DBC News
হারিকেন মাইকেলের আঘাতে ২ জনের মৃত্যু

হারিকেন মাইকেলের আঘাতে ২ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূলীয় অঞ্চলে হারিকেন মাইকেলের আঘাতে দুইজনের মৃত্যু হয়েছে। এর আগে স্থানীয় সময় বুধবার দুপুরে, ঘণ্টায় প্রায় ২৫০ কিলোমিটার বেগে ফ্লোরিডার প্যানহ্যান্ডেলে হারিকেনটি আঘাত হানে। 

হারিকেনের তান্ডবে প্যানহেন্ডেল এলাকার বেশ কিছু ঘরবাড়ি তছনছ হয়ে গেছে। ফলে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে আলাবামা, জর্জিয়া ও ফ্লোরিডার প্রায় পাঁচ লাখ মানুষ। বন্ধ করে দেয়া হয় ওই এলাকার বেশ কয়েকটি বিমানবন্দর। 

প্যানহেন্ডেলে আঘাত হানার পর কিছুটা দুর্বল হয়ে পূর্ব উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে মাইকেল। ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি রয়েছে।

মধ্য আমেরিকায় আঘাত হানার পর হারিকেন মাইকেল কিছুটা দুর্বল হয়ে পড়লেও পরবর্তীতে প্রবল শক্তি সঞ্চয় করে ক্যাটাগরি-১ থেকে ক্যাটাগরি-৩ এ রূপ নেয়।

ফ্লোরিডার পানামা বিচে ঝড়ের সময় নিজের বাড়িতে থাকা টিমোথি বলেন, ‘আমরা সাক্ষাৎ দোজখের মধ্যে আছি।‘ এদিকে হারিকেন মাইকেলকে ‘ভয়ংকর’ উল্লেখ করে ঝড়ের পূর্বপ্রস্তুতি হিসেবে উপকূলের বাসিন্দাদের এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছেন ফ্লোরিডা স্টেটের গভর্নর রিক স্কট।

অঙ্গরাজ্যটির আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে ১২ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়বে। সেইসঙ্গে ৩০ সেন্টিমিটার বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে।

আলাবামা ও জর্জিয়া অঙ্গরাজ্যের দিকে অগ্রসর হওয়া ঘূর্ণিঝড়টির গতি ধীরে ধীরে আরও বাড়ছে। ফ্লোরিডার ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির পরিচালক ব্রক লং বলেন, ‘আমরা ২০০১ সালের আগে তৈরি হওয়া ভবনগুলো নিয়ে আমরা উদ্বিগ্ন। এই শক্তিশালী বাতাসের বেগ সহ্য করতে পারবেনা এই ভবনগুলো।