DBC News
আজ তফসিল, সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার

আজ তফসিল, সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আজ। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে তফসিল ঘোষণা করবেন, প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। নির্বাচন কমিশনের জনসংযোগ কর্মকর্তা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বুধবার একথা জানানো হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় প্রায় ৬ লাখ আইন -শৃঙ্খলা বাহিনী থাকছে (সেনা ছাড়া)। বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য সেনাবাহিনীকে রাখা হবে। ভোটগ্রহণ কর্মকর্তা থাকবেন প্রায় ৭ লাখ। এছাড়া, ৪০ হাজার ভোটে ইভিএম ব্যবহার করা হবে বলে জানা গেছে।

৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপসহ মূল ৭ টি কাজ শেষ করে তফসিল দিতে যাচ্ছে নির্বাচন কমিশন। নির্বাচনে কোনও ধরনের বিশৃঙ্খলা বা অনিয়ম যাতে না হয় সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে কঠোর নির্দেশনা দেবেন সিইসি।  

এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দিন আহমেদ জানান, নির্বাচনের তফসিল ঘোষণার জন্য সবধরনের প্রস্তুতি চূড়ান্ত করেছেন নির্বাচন কমিশন। তিনি এও জানান, তফসিল ঘোষণার পর কোনও দল বা কেউ যদি বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে তাহলে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নেয়া হবে।

রাজনৈতিক দলগুলোর সমঝোতার জন্য অপেক্ষা করা হবে কি না এমন প্রশ্নের জবাবে ইসি সচিব হেলালুদ্দিন আহমদ জানান, আমরা সবার সঙ্গে বসেছি, সবার মতামতও পেয়েছি। এখন তফসিল ঘোষণা করা হবে।

তফসিল ঘোষণার পর আগামীকাল শুক্রবার থেকে সারাদেশে মনোনয়ন ফরম বিতরণ শুরু হবে। এবারই প্রথমবারের অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাচ্ছেন প্রার্থীরা।

এর আগে গেলো ৪ঠা নভেম্বর নির্বাচন কমিশনের সভায় ৮ই নভেম্বর তফসিল ঘোষণা করার তারিখ চূড়ান্ত করা হয়। এ বিষয়ে গতকাল বুধবার সকালে, জাতীয় পার্টির নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোটের সঙ্গে বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেন, 'আমাদের সব রকমের প্রস্তুতি রয়েছে। আশা করছি বৃহস্পতিবার তফসিল ঘোষণা করা হবে।'

গেলো সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে, নির্বাচনের তফসিল পিছিয়ে দেয়ার দাবি জানায় ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট। তারা সরকারের সঙ্গে সংলাপের ফলাফল দেখে তফসিল ঘোষণার আহ্বান জানায় কমিশনের প্রতি।

এদিকে গেলো ৩১শে অক্টোবর থেকে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। ২৮শে জানুয়ারি পর্যন্ত বর্তমান সংসদের মেয়াদ রয়েছে। তাই ওই সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।  

আজ বৃহস্পতিাবার সকালে, রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। এটি নির্বাচনের তফসিল সংক্রান্ত বিষয় নিয়ে বুধবারের মুলতবি হওয়া বৈঠক। এতে প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে চার কমিশনার, সচিবসহ একজন ঊর্ধ্বতন কর্মকর্তা অংশ নেন। সভায় নির্বাচনের দিনক্ষণ নিয়ে সবার মতামত এবং আরেকবার তা যাচাই-বাছাই করার বিষয়ে আলোচনা হয়।  

 

আরও পড়ুন

সংকট আর প্রতিকূলতায় জর্জরিত মঞ্চনাটক

নানা সংকট আর প্রতিকুলতায় ডুবে আছে দেশের নাট্যদলগুলো। নেই রিহার্সালের জায়গা, নেই পর্যাপ্ত মঞ্চ আর জীবিকার নিশ্চয়তা; তারপরও থিয়েটারকে ভালোবেসে এখনো নাট্যকর্মীরা স...

হজযাত্রায় বিমান ভাড়া ১০ হাজার টাকা কমেছে

এবার হজযাত্রায় বিমান ভাড়া ১০ হাজার টাকা কমেছে। এ বছর যাত্রীপ্রতি ভাড়া লাগবে ১ লাখ ২৮ হাজার টাকা। সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় এবং ধর্ম মন্...

৬ই ফেব্রুয়ারি জাতীয় সংলাপ করতে চায় ঐক্যফ্রন্ট

আগামী ৬ই ফেব্রুয়ারি জাতীয় সংলাপ করতে চায় ঐক্যফ্রন্ট। বৃহস্পতিবার সন্ধ্যায় স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন ফ্রন্টের নেতারা। তবে, এ বৈঠকে...

গাইবান্ধা-৩: সতর্ক থাকার নির্দেশ ইসির

স্থগিত হওয়া গাইবান্ধা-৩ আসনের নির্বাচন আগামী ২৭শে জানুয়ারি অনুষ্ঠিত হবে; এই নির্বাচন যাতে বিতর্কিত না হয়, সে ব্যাপারে নজর রাখার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন স...