DBC News
বিএনপিসহ ১০টি দল নির্বাচনে যেতে রাজি নয়

বিএনপিসহ ১০টি দল নির্বাচনে যেতে রাজি নয়

৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ১০টি দল বর্তমান সরকারের অধীনে নির্বাচন করতে রাজি নয়। আওয়ামী লীগসহ ২৪টি নিবন্ধিত দল এই সরকারের অধীনেই নির্বাচনে যেতে প্রস্তুত। সিদ্ধান্তহীনতায় আছে ৩টি বাম দল। আর ২টি দল কোনও জোটেই নেই।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের সঙ্গে সংলাপে বসেছেন প্রধানমন্ত্রী। সংলাপে নির্বাচনকালীন সরকার নিয়ে নানা মত এসেছে।

১লা ও ৭ই নভেম্বর দুই দফা সংলাপে বসে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট। যারা এখনও পর্যন্ত  সরকারের পদত্যাগ দাবি করে আসছে।

ঐক্যফ্রন্টের বড় শরীক বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে বিএনপিসহ নিবন্ধিত দল ৭টি। এর বাইরে শুধু ডা. কামাল হোসেনের গণফোরাম, কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ এবং আ স ম আবদুর রবের জেএসডির নিবন্ধন রয়েছে। এই ১০টি দলই বর্তমান সরকারের অধীনে নির্বাচন নিয়ে আপত্তি জানিয়ে আসছে।

অন্যদিকে, নির্বাচনে না যাওয়ার দিকেই ঝোঁক রয়েছে আটটি বাম দল নিয়ে গঠিত গণতান্ত্রিক বাম জোটের। এই জোটে নিবন্ধন আছে মাত্র ৩টি দলের।

তবে ১৪ দল ও  মহাজোটে থাকা নিবন্ধিত ১৪টি রাজনৈতিক দলের সবাই এই সরকারে অধীনে নির্বাচনে রাজি। রাজি যুক্তফ্রন্টের ২টি দলও। আর ৪টি নিবন্ধিত দল নিয়ে গঠিত প্রগতিশীল জোটও মহাজোটে যোগ দিতে যাচ্ছে।

এছাড়া বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, ন্যাশনাল পিপলস পার্টির নেতৃত্বাধীন ৮টি দল নিয়ে গঠিত ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্টও চায় মহাজোটের শরীক হতে। সব মিলিয়ে নিবন্ধিত ২৪টি দলই বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যেতে রাজি। বাকি দু'টি নিবন্ধিত দল- বাংলাদেশ মুসলিম লীগ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ কোনো জোটেই নেই।

প্রসঙ্গত, নিবন্ধিত না হলে নির্বাচনে কোন দলই অংশ নিতে পারে না। ২০১৪ সালের ৫ই জানুয়ারির নির্বাচনে নিবন্ধিত ১৭টি দল অংশ নিয়েছিল।

আরও পড়ুন

বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি প্রশংসার যোগ্য: মার্কিন রাষ্ট্রদূত

বাংলাদেশের সাম্প্রদায়িক পরিস্থিতি নিয়ে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশি নারী প্রিয়া সাহা যে তথ্য উপস্থাপন করেছেন তা সঠিক নয় বলে মনে...

লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

সরকারি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যের রাজধানী লন্ডন পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লা...

'বন্যা মোকাবেলায় সরকারের পদক্ষেপ নাই'

বন্যা মোকাবেলায় সরকারের দৃশ্যমান কোনো পদক্ষেপ নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে বিএনপির স্থায়ী ক...

আন্দোলনের আগেই খালেদার মুক্তির প্রত্যাশা

বড় কোনো আন্দোলনের আগেই সরকার বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দেবে। এমন আশা প্রকাশ করেছেন দলটির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবদীন ফারুক। সকালে...