DBC News
'বাজেটের ৯০ ভাগ নিজস্ব অর্থায়নে'

'বাজেটের ৯০ ভাগ নিজস্ব অর্থায়নে'

যেকোন প্রতিযোগিতায় জয়ী হওয়ার ক্ষমতা রাখে বাংলাদেশ, বাজেটের ৯০ ভাগ নিজস্ব অর্থায়নে হচ্ছে; বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার বিকেলে গণভবনে লায়ন ক্লাব ইন্টারন্যাশনাল ও লিও-এর মহাসমাবেশে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশকে ক্ষুধামুক্ত ও দারিদ্রমুক্ত করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে আওয়ামী লীগ সরকার। প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত বৃত্তির ব্যবস্থা করেছে সরকার। শিক্ষার বহুমুখীকরণের জন্য কারিগরি শিক্ষার ওপরও গুরুত্ব দেয়া হচ্ছে বলেও জানান তিনি। মানুষের ভাগ্যোন্নয়ন জন্য কাজ করে যাচ্ছে সরকার।

তিনি বলেন, উন্নত দেশ গড়ার দির্ঘমেয়াদি লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে সরকার। এসময় বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল বলে উল্লেখ করে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখার আহ্বান জানান শেখ হাসিনা। 

রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, 'প্রতিবেশী দেশের সঙ্গে আমরা ঝগড়া করিনি; আলোচনার মাধমেই সমস্যার সমাধান করেছি, চুক্তি করেছি।' সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরে তিনি বলেন, বিশ্ব ব্যংকের চ্যালেঞ্জ নিয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মান করা হচ্ছে। 

মানুষের ভাগ্য পরিবর্তনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, 'দারিদ্রের হার একুশভাগে নামিয়ে আনা হয়েছে। দেশ যাতে পিছিয়ে না যায় সে দিকে লক্ষ্য রাখতে হবে। উন্নয়নশীল দেশ হওয়ার মর্যাদা ধরে রাখতে হবে।'

বিশ্বের সর্ববৃহৎ মানবসেবামুলক সংগঠন লায়ন ক্লাব ইন্টারন্যাশনাল। বাংলাদেশে আর্তমানবতার সেবায় কাজ করছে এই ক্লাবের বিশ হাজার সদস্য। বিশ্বের ২১০টি দেশের লায়ন প্রতিনিধি গত জুন মাসে বাংলাদেশের বিশিষ্ট সমাজসেবী কাজী আকরাম উদ্দিন আহমদকে বিপুল ভোটে লায়ন ক্লাবের আন্তর্জাতিক পরিচালক হিসেবে নির্বাচিত করেন। নব নিযুক্ত এই পরিচালকে গণভবনে সংবর্ধনা দেয়া হয়।