DBC News
ফ্লোরিডায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'মাইকেল'

ফ্লোরিডায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'মাইকেল'

ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার বেগে চার মাত্রার হারিকেন মাইকেল ফ্লোরিডার দিকে ধেয়ে যাচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার। স্থানীয় সময় বুধবার দুপুরের দিকে হারিকেনটি ফ্লোরিডা উপকূলে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে।

ইতিমধ্যে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোর বাসিন্দাদের সতর্ক করে দ্রুত নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছেন ফ্লোরিডার গভর্নর। ফ্লোরিডার পৌনে চার লাখ লোককে ঘরবাড়ি ছেড়ে উঁচু স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। শক্তির দিক দিয়ে এটি ক্যাটাগরি ৩। এই শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাতে উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। মেক্সিকো উপসাগরের পাশে ফ্লোরিডায় ঘণ্টায় প্রায় ১২০ মাইল বেগে বাতাস বইছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন। জরুরি ত্রাণ পৌঁছাতে ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সিকে নির্দেশ দিয়েছেন তিনি। এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘এটি আপনার জন্য জরুরি যে অঙ্গরাজ্যের ও স্থানীয় কর্মকর্তাদের নির্দেশগুলোর ওপর মনোযোগ দেওয়া। দয়া করে প্রস্তুত থাকুন, সতর্ক থাকুন ও নিরাপদ থাকুন।’

পানামা সিটিতে স্থানীয় সময় গতকাল রাত আটটায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২২৫ মাইল। ঘূর্ণিঝড়ের আঘাতে জলোচ্ছ্বাস, বন্যা হতে পারে—এমন পূর্বাভাস দেওয়া হয়েছে। এনএইচসি বলছে, ১৩ ফুট উঁচু জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা রয়েছে। প্রায় ১ লাখ ২০ হাজার মানুষকে ওই এলাকা থেকে সরিয়ে নেয়া দরকার বলে জানিয়েছে এনএইচসি।

এছাড়া ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এরই মধ্যে ঝড়ের আঘাতে মধ্য আমেরিকায় অন্তত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।