DBC News
মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর

মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর

আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভার টেকনোক্র্যাট মন্ত্রীদের (যারা সংসদ সদস্য নয়) পদত্যাগ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা- এমনটিই জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মঙ্গলবার দুপুরে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের সভায় এ নির্দেশ দেন তিনি।

তিনি জানান, 'সরকারের অন্যান্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা স্বপদে বহাল থাকবেন।' 

টেকনোক্র্যাট কোটার মন্ত্রীরা হলেন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী  ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, ধর্মমন্ত্রী মতিউর রহমান, প্রবাসীকল্যাণ মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি। এরা জাতীয় সংসদের নির্বাচিত সদস্য নন। কিন্তু পরবর্তীতে সরকারের মন্ত্রিসভায় দায়িত্ব পালন করেন।

ওবায়দুল কাদের আরও জানান, চলমান সংলাপের সারসংক্ষেপ নিয়ে আগামী ৮ই নভেম্বর দুপুর সাড়ে ১২টায় গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সন্মেলন করবেন।

৭ই নভেম্বরের পর আওয়ামী লীগ আর কোনও সংলাপে যাবে না বলেও এ সময় উল্লেখ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষে ৮ই নভেম্বর দুপুরে সাড়ে ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে সংবাদ সম্মেলন করবেন বলেও জানান ওবায়দুল কাদের।

এদিকে, নির্বাচনকালীন সরকারে অনির্বাচিত কেউ, এখনকার মন্ত্রিসভায় থাকবেন না বলে প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন, তারই ধারাবাহিকতায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। যত দ্রুত সম্ভব, পদত্যাগপত্র জমা দেবেন বলেও জানান তিনি।  

প্রসঙ্গত, মন্ত্রিসভার সদস্যরা ছাড়াও মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূতের দায়িত্বে আছেন, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। এছাড়া মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে আছেন, আরও পাঁচজন।

চলতি বছর জানুয়ারিতে মন্ত্রিসভার সবশেষ রদবদলের পর এতদিন ৩০জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী এবং দুইজন উপমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারে দায়িত্ব পালন করে অাসছিলেন।

আরও পড়ুন

ঈদের কারণে রেমিটেন্স প্রবাহ বেড়েছে

ঈদের আগে রেমিটেন্স প্রবাহ কিছুটা বাড়লেও তাতে সরকারি প্রণোদনার কোনো প্রভাব নেই। কেন্দ্রীয় ব্যাংক বলছে, প্রণোদনা বিতরণ পদ্ধতি নির্ধারণ করতে আরও কিছুদিন সময় লাগবে।...

নকশা জালিয়াতি: এফ আর টাওয়ারের মালিক ফারুক গ্রেপ্তার

নকশা জালিয়াতির মামলায় এফ আর টাওয়ারের মালিক এস এম এইচ আই ফারুককে গ্রেপ্তার করেছে দুদক। বনানী থেকে দুদকের উপ পরিচালক আবু বকর সিদ্দিকের নেতৃত্বে একটি টিম দুপু...

'সিরিজ বোমা হামলার পৃষ্ঠপোষক বিএনপি'

১৭ই আগস্টের সিরিজ বোমা হামলার পৃষ্ঠপোষক ছিল বিএনপি, এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শনিবার বিকেলে, বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দেশব...

জামায়াত বিষয়ে সিদ্ধান্ত হবে পরিস্থিতি বিবেচনায়: ফখরুল

দীর্ঘদিনের সঙ্গি জামায়াতে ইসলামীকে নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেয়ার কথা ভাবছে বিএনপি। ডিবিসি নিউজের সঙ্গে আলাপকালে একথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগ...