DBC News
প্রিয় রূপালি গিটার ফেলে চলে গেলেন আইয়ুব বাচ্চু

প্রিয় রূপালি গিটার ফেলে চলে গেলেন আইয়ুব বাচ্চু

বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের কিংবদন্তী শিল্পী ও উপমহাদেশের অন্যতম বিখ্যাত গিটারিস্ট আইয়ুব বাচ্চু মারা গেছেন।

বৃহস্পতিবার সকালে, তাঁকে নিজ বাসায় অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে দ্রুত রাজধানীর স্কয়ারে হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৫৬ বছর। আইয়ুব বাচ্চু কিছুদিন আগেও চিকিৎসার জন্যে স্কয়ার হাসপাতালে ভর্তি ছিলেন।

স্কয়ার হাসপাতালের মুখপাত্র ডাক্তার মোঃ নাজিম উদ্দিন জানান, 'বাচ্চুকে অসুস্থ অবস্থায় তাঁর ড্রাইভার সকার ৯টা ৪০ মিনিটে স্কয়ার হাসপাতালে নিয়ে আসেন। তখনই আমরা ধারণা করেছিলাম যে তিনি হয়তো মারা গেছেন। কেননা তখনই তাঁর মুখ দিয়ে ফেনা বের হচ্ছিলো। তবুও আমাদের ডাক্তারদের একটি বিশেষজ্ঞ দল তাঁর দেখাশোনা করেন। পরে সকাল ৯টা ৫৫ মিনিটে ডাক্তাররা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।'

তিনি আরও জানান, 'আইয়ুব বাচ্চু দীর্ঘদিন ধরে হৃদযন্ত্রের নানা সমস্যায় ভুগছিলেন। তাঁর হার্টের কার্যক্ষমতা ছিলো ৩০ শতাংশ। সবশেষ তিনি গেলো সপ্তাহে স্কয়ার হাসপাতালেই চিকিৎসা নেন। তাঁর মৃতদেহ হাসপাতালের মর্গে রাখা হয়েছে। এর আগে ২০০৯ সালে তিনি হার্টে রিং পরিয়েছিলেন।'

আইয়ুব বাচ্চুর ছোট ভাই ইরফান চৌধুরী জানান, আগামীকাল বাদ জুম্মা হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে তাঁর জানাজা হবে। শনিবার পারিবারিক কবরস্থানে দাফন হবে তাঁকে। 

এদিকে, রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংগীত শিল্পী আইয়ুব বাচ্চুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় রাষ্ট্রপতি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

এছাড়া, আইয়ুব বাচ্চুর মৃত্যুতে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া আইয়ুব বাচ্চুর মৃত্যুতে শোক জানিয়েছেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

বাচ্চুর সঙ্গীতজগতে যাত্রা শুরু হয় 'ফিলিংস ব্যান্ডে'র সঙ্গে ১৯৭৮ সালে। তাঁর কণ্ঠে প্রথম গাওয়া গান ‘হারানো বিকেলের গল্প’। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি 'সোলস' ব্যান্ডের সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৮৬ সালে আইয়ুব বাচ্চুর প্রথম একক অ্যালবাম 'রক্তগোলাপ' প্রকাশিত হয়। তাঁর সফলতাঁর শুরু তাঁর দ্বিতীয় একক অ্যালবাম ময়না (১৯৮৮) এর মাধ্যমে।

১৯৯১ সালে বাচ্চু এল আর বি ব্যান্ড গঠন করেন। এই ব্যান্ডের সঙ্গে তাঁর প্রথম ব্যান্ড অ্যালবাম এল আর বি প্রকাশিত হয় ১৯৯২ সালে। এটি বাংলাদেশ প্রথম দ্বৈত অ্যালবাম। এই অ্যালবামের ‘শেষ চিঠি কেমন এমন চিঠি’, ‘ঘুম ভাঙ্গা শহরে’, ‘হকার’ গানগুলো তুমুল জনপ্রিয়তা পায়।

পরে ১৯৯৩ ও ১৯৯৪ সালে তাঁর দ্বিতীয় ও তৃতীয় ব্যান্ড অ্যালবাম 'সুখ' ও 'তবুও' বের হয়। সুখ অ্যালবামের ‘সুখ’, ‘চলো বলদে যাই’, ‘রূপালি গিটার’, ‘গতকাল রাতে’ উল্লেখযোগ্য গান। এছাড়া ‘চলো বদলে যাই’ বাংলাদেশের সঙ্গীত জগতে অন্যতম জনপ্রিয় একটি গান।

১৯৯৫ সালে তিনি বের করেন তৃতীয় একক অ্যালবাম 'কষ্ট'। এটিকে তাঁর সর্বকালের সেরা একক অ্যালবামের একটি বলে অভিহিত করা হয়। এই অ্যালবামের প্রায় সব গানই জনপ্রিয়তা পায়। বিশেষ করে ‘কষ্ট কাকে বলে’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘অবাক হৃদয়’, ও ‘আমিও মানুষ’। একই বছর তাঁর চতুর্থ ব্যান্ড অ্যালবাম 'ঘুমন্ত শহরে' প্রকাশিত হয়।

