DBC News
বিএনপি নেতা তরিকুল ইসলাম মারা গেছেন

বিএনপি নেতা তরিকুল ইসলাম মারা গেছেন

বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। রবিবার বিকেল সাড়ে ৫টায় রাজধানীর এ্যাপোলো হাসাপাতালে চিকৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবীর খান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বেশ কিছুদিন থেকেই শারিরীকভাবে সংকটাপন্ন অবস্থায় ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য। গত মাসে পুরান ঢাকার গেন্ডারিয়ার আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানে আইসিইউতে ছিলেন তিনি। অবস্থার উন্নতি না হওয়ায় সেখান থেকে তাঁকে অ্যাপোলে হাসপাতালে স্থানান্তর করা হয়। এর আগে, গত বছর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালেও চিকিৎসা দেয়া হয় সাবেক এই মন্ত্রীকে।

তরিকুল ইসলাম দীর্ঘদিন ধরেই কিডনি ও ডায়াবেটিসসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন।  

অসুস্থতার কারণে গত কয়েকবছর ধরে দলীয় কার্যক্রম অনেকটাই অনিয়মিত হয়ে পড়েছিলেন তরিকুল ইসলাম। দলের স্থায়ী কমিটির বৈঠকে শেষবার তিনি অংশ নেন গত ফেব্রুয়ারিতে, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে।

যশোর থেকে চারবার নির্বাচনে জিতে সংসদে যাওয়া তরিকুল চারদলীয় জোট সরকারের তথ্যমন্ত্রী এবং পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

১৯৯১ সালে খালেদা জিয়ার সরকারে তিনি প্রথমে সমাজকল্যাণ এবং পরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীও ছিলেন। বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে আসার আগে, তিনি সহসভাপতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

তরিকুল ইসলামের জন্ম ১৯৪৬ সালের নভেম্বরে। তার বাবা আব্দুল আজিজ একজন ব্যবসায়ী ছিলেন। ছাত্রজীবনে বাম রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। স্বাধীনতার আগে, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতোকোত্তর ডিগ্রি নেন তিনি।

স্বাধীনতার পর বাম রাজনৈতিক দলে থাকা অবস্থায় জিয়াউর রহমানের ডাকে বিএনপিতে যোগ দেন সাবেক এ মন্ত্রী। মৃত্যুর আগ পর্যন্ত এই দলেই ছিলেন তিনি।

আরও পড়ুন

বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে ধীর গতিতে

বিভিন্ন নদ-নদীর পানি ধীর গতিতে কমায় বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে কম। খাদ্য, সুপেয় পানি, নিরাপদ আশ্রয়সহ নানা সংকটে চরম দুর্ভোগে বানভাসী মানুষ।  বন্যার সঙ্গ...

সারাদেশে নৌযান চলাচল বন্ধ

নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজী, ডাকাতি বন্ধসহ ১১ দফা দাবিতে মধ্যরাত থেকে সারাদেশে সব ধরণের নৌযান চলাচল বন্ধ রেখে কর্মবিরতি শুরু করেছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।...

বান্দরবানে আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা

বান্দরবানের লামায় সরই ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীরকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে এই ঘটনা ঘটে। লামা...

গুজবে কান না দেয়ার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর

আইন নিজের হাতে তুলে না নিতে এবং গুজবে কান না দিতে দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। মঙ্গলবার দুপুরে, সচিবালয়ে নিজ দপ্তরে...