DBC News
খাশোগি হত্যার প্রমাণ চায় যুক্তরাষ্ট্র

খাশোগি হত্যার প্রমাণ চায় যুক্তরাষ্ট্র

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার জোরালো প্রমাণসহ কোন অডিও বা ভিডিও রেকর্ডিং থেকে থাকলে তা তুরস্কের কাছ থেকে চেয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার হোয়াইট হাউসে সাংবাদিকদের এ কথা জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ।

তবে এরকম কোন রেকর্ডিং সত্যিই আছে কি না, সে বিযয়ে নিশ্চিত নন তিনি। খাশোগি হত্যায় সৌদির জড়িত থাকার বিষয়টি তিনি ধামাচাপা দেয়ার চেষ্টা করছেন না বলেও জানান।

এর আগে খাশোগি নিখোঁজের ঘটনায় সৌদি কনসাল জেনারেলের বাসায় তল্লাশি চালায় তুরস্কের তদন্তকারীরা। ফরেনসিক বিশেষজ্ঞ ও প্রসিকিউটর নিয়ে পুলিশের একটি দল ইস্তাম্বুলের ওই বাসায় অভিযান চালায়। তল্লাশি শুরুর কয়েক ঘন্টা আগে তুরস্ক ছেড়ে রিয়াদে চলে যান কনসাল জেনারেল মোহাম্মদ আল ওতাইবি।গেলো ২রা অক্টোবর, ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকে তার আর কোনো খোঁজ না মেলায়, সেখানেই খাশোগিকে হত্যা করা হয় বলে অভিযোগ ওঠে।

প্রসঙ্গত, নিজের বিয়ের কাগজপত্র আনতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে বাগদত্তা হেতিস সেনগিজকে নিয়ে যান তিনি। কনস্যুলেটে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন মার্কিন প্রবাসী ও সৌদি সরকারের কঠোর সমালোচক সাংবাদিক জামাল খাশোগির। তুরস্কের দাবি খাশোগিকে কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে।তবে এ দাবি অস্বীকার করে আসছে সৌদি আরব।

সৌদি গোয়েন্দা সংস্থার ১৫ কর্মকর্তা খাশোগি হত্যাকান্ডে জড়িত, এ দাবির প্রেক্ষিতে ২রা অক্টোবর তুরস্কে আসা ১৫ কর্মকর্তার পাসপোর্টের ছবির ভিত্তিতে পরিচয় প্রকাশ এবং একটি ভিডিও সম্প্রচার করে তুরস্কের গণমাধ্যম। 

অন্যদিকে, কনসুলেটের নিরাপত্তার দায়িত্বে থাকা তুর্কি পুলিশ কর্মকর্তাদের নিরাপত্তা ক্যামেরায় সৌদি এ সাংবাদিককে কনস্যুলেট থেকে বেরিয়ে যেতে দেখা যায়নি।