DBC News
মরমী সাধক হাছন রাজার ৯৬তম মৃত্যুবার্ষিকী

মরমী সাধক হাছন রাজার ৯৬তম মৃত্যুবার্ষিকী

মরমী সাধক দেওয়ান হাছন রাজার মৃত্যুবার্ষিকী আজ। সহজ-সরল জীবন যাপনে, এই রাজা আধ্যাত্মিক সাধনায় রচনা করে গেছেন অসংখ্য লোকগান।সুনামগঞ্জের এই মরমি সাধককে আজও শ্রদ্ধাভরে স্মরণ করেন দেশের সংস্কৃতিবান মানুষ।

হাওর-বাওড় ও মেঘালয় পাহাড়ের পাদদেশের সুনামগঞ্জ 'হাছন রাজার দেশ' হিসেবেই পরিচিত। ১৮৫৪ সালের সালের ২১শে ডিসেম্বর শহরের লক্ষণশ্রীর জমিদার পরিবারে জন্ম মরমী সাধক হাছন রাজার।

এক সময়ের অত্যাচারী রাজা পরিণত বয়সে হয়ে উঠেন প্রজা হিতৈষী ও মানবদরদী। ভোগ-বিলাসী জীবন ছেড়ে সাধারণ সাধকের জীবনযাপন করেন বাউলা হাছন।দুই শতাধিক গান রচনা করেছেন সুরমা তীরের এই ভাববাদী রাজা।

হাছন রাজার গানে সরল ভাষায় প্রেম, মানবতা যেমন উচ্চারিত, তেমনি উচ্চারিত আধ্যাত্মিকতার বাণী। ধর্ম-বর্ণের ভেদ অতিক্রম করে তিনি গেয়েছেন মাটি ও মানুষের গান।

রবীন্দ্রনাথ ঠাকুরও হাছন রাজার গানের প্রশংসা করেন। এই সাধকের জীবন-দর্শন ও গানের চর্চা এখন আর প্রাতিষ্ঠানিকভাবে হয় না বললেই চলে। হাছনরাজার গানের পান্ডুলিপি সংরক্ষণ ও তার সৃষ্টির গবেষণা প্রয়োজন বলে মনে করেন স্থানীয় শিল্পীরা।

মরমী এই সাধকের জন্ম-মৃত্যুতে প্রতিবার খুব একটা আয়োজন না থাকলেও, এ বছর জন্ম ও মৃত্যুবার্ষিকী একসঙ্গে পালন করতে যাচ্ছে জেলা শিল্পকলা একাডেমী ও হাছনরাজা ট্রাস্ট।

আরও পড়ুন

ডা. জাকিয়া নুরের শপথ গ্রহণ

একাদশ জাতীয় সংসদের কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত সংসদ সদস্য সৈয়দা জাকিয়া নুর শপথ নিয়েছেন। আজ শনিবার দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংস...

সংরক্ষিত নারী আসনে ৪৯ জনকে বিজয়ী ঘোষণা

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে ৪৯ জনের মনোনয়নপত্রই বৈধ হওয়ায় সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আজ শনিবার প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে বিকেল ৫ট...

শিল্পকলায় ‘মহামানবের দেশে’ অবলম্বনে ৩টি প্রিমিয়ার শো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের প্রতিবাদকারীদের নিয়ে সহিদ রাহমানের গল্প ‘মহামানবের দেশে’ অবলম্বনে নির্মিত ৩টি কাহিনী চিত্রের প্রিমিয়ার হল...

শিশু প্রহরে বর্ণিল একুশে গ্রন্থমেলা

শনিবারও অমর একুশের গ্রন্থমেলার শিশু প্রহর ছিলো নানা আয়োজনে বর্ণিল। শিশু চত্বরে খুদে পাঠকরা হাত-পা ছুড়ে নেচেছে, প্রিয় লেখককে কাছে পেয়ে মন খুলে আলাপ জুড়েছে। এ সময়...