তিনি অনেক বাংলা চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন। ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’ বাংলা ছবির অন্যতম একটি জনপ্রিয় গান। এটি তাঁর গাওয়া প্রথম চলচ্চিত্র গান।

২০০৯ সালে তাঁর একক অ্যালবাম 'বলিনি কখনও' প্রকাশিত হয়। ২০১১ সালে এলআরবি ব্যান্ড থেকে বের করেন ব্যান্ড অ্যালবাম 'যুদ্ধ'। এর ছয় বছর পর তাঁর পরবর্তী একক অ্যালবাম জীবনের গল্প (২০১৫) বাজারে আসে।

গিটার বাজানোয় তিনি ভারতীয় উপমহাদেশে বিখ্যাত। পৃথিবী বিখ্যাত গিটারিস্ট জিমি হেন্ড্রিক্স এবং জো স্যাট্রিয়ানীর বাজনায় তিনি দারুণভাবে অণুপ্রাণিত ছিলেন।

তিনি ২০১০ সালে ঈদের জন্য নির্মিত ট্রাফিক সিগন্যাল ও হলুদ বাতি শিরোনামে দু'টি নাটকে অভিনয়ও করেন।

জনপ্রিয় এই সঙ্গীত শিল্পী ১৯৬২ সালের ১৬ই আগস্ট চট্টগ্রাম শহরে জন্মগ্রহণ করেন। মূলত রক ঘরানার শিল্পী হলেও আধুনিক, ক্ল্যাসিকাল সঙ্গীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেন। জীবনের দীর্ঘ চার দশক দরে সঙ্গীত প্রেমীদের অসংখ্য হৃদয় ছোঁয়া গান উপহার দিয়েছেন কিংবদন্তী এই শিল্পী।

আগামীকাল শুক্রবার সব স্তরের মানুষের শ্রদ্ধা জানাতে, সকাল সাড়ে ১০ থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে আইয়ুব বাচ্চুর মরদেহ। শ্রদ্ধা নিবেদন শেষে আইয়ুব বাচ্চুর মরদেহ নেয়া হবে জাতীয় ঈদগাহ ময়দানে। সেখানে জানাজা শেষে ঢাকার তেজগাঁওয়ে চ্যানেল আই প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এরপর কিংবদন্তি এই সংগীতশিল্পীর মরদেহ নেয়া হবে চট্টগ্রামের পৈতৃক নিবাসে। অষ্ট্রেলিয়া ও কানাডা থেকে আইয়ুব বাচ্চুর মেয়ে ও ছেলে আসার পরই শনিবার মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হবেন আইয়ুব বাচ্চু।

আরও পড়ুন

রবিবার শুরু হচ্ছে পিইসি পরীক্ষা

আগামীকাল রবিবার শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা।  চলতি বছর এ পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন- এমসিকিউ থাকছে না ।এবার প্রাথমিক শিক্ষা সমাপ...

শাহরিয়ার শহীদ আর নেই

বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপণা সম্পাদক শাহরিয়ার শহীদ মারা গেছেন।  তার বয়স হয়েছিলো মাত্র ৫৫ বছর। শনিবার দুপুরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধ...

রুনা লায়লার ৬৭তম জন্মদিন পালিত

সঙ্গীতশিল্পী রুনা লায়লার ৬৭তম জন্মদিন পালিত হয়েছে আজ শনিবার । ১৯৫২ সালের এই দিনে সিলেটে জন্মগ্রহণ করেন তিনি।  সরকারি কর্মকর্তা বাবার কর্মসূত্রে তার শৈশব কা...

পর্দা উঠলো 'ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট-২০১৮'র

রাজধানীর আর্মি স্টেডিয়ামে 'ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট-২০১৮'র পর্দা উঠেছে। বাংলাদেশের সমতল ও পাহাড়ি অঞ্চলের ঐতিহ্যবাহী লোকনৃত্য পরিবেশনের মধ্য দিয়ে আজ বৃহস্পতি...

চলছে ফোক ফেস্টের শেষ মূহুর্তের আয়োজন

রাজধানীর আর্মি স্টেডিয়ামে তিন দিনব্যাপী আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের শেষ দিন আজ। সন্ধ্যা ৬টায় লোকগানের বৈচিত্র্যময় এ সুর ও সংগীত চলবে মধ্যরাত পর্যন্ত। সারা বিশ্...

ফোক ফেস্টের দ্বিতীয় দিন চলছে

ঢাকা আন্তর্জাতিক লোকসংগীতের দ্বিতীয় দিনে বাংলাদেশ, ভারত, বাহারাইন ও যুক্তরাষ্ট্রের শিল্পীরা মাতিয়ে রেখেছেন দর্শক-শ্রোতাদের। ছুটির দিনে শেকড় সন্ধানী সংগীতের এই আ...