DBC News
বিএনপি নেতা তরিকুল ইসলাম মারা গেছেন

বিএনপি নেতা তরিকুল ইসলাম মারা গেছেন

বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। রবিবার বিকেল সাড়ে ৫টায় রাজধানীর এ্যাপোলো হাসাপাতালে চিকৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবীর খান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বেশ কিছুদিন থেকেই শারিরীকভাবে সংকটাপন্ন অবস্থায় ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য। গত মাসে পুরান ঢাকার গেন্ডারিয়ার আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানে আইসিইউতে ছিলেন তিনি। অবস্থার উন্নতি না হওয়ায় সেখান থেকে তাঁকে অ্যাপোলে হাসপাতালে স্থানান্তর করা হয়। এর আগে, গত বছর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালেও চিকিৎসা দেয়া হয় সাবেক এই মন্ত্রীকে।

তরিকুল ইসলাম দীর্ঘদিন ধরেই কিডনি ও ডায়াবেটিসসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন।  

অসুস্থতার কারণে গত কয়েকবছর ধরে দলীয় কার্যক্রম অনেকটাই অনিয়মিত হয়ে পড়েছিলেন তরিকুল ইসলাম। দলের স্থায়ী কমিটির বৈঠকে শেষবার তিনি অংশ নেন গত ফেব্রুয়ারিতে, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে।

যশোর থেকে চারবার নির্বাচনে জিতে সংসদে যাওয়া তরিকুল চারদলীয় জোট সরকারের তথ্যমন্ত্রী এবং পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

১৯৯১ সালে খালেদা জিয়ার সরকারে তিনি প্রথমে সমাজকল্যাণ এবং পরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীও ছিলেন। বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে আসার আগে, তিনি সহসভাপতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

তরিকুল ইসলামের জন্ম ১৯৪৬ সালের নভেম্বরে। তার বাবা আব্দুল আজিজ একজন ব্যবসায়ী ছিলেন। ছাত্রজীবনে বাম রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। স্বাধীনতার আগে, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতোকোত্তর ডিগ্রি নেন তিনি।

স্বাধীনতার পর বাম রাজনৈতিক দলে থাকা অবস্থায় জিয়াউর রহমানের ডাকে বিএনপিতে যোগ দেন সাবেক এ মন্ত্রী। মৃত্যুর আগ পর্যন্ত এই দলেই ছিলেন তিনি।

আরও পড়ুন

স্বাধীন দেশ নিয়ে কণ্ঠযোদ্ধাদের ভাবনা

মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার ৪৮ বছরে এসে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা কী ভাবছেন দেশ নিয়ে? বুক ভরা আশা আর সাহস নিয়ে যারা ঝাঁপিয়ে পড়েছিল...

আজ মহান স্বাধীনতা দিবস

মহান স্বাধীনতা দিবস আজ। শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে স্বাধীনতার ৪৮ তম বার্ষিকী উদযাপন করছে জাতি। পাক হানাদার বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার আগে ২৬শে মার...

মাদারীপুরে জেলা ছাত্রলীগ নেতার ঝুলন্ত মরদেহ উদ্ধার

মাদারীপুরে একটি নির্মাণাধীন ভবন থেকে জেলা ছাত্রলীগের সহ-সভাপতি লিমন মজুমদারের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি শহরের সবুজবাগ এলাকার বাবুল মজুমদার...

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে পাওয়া সবশেষ ফলাফল

তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে এখন পর্যন্ত চেয়ারম্যান পদে আওয়ামী লীগের জয় পেয়েছে ৪৭ জন।  আর অন্যরা জয় পেয়েছে ৩৫টি উপজেলায়।এই ধাপে চেয়ারম্যান পদে বিনা প...