিনশীপ এওয়ার্ড পেল বাংলাদেশি ২ শিক্ষার্থী

সৌদি আরবের কিং সউদ বিশ্ববিদ্যালয়ে ডিনশীপ অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি দুই শিক্ষার্থী। সৌদি আরব থেকে সাগর চৌধুরী জানান, বুধবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত এক অ...

প্রশ্নপত্রে ত্রুটি: যশোর বোর্ডের আইসিটি পরীক্ষা বাতিল

প্রশ্নপত্রে ত্রুটির কারণে যশোর বোর্ডের এসএসসি পরীক্ষার আইসিটি বিষয়ের নৈর্ব্যক্তিক পরীক্ষা বাতিল করা হয়েছে। আজ পরীক্ষার নৈর্ব্যক্তিক অংশের প্রশ্নপত্র বিতরণের পর...