DBC News
আজ তফসিল, সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার

আজ তফসিল, সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আজ। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে তফসিল ঘোষণা করবেন, প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। নির্বাচন কমিশনের জনসংযোগ কর্মকর্তা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বুধবার একথা জানানো হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় প্রায় ৬ লাখ আইন -শৃঙ্খলা বাহিনী থাকছে (সেনা ছাড়া)। বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য সেনাবাহিনীকে রাখা হবে। ভোটগ্রহণ কর্মকর্তা থাকবেন প্রায় ৭ লাখ। এছাড়া, ৪০ হাজার ভোটে ইভিএম ব্যবহার করা হবে বলে জানা গেছে।

৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপসহ মূল ৭ টি কাজ শেষ করে তফসিল দিতে যাচ্ছে নির্বাচন কমিশন। নির্বাচনে কোনও ধরনের বিশৃঙ্খলা বা অনিয়ম যাতে না হয় সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে কঠোর নির্দেশনা দেবেন সিইসি।  

এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দিন আহমেদ জানান, নির্বাচনের তফসিল ঘোষণার জন্য সবধরনের প্রস্তুতি চূড়ান্ত করেছেন নির্বাচন কমিশন। তিনি এও জানান, তফসিল ঘোষণার পর কোনও দল বা কেউ যদি বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে তাহলে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নেয়া হবে।

রাজনৈতিক দলগুলোর সমঝোতার জন্য অপেক্ষা করা হবে কি না এমন প্রশ্নের জবাবে ইসি সচিব হেলালুদ্দিন আহমদ জানান, আমরা সবার সঙ্গে বসেছি, সবার মতামতও পেয়েছি। এখন তফসিল ঘোষণা করা হবে।

তফসিল ঘোষণার পর আগামীকাল শুক্রবার থেকে সারাদেশে মনোনয়ন ফরম বিতরণ শুরু হবে। এবারই প্রথমবারের অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাচ্ছেন প্রার্থীরা।

এর আগে গেলো ৪ঠা নভেম্বর নির্বাচন কমিশনের সভায় ৮ই নভেম্বর তফসিল ঘোষণা করার তারিখ চূড়ান্ত করা হয়। এ বিষয়ে গতকাল বুধবার সকালে, জাতীয় পার্টির নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোটের সঙ্গে বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেন, 'আমাদের সব রকমের প্রস্তুতি রয়েছে। আশা করছি বৃহস্পতিবার তফসিল ঘোষণা করা হবে।'

গেলো সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে, নির্বাচনের তফসিল পিছিয়ে দেয়ার দাবি জানায় ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট। তারা সরকারের সঙ্গে সংলাপের ফলাফল দেখে তফসিল ঘোষণার আহ্বান জানায় কমিশনের প্রতি।

এদিকে গেলো ৩১শে অক্টোবর থেকে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। ২৮শে জানুয়ারি পর্যন্ত বর্তমান সংসদের মেয়াদ রয়েছে। তাই ওই সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।  

আজ বৃহস্পতিাবার সকালে, রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। এটি নির্বাচনের তফসিল সংক্রান্ত বিষয় নিয়ে বুধবারের মুলতবি হওয়া বৈঠক। এতে প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে চার কমিশনার, সচিবসহ একজন ঊর্ধ্বতন কর্মকর্তা অংশ নেন। সভায় নির্বাচনের দিনক্ষণ নিয়ে সবার মতামত এবং আরেকবার তা যাচাই-বাছাই করার বিষয়ে আলোচনা হয়।  

 

আরও পড়ুন

রবিবার শুরু হচ্ছে পিইসি পরীক্ষা

আগামীকাল রবিবার শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা।  চলতি বছর এ পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন- এমসিকিউ থাকছে না ।এবার প্রাথমিক শিক্ষা সমাপ...

শাহরিয়ার শহীদ আর নেই

বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপণা সম্পাদক শাহরিয়ার শহীদ মারা গেছেন।  তার বয়স হয়েছিলো মাত্র ৫৫ বছর। শনিবার দুপুরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধ...

দলের প্রার্থীদের পক্ষে কাজ করতে টিম গঠন: মোহাম্মদ নাসিম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দল ও আওয়ামী লীগের প্রার্থীদের পক্ষে কাজ করতে একটি টিম গঠন করা হবে বলে জানিয়েছেন জোটের সমন্বয়ক মোহাম্মদ নাসিম। শনিবার সকা...

'ঐক্যফ্রন্টের জয়ে গণতন্ত্রের বিজয় হবে'

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্টের জয়ের মাধ্যমে গণতন্ত্রের বিজয় হবে বলে আশা প্রকাশ করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আ...