DBC News
মরমী সাধক হাছন রাজার ৯৬তম মৃত্যুবার্ষিকী

মরমী সাধক হাছন রাজার ৯৬তম মৃত্যুবার্ষিকী

মরমী সাধক দেওয়ান হাছন রাজার মৃত্যুবার্ষিকী আজ। সহজ-সরল জীবন যাপনে, এই রাজা আধ্যাত্মিক সাধনায় রচনা করে গেছেন অসংখ্য লোকগান।সুনামগঞ্জের এই মরমি সাধককে আজও শ্রদ্ধাভরে স্মরণ করেন দেশের সংস্কৃতিবান মানুষ।

হাওর-বাওড় ও মেঘালয় পাহাড়ের পাদদেশের সুনামগঞ্জ 'হাছন রাজার দেশ' হিসেবেই পরিচিত। ১৮৫৪ সালের সালের ২১শে ডিসেম্বর শহরের লক্ষণশ্রীর জমিদার পরিবারে জন্ম মরমী সাধক হাছন রাজার।

এক সময়ের অত্যাচারী রাজা পরিণত বয়সে হয়ে উঠেন প্রজা হিতৈষী ও মানবদরদী। ভোগ-বিলাসী জীবন ছেড়ে সাধারণ সাধকের জীবনযাপন করেন বাউলা হাছন।দুই শতাধিক গান রচনা করেছেন সুরমা তীরের এই ভাববাদী রাজা।

হাছন রাজার গানে সরল ভাষায় প্রেম, মানবতা যেমন উচ্চারিত, তেমনি উচ্চারিত আধ্যাত্মিকতার বাণী। ধর্ম-বর্ণের ভেদ অতিক্রম করে তিনি গেয়েছেন মাটি ও মানুষের গান।

রবীন্দ্রনাথ ঠাকুরও হাছন রাজার গানের প্রশংসা করেন। এই সাধকের জীবন-দর্শন ও গানের চর্চা এখন আর প্রাতিষ্ঠানিকভাবে হয় না বললেই চলে। হাছনরাজার গানের পান্ডুলিপি সংরক্ষণ ও তার সৃষ্টির গবেষণা প্রয়োজন বলে মনে করেন স্থানীয় শিল্পীরা।

মরমী এই সাধকের জন্ম-মৃত্যুতে প্রতিবার খুব একটা আয়োজন না থাকলেও, এ বছর জন্ম ও মৃত্যুবার্ষিকী একসঙ্গে পালন করতে যাচ্ছে জেলা শিল্পকলা একাডেমী ও হাছনরাজা ট্রাস্ট।

আরও পড়ুন

উন্নয়নের পক্ষে তরুণদের ভোট চাইলেন সাকিব

উন্নয়নের পক্ষে তরুণদের ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন, বাংলাদেশ টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তরুণ...

বন্ধ হওয়া অনলাইন পোর্টাল এবং ওয়েবসাইটগুলো এখন সচল

মিথ্যা ও গুজব ছড়ানোর অভিযোগে বন্ধ হওয়া নিউজ পোর্টালসহ ৫৮টি ওয়েবসাইট খুলে দেয়া হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, বিটিআরসি জানিয়েছে বন্ধ হওয়া সব নিউজ...

চারুকলা ইন্সটিটিউটের ৭০ বছর পূর্তিতে চলছে জয়নুল উৎসব

চারুকলা ইন্সটিটিউটের ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে শুরু হলো জয়নুল উৎসব ২০১৮। এ উপলক্ষ্যে ইন্সটিটিউটের প্রাক্তন ও বর্তমান শিক্ষকদের অংশগ্রহণে জয়নুল গ্যালারীতে চলছে শিল...

টরন্টো ফিল্ম ফোরামের ৪র্থ বর্ষপূর্তি

টরন্টো ফিল্ম ফোরামের চতুর্থ বর্ষপূর্তি উপলক্ষ্যে চলচ্চিত্র প্রদর্শনী ও মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। গত ৭ই ডিসেম্বর টরন্টোর ড্যানফোর্থ মিজান কমপ্লেক্স...