DBC News
প্রার্থিতা ফিরতে পেতে খালেদা জিয়ার আপিল

প্রার্থিতা ফিরতে পেতে খালেদা জিয়ার আপিল

প্রার্থিতা ফিরতে পেতে নির্বাচন কমিশনে আপিল আবেদন করেছেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। তিনটি মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে এই আপিল করেন তিনি।

ফেনী-১ আসনের জন্য ব্যারিস্টার কায়সার কামাল, বগুড়া-৬ ব্যারিস্টার নওশাদ জমির এবং বগুড়া-৭ আসনের জন্য অ্যাডভোকেট মাসুদ আহমেদ আলুকদার বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ে এই আপিল জমা দেন।

ফেনী ও বগুড়ার রিটার্নিং কর্মকর্তা গত ২রা ডিসেম্বর যাচাই বাছাই শেষে খালেদা জিয়ার তনটি মনোনয়নপত্রই বাতিল ঘোষণা করেন। দুর্নীতি মামলায় দুই বছরের বেশি সাজা হওয়ার বিষয়টিকেই মনোনয়নপত্র বাতিলের কারণ হিসেবে উল্লেখ করেন তারা।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ১০ বছর এবং জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ৭ বছরের দণ্ড নিয়ে গত ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।

বিএনপি নেতারা আশা করেছিলেন, রায়ের বিরুদ্ধে আপিল করে তিনি ৩০শে ডিসেম্বর অনুষ্ঠেয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন। তাই তাকে ফেনী ও বগুড়ার তিনটি আসনে ধানের শীষের মনোনয়ন দেয়া হয়েছিল।

কিন্তু গত সপ্তাহে হাইকোর্টে এক মামলার রায়ের পর্যবেক্ষণে বলা হয়, সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী কারও দুই বছরের বেশি সাজা বা দণ্ড হলে সেই দণ্ড বা সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকা অবস্থায় তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না, যতক্ষণ না আপিলে ওই দণ্ড বাতিল বা স্থগিত হয়।

এর ফলে খালেদা জিয়াসহ বেশ কয়েকজন বিএনপি নেতার আপিল করে নির্বাচনে অংশ নেয়ার সুযোগ আটকে যায়।

আরও পড়ুন

রাজধানীর মালিবাগে হামলার দায় স্বীকার করেছে আইএস

রাজধানীর মালিবাগে পুলিশে গাড়িতে ককটেল বিস্ফোরণের দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী আই এস। যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইনে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী সং...

'পুলিশের গাড়িতে ককটেল বিস্ফোরণ জনমনে ভীতি সঞ্চারের চেষ্টা'

রাজধানীর মালিবাগ মোড়ে পুলিশের গাড়িতে ককটেল বিস্ফোরণের ঘটনাকে প্রাথমিকভাবে জনমনে ভীতি সঞ্চারের চেষ্টা বলে উল্লেখ করেছেন ডিএমপি কমিশনার আসাদুজ্জামা...

আন্দোলন গড়তে বিএনপি ব্যর্থ, দরকার পরিবর্তন: মন্তব্য দলটির নেতাদের

সাংগঠনিক দুর্বলতার কারণেই কার্যকর আন্দোলন গড়তে ব্যর্থ হয়েছে বিএনপি। ফলে ১৬ মাসেও মুক্তি মেলেনি খালেদা জিয়ার। বর্তমান নেতৃত্বের ব্যর্থতা নিয়ে তাই কোন রাখঢাক না র...

বগুড়া-৬ আসনে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় বিএনপি

বগুড়া-৬ আসনের উপ নির্বাচনে প্রার্থী শুন্যতা ঠেকাতে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির তিন প্রার্থী। দলটি বলছে কারও মনোনয়নপত্র বাতিল হলেও অন্যজন যাতে নির্বাচনে লড়তে...