DBC News
হারিকেন মাইকেলের আঘাতে লন্ডভন্ড ফ্লোরিডা

হারিকেন মাইকেলের আঘাতে লন্ডভন্ড ফ্লোরিডা

হারিকেন মাইকেলের তাণ্ডবে লন্ডভন্ড হয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূলীয় অঞ্চল। এতে, এখনো পর্যন্ত দুইজনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় বুধবার দুপুরে ঘণ্টায় প্রায় আড়াইশো কিলোমিটার বেগে ফ্লোরিডার প্যানহ্যান্ডেলে আঘাত হানে হারিকেনটি। ভেঙে পড়ে শত শত ঘরবাড়ি। বিদ্যুৎহীন হয়ে পড়েছে লাখো মানুষ।

যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমে এখন পর্যন্ত আঘাত হানা ঘূর্ণিঝড়ের মধ্যে সবচেয়ে শক্তিশালী মাইকেলের তাণ্ডবে চারদিকে কেবল ধ্বংসের চিহ্ন।

হারিকেনের আঘাতে ক্ষতিগ্রস্থ হয়েছে বহু বাড়ি-ঘর এবং রাস্তাঘাট। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, মাইকেলের প্রভাবে ফ্লোরিডায় ব্যাপক ভূমিধস হয়েছে।  উপকূলীয় শহরগুলোতে তাৎক্ষণিক বন্যা দেখা দেয়। এছাড়াও ফ্লোরিডা আলবামা ও জর্জিয়ার ৭০ লাখেরও বেশি বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এর আগে হারিকেনের আগাম সতর্কতা হিসেবে ফ্লোরিডার প্রায় চার লাখ বাসিন্দাকে নিরাপদে আশ্রয় নিতে বলা হয়। বন্ধ করে দেয়া হয় শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসায়িক কেন্দ্র।

এদিকে, ক্ষতিগ্রস্তদের পাশে থাকার পাশাপাশি কেন্দ্রীয় সরকারের প্রস্তুতির ব্যাপারে আশ্বস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, 'ফ্লোরিডায় এটাই সবচেয়ে বড় ঝড়। তবে আমরা সম্পূর্ণভাবে তৈরি। খাবার, সুপেয় পানি, বৈদ্যুতিক সহায়তা ও কয়েক হাজার উদ্ধারকর্মি দুর্যোগপ্রবন এলাকায় পাঠানো হয়েছে।'

ফ্লোরিডায় আঘাত হানার আগে মধ্য আমেরিকার দেশগুলোতেও ধ্বংসযজ্ঞ চালায় মাইকেল। ঘূর্ণিঝড়টির তাণ্ডবে নিকারাগুয়া, হন্ডুরাস ও এল সালভাদরে অন্তত ১৩ জন মারা গেছে।

মাইকেল বর্তমানে দুর্বল হয়ে আলাবামা ও জর্জিয়ার দিকে এগিয়ে যাচ্ছে।