DBC News
বাংলাদেশে ভিসা কেন্দ্র চালু করছে কাতার

বাংলাদেশে ভিসা কেন্দ্র চালু করছে কাতার

কর্মী নেয়ার প্রক্রিয়া সহজ করতে বাংলাদেশে ভিসা কেন্দ্র চালু করতে যাচ্ছে কাতার।  আগামী মাস থেকে ঢাকা ও সিলেটে দুটি ভিসা কেন্দ্র চালুর প্রক্রিয়া শুরু হবে।  এর মাধ্যমে নিজ দেশে যাবতীয় প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ করে সহজেই কাতারে যেতে পারবে কর্মীরা।  বাংলাদেশ ছাড়া আরও সাতটি দেশে এ প্রকল্প বাস্তবায়ন করছে কাতার সরকার।

নতুন এই প্রকল্পের বাস্তবায়ন হলে কাতারে আসার ২৪ ঘন্টার মধ্যেই কাতারি পরিচয়পত্র পাবেন বাংলাদেশি কর্মীরা।  এরই মধ্যে ঢাকার বাংলামোটর ও সিলেটে ভিসা কেন্দ্র স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।  আগামী নভেম্বর মাস থেকেই বাংলাদেশি কর্মীরা ভিসা কেন্দ্র দুটিতে স্বাস্থ্য পরীক্ষা, চুক্তিপত্রে স্বাক্ষর ও বায়োমোট্রিক এনরোলমেন্টের কাজ শেষ করে কাতারে যেতে পারবেন বলে আশা করা হচ্ছে।

ভিসা কেন্দ্রের চুক্তিপত্র পাওয়ার পর পরবর্তী কয়েকটি ধাপে প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করা হবে।  প্রকল্প বাস্তবায়নে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও শ্রম মন্ত্রণালয় কাজ করছে।  শুধুমাত্র বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রয়োজনীয় ছাড়পত্র পেলেই কাতারে যেতে পারবে কর্মীরা।

এই পদক্ষেপ'কে স্বাগত জানিয়েছেন কাতার প্রবাসী বাংলাদেশীরা। বাংলাদেশ কমিউনিটির নেতারাও মনে করেন, এর ফলে ভিসা ব্যবসায়ীদের দৌরাত্ব্য কমে আসবে।

প্রসঙ্গত,বাংলাদেশ দূতাবাসের তথ্য অনুসারে নির্মাণ শ্রমিক, চাকরীজীবি, গৃহকর্মীহ বিভিন্ন পেশায় বর্তমানে প্রায় সাড়ে চার লাখ বাংলাদেশি কাতারে কর্মরত আছেন।