DBC News
আট বছর পর মুক্তি পেলেন আসিয়া বিবি

আট বছর পর মুক্তি পেলেন আসিয়া বিবি

আট বছর কারাগারে থাকার পর, মুক্তি পেলেন ধর্ম অবমাননার অভিযোগে মৃত্যুদণ্ড থেকে অব্যাহতি পাওয়া পাকিস্তানের খ্রিষ্টান নারী আসিয়া বিবি। স্থানীয় সময় বুধবার রাতে একটি হেলিকপ্টারের মাধ্যমে তাকে কারাগার থেকে বের করা হয়।

এরপর কড়া নিরাপত্তার মধ্যে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের একটি গোপন আশ্রয়কেন্দ্রে আসিয়া বিবিকে রাখা হয়। তবে তার পররর্তী গন্তব্যের বিষয় সম্পর্কে এখনো কিছু জানায়নি কর্তৃপক্ষ। এদিকে, গত মঙ্গলবার নিরাপত্তাজনিত কারণে তাকে দেশ ত্যাগে সাহায্য করার আশ্বাস দিয়েছে ইতালি।

আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা বিবিসি আসিয়া বিবির আইনজীবী সাইফ মুলুক এর বরাত দিয়ে জানায়, পাকিস্তানের উচ্চ আদালতে মৃত্যুদণ্ড বাতিল হওয়ার এক সপ্তাহের মধ্যেই তাঁকে কারাগার থেকে ছেড়ে দেয়া হয়।

সুপ্রিম কোর্ট আসিয়া বিবিকে বেকসুর খালাস দেয়ার পর আন্দোলনে ফেটে পড়ে পাকিস্তান। রায় ঘোষণার পর শত শত মানুষ রাস্তা অবরোধ করে আন্দোলন করতে থাকে। পরে সরকারের সঙ্গে সমঝোতা করে আন্দোলন থেকে সরে আসে আন্দোলনকারীরা।

এর আগে ২০১০ সালের ডিসেম্বরে ধর্ম অবমাননার অভিযোগে আসিয়া বিবিকে মৃত্যুদণ্ডাদেশ দেয় পাকিস্তানের নিম্ন আদালত। আর ২০০৯ সালে তার বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ আনা হয়। এরপর ২০১৫ সালে নিম্ন আদালতের দেয়া মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন আসিয়া বিবি। পরে চলতি বছরের গেলো ৩১শে অক্টোবর আসিয়া বিবিকে বেকসুর খালাস দেন দেশটির সর্বোচ্চ আদালত।