DBC News
৫% কোটার দাবিতে প্রতিবন্ধীদের সমাবেশ

৫% কোটার দাবিতে প্রতিবন্ধীদের সমাবেশ

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে বিনা শর্তে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য পাঁচ শতাংশ কোটা সংরক্ষণসহ ১১ দফা দাবিতে রাজধানীর শাহবাগে সমাবেশ করছে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ।

এ সময় তারা বলেন, 'প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য পাঁচ শতাংশ কোটা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করতে হবে। এছাড়া, সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে তরুণ প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে থেকে প্রতিনিধি রাখার দাবিও জানান তারা। 

'প্রতিবন্ধী সুরক্ষা আইন ২০১৩' অনুযায়ী সরকারি ও বেসরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা শিথিল করার দাবি জানান তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণাও দেন তারা। 

শিক্ষার্থীরা তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে বিদ্যমান প্রতিবন্ধী কোটার সংস্কার, প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষায় সময় বৃদ্ধি, বেসরকারি খাতে প্রতিবন্ধীদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়িয়ে ৩৭ বছরে উন্নীত ও চাকরির পরীক্ষায় শ্রুতি লেখকের অনুমতি প্রদানের দাবি জানান।

এদিকে, রংপুরে 'আদিবাসী কোটা' বহাল রাখার দাবিতে মানবন্ধন হয়েছে।

বৃহস্পতিবার সকালে, রংপুর প্রেস ক্লাবের সামনে রংপুর আদিবাসী কোটা রক্ষা কমিটির আয়োজনে এ মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়। এ সময় সরকারি চাকরিতে শতকরা পাঁচভাগ আদিবাসী কোটা বহালসহ বাস্তবায়নের দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা দেশের সকল কর্মকান্ডে সমান অংশীদারিত্ব বজায় রাখাসহ চাকরিতে পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে এগিয়ে নিতে এই কোটা বহাল রাখার দাবি জানান। একটি কু-চক্রি মহলের ইন্ধনে সরকার এই কোটা বাতিল করেছে বলে অভিযোগ করেন তারা।

এর আগে, গত বুধবার মন্ত্রিপরিষদের বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিলের সিদ্ধান্ত অনুমোদন করেছে মন্ত্রিসভা। এরপর থেকেই আন্দোলনে নামে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও মুক্তিযুদ্ধের সন্তানরা। তারা মন্ত্রিপরিষদের কোটা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিও জানান।

আরও পড়ুন

ব্যারিস্টার মঈনুলকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান

সাংবাদিক মাসুদা ভাট্টিকে 'চরিত্রহীন' বলায় ব্যারিস্টার মঈনুল হোসেনেকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছেন আরও ১৪ জন বিশিষ্ট নাগরিক। শুক...

১৭৭ রোহিঙ্গা পুনর্বাসিত, দাবি মিয়ানমারের

১৭৭ রোহিঙ্গা প্রত্যাবাসনের যে দাবি করেছে মিয়ানমার, সে বিষয়ে বাংলাদেশকে কিছুই জানানো হয়নি। এমনটি জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। শুক্রবার টেলিফোনে...

প্রাথমিকে বার্ষিক পরীক্ষা এগিয়ে আনার সিদ্ধান্ত

প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আগামী ১১-১৮ই ডিসেম্বর এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও এ...

ঢাবি 'ঘ' ইউনিটের ফল বাতিলের দাবিতে অনশন

প্রশ্ন ফাঁসের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'ঘ' ইউনিটের ফল বাতিল করে নতুন করে পরীক্ষা নেয়ার দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। বৃহস্প...