DBC News
'ঐক্য প্রক্রিয়ার খসড়া চূড়ান্ত, ঘোষণা আজ'

'ঐক্য প্রক্রিয়ার খসড়া চূড়ান্ত, ঘোষণা আজ'

জাতীয় ঐক্য প্রক্রিয়ার অভিন্ন দাবির খসড়া চূড়ান্ত করা হয়েছে, আজ শনিবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। শুক্রবার রাতে রাজধানীর উত্তরায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি'র সভাপতি আ স ম আব্দুর রবের বাড়িতে বৈঠক শেষে এসব কথা জানান জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা।

জেএসডি'র সভাপতি আ স ম আব্দুর রবের বাসভবনে আয়োজিত এই বৈঠকে যোগ দেন বিএনপি, বিকল্প ধারা, গণফোরাম ও নাগরিক ঐক্যের নেতারা। তবে বৈঠকে যোগ দেননি ঐক্য প্রক্রিয়ার প্রধান দুই নেতা ড. কামাল হোসেন ও ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী।

প্রায় তিন ঘণ্টার বৈঠকে চূড়ান্ত হয় সংসদ নির্বাচন নিয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়ার অভিন্ন দাবির খসড়া। যদিও খসড়া সম্পর্কে মুখ খোলেননি নেতাদের কেউই।

বৈঠক শেষে মাহমুদুর রহমান মান্না সাংবাদিকদের বলেন, ‘একটা আন্দোলন গড়ে তোলার জন্য যে অভিন্ন দাবি সেটা সন্নিবেশিত করার চেষ্টা করছিলাম। লক্ষ্য নির্ধারণ করার চেষ্টা করছিলাম। যে সমস্ত প্রস্তাব ছিলো সেই প্রস্তাবগুলো সন্নিবেশ করার চেষ্টা করেছি। একটা অভিন্ন দাবির খসড়া ও লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।‘

তিনি আরও বলেন, ‘আমরা মনে করি এটা বড় রকমের একটা অগ্রযাত্রা। আমরা আমাদের মূল দাবি এবং ঘোষণা ও লক্ষ্য স্থির করতে পেরেছি। আগামীকাল একটা আনুষ্ঠানিকতা বাকি আছে, সেগুলো শেষে আমরা আপনাদের সামবনে হাজির করবো।'

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ জানান, কোনো কিছু বলার ম্যান্ডেট নেই আমাদের কাছে। আগামীকাল এ বিষয়ে জানানো হবে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'আমাদের বিএনপির আলাদা কোনো পক্ষ নেই। আমরা একসঙ্গে বসেছি, কথা হয়েছে, খসড়া হয়েছে।' আগামীকাল আনুষ্ঠানিকভাবে জানানো হবে বলেও জানান মির্জা ফখরুল।

শুক্রবার বিকেলে, আ স ম আব্দুর রবের বাড়িতে বৈঠকের জন্য আসেন বিএনপিসহ ঐক্য প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য দলের নেতারা। এদের মধ্যে ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, খন্দকার মোশাররফ হোসেন,  বিকল্পধারার মাহি বি চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরাম নেতা অ্যাডভোকেট সুব্রত চৌধুরীসহ অন্যান্য দলের নেতারা।

এর আগে বৃহস্পতিবার রাত ৯টায় জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের বৈঠকে বসার কথা থাকলেও তা বাতিল করা হয়।

এদিকে, বৈঠক চলাকালে আ স ম আব্দুর রবের বাড়ির আশপাশে আওয়ামী লীগের নেতাকর্মীরা মিছিল করেন। এ সময় পুলিশ সতর্ক অবস্থান নেয় সদস্যরা।