DBC News
নিম্নচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি

নিম্নচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি

ঘূর্ণিঝড় তিতলি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ায় সারা দেশে থেমে থেমে বৃষ্টি চলছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, 'শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাত হতে পারে। তবে দক্ষিণাঞ্চলে অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আওহাওয়া অধিদপ্তর। 

আজ শুক্রবার ভোর থেকেই রাজধানীতে বৃষ্টি শুরু হয়। এতে, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন চাকুরী প্রত্যাশীদের পরীক্ষা থাকায়, বেশ বিপাকে পড়েন তারা।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে। 

এরই মধ্যে, ভারতের উড়িষ্যা সংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় তিতলি সামান্য উত্তর-পূর্ব দিকে এগিয়ে দুর্বল হয়ে পড়েছে। ঝড়টি এখন একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এর আগে, ঘূর্ণিঝড় তিতলি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ায়, বাংলাদেশে আঘাত হানার কোনও শঙ্কা নেই বলে জানান, আবহাওয়াবিদ আয়শা খাতুন।

বাংলাদেশের উপকূলে তিতলির আঘাত হানার আশংকা ছিল বৃহস্পতিবার রাতে। কিন্তু এর আগেই ভোরে ভারতের ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে আঘাত হানে এবং স্থলভাগ দিয়ে অগ্রসর হওয়ায় বাংলাদেশে তিতলির আসার সম্ভাবনা নেই বলেও জানান এই অাবহাওয়াবিদ।

এর আগে, ঘূর্ণিঝড়ের প্রভাবে বিরূপ আবহাওয়ার কারণে বুধবার সারাদেশে অভ্যন্তরীণ রুটে নৌ চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয় বিআইডব্লিউটিএ। ফলে বুধবার বিকেল সাড়ে তিনটার পর ঢাকার সদরঘাট থেকে কোনো লঞ্চ ছাড়া চলাচল বন্ধ থাকে। ওই সময়ের আগে উপকূলীয় বিভিন্ন জেলা থেকে রওনা হওয়া ১০টি লঞ্চ বৃহস্পতিবার সকালে নিরাপদে সদরঘাটে পৌঁছে বলে জানায়, বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। প্রবল ঘূর্ণিঝড় তিতলি ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করার পর দুর্বল হতে শুরু করায় ২১ ঘন্টা পর বাংলাদেশে অভ্যন্তরীণ রুটে নৌ চলাচল শুরু হয়।

এদিকে, নিম্নচাপের প্রভাবে আজও চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আর নদীবন্দরগুলোতে বলা হয়েছে ২ নম্বর সংকেত দেখাতে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। 

আরও পড়ুন

ডা. জাকিয়া নুরের শপথ গ্রহণ

একাদশ জাতীয় সংসদের কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত সংসদ সদস্য সৈয়দা জাকিয়া নুর শপথ নিয়েছেন। আজ শনিবার দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংস...

সংরক্ষিত নারী আসনে ৪৯ জনকে বিজয়ী ঘোষণা

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে ৪৯ জনের মনোনয়নপত্রই বৈধ হওয়ায় সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আজ শনিবার প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে বিকেল ৫ট...

'এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে হচ্ছে'

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ছোটখাটো যে ব্যত্যয় ঘটেছে তা যেন ভবিষ্যতে আর না ঘটে সে ব্যাপারে সকল প্রকার ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপ...

টেকনাফে ১০২ ইয়াবা ব্যবসায়ীর আত্মসমর্পণ

কক্সবাজারের টেকনাফে স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে ১০২ ইয়াবা ব্যবসায়ী আত্মসমর্পণ করেছেন। আজ শনিবার বেলা ১২টার দিকে আত্মসমর্পণ করেন তারা। এ সময় তারা সাড়ে তিন লাখ...