DBC News
ভারতের অমৃতসরে ট্রেন দুর্ঘটনায় নিহত ৬১

ভারতের অমৃতসরে ট্রেন দুর্ঘটনায় নিহত ৬১

ভারতের পাঞ্জাবের অমৃতসরে রেল লাইনের ওপর দাঁড়িয়ে রাবণ বধ দেখতে গিয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় অন্তত ৬১ জন নিহত ও ৭৪ জন আহত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় অমৃতসরের জোড়া ফটক এলাকায় এই দুর্ঘটনা ঘটে। এ সময় ঘটনাস্থলে কয়েকশ দর্শনার্থী উপস্থিত ছিলেন বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

দশেরা উপলক্ষ্যে অমৃতসরের জোড়া ফটকে রেল লাইনের পাশে পোড়ানো হচ্ছিল রাবণের কুশপুত্তলিকা। সেখান থেকে আগুন ছিটকে আসায় কয়েকশ’ মানুষ রেল লাইনের ওপরে গিয়ে দাঁড়ায়।  আর তখনই ঘটে মর্মান্তিক এই দুর্ঘটনা।

আতশবাজি ও পটকার শব্দে ট্রেনের হুইসেল শুনতে পায়নি মানুষ। হঠাৎ করেই দুদিক থেকে দুটি ট্রেন ধাক্কা দেয় তাদের। আহতদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে পুলিশ ও উদ্ধারকারীরা।   

প্রত্যক্ষদর্শীরা জানান, রেললাইনের পাশে রাবণবধ অনুষ্ঠান দেখতে দাঁড়িয়ে ছিলেন কয়েক হাজার মানুষ। এ সময় আতশবাজির আগুন ছিটকে আসায় দর্শনার্থীরা সরে গিয়ে রেললাইনের ওপর উঠে দাঁড়ায়। কিন্তু এ সময় রেললাইনে দাঁড়িয়ে থাকা শতাধিক দর্শণার্থীকে দুই দিক আসা দুটি ট্রেন ধাক্কা দিলে এই দুর্ঘটনা ঘটে।

এই ঘটনায় দশেরার আয়োজকদের দোষারোপ করছে মানুষ। আর রেল কর্তৃপক্ষ দাবি করেছে, আতশবাজির শব্দে ট্রেনের হুইসেল শুনতে পায়নি দর্শকরা।

এদিকে, নিহতদের প্রত্যেকের পরিবারকে পাঁচ লাখ রুপি ও বিনামূল্যে চিকিৎসা দেয়ার ঘোষণা দিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। 

এই ঘটনায় শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ও  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।