DBC News
'তিতলির আঘাত হানার আশংকা নেই'

'তিতলির আঘাত হানার আশংকা নেই'

ভারতের ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে আঘাত হানার পর, ঘূর্ণিঝড় তিতলি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আয়শা খাতুন।  বাংলাদেশে আঘাত হানার কোনো শঙ্কা নেই বলেও জানান তিনি। তবে আজ শুক্র ও শনিবার আকাশ মেঘলা থাকতে পারে, সেই সঙ্গে হালকা থেকে ভারী বর্ষণেরও সম্ভাবনা রয়েছে। এছাড়া উপকূলীয় এলাকা ছাড়া দেশের অভ্যন্তরে নৌ চলাচল আবার শুরু করার অনুমতি দেয়া হয়েছে।

বাংলাদেশের উপকূলে তিতলির আঘাত হানার কথা ছিল বৃহস্পতিবার রাতে। কিন্তু এর আগেই ভোরে ভারতের ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে আঘাত হানে এবং স্থলভাগ দিয়ে অগ্রসর হওয়ায় বাংলাদেশে তিতলির আসার সম্ভাবনা নেই।

এর আগে, ঘূর্ণিঝড়ের প্রভাবে বিরূপ আবহাওয়ার কারণে বুধবার সারাদেশে অভ্যন্তরীণ রুটে নৌ চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয় বিআইডব্লিউটিএ। ফলে বুধবার বিকেল সাড়ে তিনটার পর ঢাকার সদরঘাট থেকে কোনো লঞ্চ ছাড়া হয়নি। ওই সময়ের আগে উপকূলীয় বিভিন্ন জেলা থেকে রওনা হওয়া ১০টি লঞ্চ বৃহস্পতিবার সকালে নিরাপদে সদরঘাটে পৌঁছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

প্রবল ঘূর্ণিঝড় তিতলি ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করার পর দুর্বল হতে শুরু করায় ২১ ঘন্টা পর বাংলাদেশে অভ্যন্তরীণ রুটে নৌ চলাচল শুরু হয়। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা মোবারক হোসেন মজুমদার জানিয়েছেন, 'দেশের সমুদ্রবন্দরগুলোতে ৪ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত নামিয়ে ৩ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে। আর নদীবন্দরগুলোতে বলা হয়েছে ২ নম্বর সংকেত দেখাতে।'

ঘূর্ণিঝড়ের প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রামসহ বেশ কিছু জায়গায় বৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরা নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। ১৫ই অক্টোবরের পর পরিস্থিতি স্বাভাবিক হতে পারে বলে জানানো হয়েছে। এরই মধ্যে ঘূর্ণিঝড় মোকাবিলায় ৩৭৫টি আশ্রয়কেন্দ্র ও একটি কন্ট্রোল রুম খোলার পাশাপাশি সব প্রস্তুতি শেষ করেছে প্রশাসন।
 
ঘূর্ণিঝড় তিতলির আঘাত মোকাবিলায় সরকার প্রস্তুত আছে বলে জানিয়েছেন, দুর্যোগ ব্যবস্থপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি জানান, উপকূলীয় ১৯ জেলায় উদ্ধারকারী জাহাজ প্রস্তুত রয়েছে। এছাড়া চাল, শুকনো খাবার, ওষুধসহ পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মজুদ রয়েছে। ১০৯০ নম্বরে বিনা খরচায় কল করে জানা যাবে আবহাওয়ার সবশেষ খবর।

এদিকে, ভারতে ঘূর্ণিঝড় তিতলির আঘাতে অন্তত আটজন মারা গেছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম এলাকায় ঝড়ে গাছ ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে এই নিহতের ঘটনা ঘটে। বৃহস্পতিবার সকালে, ঘণ্টায় প্রায় দেড়শো কিলোমিটার বেগে পূর্বাঞ্চলীয় উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায় আঘাত হানে ঘূর্ণিঝড়টি।

ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যের পাঁচ জেলা ও অন্ধ্রপ্রদেশের বেশ কয়েকটি এলাকায় প্রবল বৃষ্টিপাত দেখা দিয়েছে। আক্রান্ত এলাকাগুলোতে বৃষ্টির সঙ্গে বইছে তীব্র বাতাস। বিপর্যস্ত হয়ে পড়েছে রাজ্যটির যোগাযোগ ব্যবস্থা। এরই মধ্যে উড়িষ্যার পাঁচ জেলায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। বন্ধ করে দেয়া হয়েছে স্কুল-কলেজসহ সরকারি বেসরকারি দপ্তরগুলো। আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে তিন লাখ মানুষকে।

‘তিতলি’কে অত্যান্ত শক্তিশালী ঝড় হিসেবে বর্ণনা করা হয়েছে। উপকূলে দুই থেকে তিন ঘন্টা অবস্থান করে উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।

উড়িষ্যার গোপালপুরে আছড়ে পড়ার সময় ঝড়ের গতি ছিলো প্রতি ঘন্টায় ১০২ কিলোমিটার। আর অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলামে আঘাত হানার সময় এর গতিবেগ বেড়ে দাঁড়ায় প্রতি ঘন্টায় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার।
 

আরও পড়ুন

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দুই সন্তানসহ স্বামী-স্ত্রী নিহত

রান্নার সময় গ্যস সিলিন্ডার বিস্ফোরণে দুই সন্তানসহ স্বামী-স্ত্রী নিহত হয়েছেন। গাজীপুরের ইসলামপুর রোডে এ দুর্ঘটনা ঘটে। বুধবার ইফতারের পর রান্না করার গ্যাস লা...

'ব্যর্থ হলে সিএনএস কোম্পানির সঙ্গে রেলের কোনো সম্পর্ক থাকবে না'

অব্যবস্থাপনার মধ্য দিয়েই শুরু হয়েছে ঈদ উপলক্ষ্যে ট্রেনের আগাম টিকিট বিক্রি। আর অগ্রিম টিকিট বিক্রির প্রথম দিনেই যাত্রীদের অনলাইনে টিকিট কিনতে না পারার ঘটনা...

জয়ের আগেই পাঁচ বছরের কর্মপরিকল্পনা বিজেপির!

ভারতের জাতীয় নির্বাচনের ফলাফল ঘোষণা হবে বৃহস্পতিবার। কিন্তু, তার আগেই আগামী পাঁচ বছরের পরিকল্পনার কথা জানালো ভারতীয় জনতা পার্টি-বিজেপি।  গত রবিবার ভারতের জ...

কলকাতায় মমতার চেয়ে এগিয়ে মোদী!

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের চাইতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতিই আগ্রহ বেশি কলকাতাবাসীর। এ তথ্য জানিয়েছে সার্চ ইঞ্জিন গুগল। ভারতের...