DBC News
রবিবারের জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত

রবিবারের জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত

অনিবার্য কারণে রবিবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা স্থগিত। ৯ই নভেম্বর শুক্রবার সকাল ৯টায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রলালয়। 
গত বৃহস্পতিবার শুরু হয় এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা। সারাদেশে এবার ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশে নেয় এ পরীক্ষায়।

এ বছর দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের দুই হাজার ৯০৩টি কেন্দ্রে ১লা থেকে ১৫ই নভেম্বর পর্যন্ত  জেএসসি-জেডিসি পরীক্ষা নেয়া হবে।

এবার জেএসসি-জেডিসির ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। এবার ছাত্রীর সংখ্যা বেড়েছে ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন।

আট বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষা দিচ্ছে। গতবছর এই পরীক্ষায় ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন অংশ নিয়েছিল। এবার পরীক্ষার্থী বেড়েছে ২ লাখ ১ হাজার ৫১৩ জন।

এবার জেএসসিতে ২ লাখ ৪৬ হাজার ৩৫৩ জন এবং জেডিসিতে ৩৪ হাজার ২৫১ জন অনিয়মিত পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এক থেকে তিন বিষয়ে যারা অকৃতকার্য হয়েছিল তারাও এবার ওইসব বিষয়ে পরীক্ষা দিচ্ছে, এই সংখ্যা জেএসসিতে ২ লাখ ৩০ হাজার ৭৮৫ জন এবং জেডিসিতে ৩০ হাজার ৫৪৮ জন। বিদেশের নয়টি কেন্দ্রে এবার ৫৭৮ জন জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছে।

এবারও বাংলা দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হচ্ছে।

আরও পড়ুন

অকেজো সিগনাল, অসহায় ট্রাফিক!

হাতের ইশারায় চলছে ট্রাফিক সিগন্যাল। গাড়ি থামানো গেলেও, পথচারীকে থামাতে পারছে না পুলিশ। ফুটওভার ব্রিজের নিচ দিয়ে ঝুঁকি নিয়ে মানুষ পার হচ্ছে ব্যস্ত সড়ক। আর এখন পর...

স্বাস্থ্য অধিদপ্তরের বরখাস্ত হওয়া হিসাবরক্ষণ কর্মকর্তা আবজাল দম্পতি লাপাত্তা

দেশে-বিদেশে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের মালিক স্বাস্থ্য অধিদপ্তরের বরখাস্ত হওয়া হিসাবরক্ষণ কর্মকর্তা আবজাল হোসেন ও তার স্ত্রী রুবিনা খানম এখন লাপাত্তা। বিদেশযাত্র...

নন-এমপিও শিক্ষকদের বিক্ষোভ; সড়ক অবরোধ

পুলিশের বাধার মুখে জাতীয় প্রেসক্লাবের সামনে সড়কের একাংশ অবরোধ করে বিক্ষোভ করছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগু‌লোর শিক্ষকরা। প্রধানমন্ত্রীর সাক্ষাতের উদ্দেশ...

ডাকসুর পর চাকসু নির্বাচনের সিদ্ধান্ত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-চাকসু নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধাবার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ও প্রক্টোরিয়...