DBC News
'প্রতীক বরাদ্দের অাগে সমাবেশ-মিছিল করলে কঠোর ব্যবস্থা'

'প্রতীক বরাদ্দের অাগে সমাবেশ-মিছিল করলে কঠোর ব্যবস্থা'

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রতীক বরাদ্দ দেয়া হবে ৩০শে নভেম্বর। প্রতীক বরাদ্দের অাগে, কোনও রাজনৈতিক দল মিছিল, সমাবেশ কিংবা শোডাউন করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুশিয়ারি দিয়েছেন, নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমেদ। এছাড়া আগামী সাত দিনের মধ্যে দলীয় ব্যানার ও পোস্টার সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন তিনি শুক্রবার, রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন, নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ। 

তিনি আরও জানান, 'যারা যারা জোটবদ্ধ হয়ে নির্বাচন করতে চান, প্রত্যেকটি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমরা চিঠি দিচ্ছি। তিনদিনের মধ্যে তারা আমাদেরকে জানাবেন যে, তারা কে কোন জোটে গিয়ে নির্বাচন করবেন।' অনিবন্ধিত রাজনৈতিক দল জোটগতভাবে তাদের প্রতীকে নির্বাচন করলে কমিশনের বাধা দেয়ার সুযোগ নেই বলেও জানান তিনি।

এছাড়া আগামী ৭ দিনের মধ্যে জেলা, উপজেলা এবং সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকা থেকে ব্যানার, পোষ্টার, তোরণ, আলোক সজ্জা সরিয়ে নেয়ার জন্য ইতোমধ্যে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারকে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান হেলালুদ্দীন আহমেদ।

সংসদ নির্বাচন উপলক্ষ্যে ৩০০টি সংসদীয় আসনে ৬৬ জন রিটার্নিং কর্মকর্তাকে নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। এই ৬৬ জনের মধ্যে ৬৪ জন হলেন ৬৪ জেলায় দায়িত্বপ্রাপ্ত জেলা প্রশাসক। অন্য দু'জন বিভাগীয় কমিশনার।

ঢাকা ও চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মেট্রোপলিটন এলাকার নির্বাচনি আসনগুলোর রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। দায়িত্বপ্রাপ্ত জেলা প্রশাসকেরা জেলা পর্যায়ের নির্বাচনি আসনগুলোর রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

এর আগে, গতকাল বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা আগামী ২৩শে ডিসেম্বর ভোটগ্রহণের তারিখ ঘোষণা করে নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯শে নভেম্বর, বাছাইয়ের তারিখ ২২শে নভেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯শে নভেম্বর। তফসিল ঘোষণার পর প্রথম পরিপত্রে রিটার্নিং কর্মকর্তাদের নিয়োগ দেয় নির্বাচন কমিশন।

আরও পড়ুন

সংকট আর প্রতিকূলতায় জর্জরিত মঞ্চনাটক

নানা সংকট আর প্রতিকুলতায় ডুবে আছে দেশের নাট্যদলগুলো। নেই রিহার্সালের জায়গা, নেই পর্যাপ্ত মঞ্চ আর জীবিকার নিশ্চয়তা; তারপরও থিয়েটারকে ভালোবেসে এখনো নাট্যকর্মীরা স...

হজযাত্রায় বিমান ভাড়া ১০ হাজার টাকা কমেছে

এবার হজযাত্রায় বিমান ভাড়া ১০ হাজার টাকা কমেছে। এ বছর যাত্রীপ্রতি ভাড়া লাগবে ১ লাখ ২৮ হাজার টাকা। সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় এবং ধর্ম মন্...

৬ই ফেব্রুয়ারি জাতীয় সংলাপ করতে চায় ঐক্যফ্রন্ট

আগামী ৬ই ফেব্রুয়ারি জাতীয় সংলাপ করতে চায় ঐক্যফ্রন্ট। বৃহস্পতিবার সন্ধ্যায় স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন ফ্রন্টের নেতারা। তবে, এ বৈঠকে...

গাইবান্ধা-৩: সতর্ক থাকার নির্দেশ ইসির

স্থগিত হওয়া গাইবান্ধা-৩ আসনের নির্বাচন আগামী ২৭শে জানুয়ারি অনুষ্ঠিত হবে; এই নির্বাচন যাতে বিতর্কিত না হয়, সে ব্যাপারে নজর রাখার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন স...