DBC News
যারা প্রার্থিতা ফিরে পেলেন, যারা পেলেন না

যারা প্রার্থিতা ফিরে পেলেন, যারা পেলেন না

নির্বাচন কমিশনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা বহাল রাখার আবেদনের শুনানি শুরু হয় সকাল থেকে। বৃহস্পতিবার সকালে, নির্বাচন ভবনের ১১তলায় শুনানির জন্য বসানো একটি এজলাসে কমিশনারদের উপস্থিতিতে এ শুনানি শুরু হয়। 

দিনভর বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা তাদের প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশন সচিবালয়ে ভীড় জমান। বিকেল ৫টায় প্রথমদিনের শুনানি শেষ হয়। আপিল শুনানির এদিন বৈধ প্রার্থিতা পেয়েছেন, ৮১ জন, ৭৭জনের প্রার্থিতা বাতিল হয়েছে। স্থগিত রাখা হয়েছে ২টি। বিএনপির ৬২টির মধ্যে বৈধ প্রার্থিতা পেয়েছেন ৪২ জন।

শুনানিতে যারা প্রার্থী হিসেবে বৈধতা পেয়েছেন তারা হলেন-

ঢাকা-১ আসনে খন্দকার আশফাক, ঢাকা-১৪ আসনে মো. জাকির হোসেন ও সৈয়দ আবু বকর সিদ্দিক, ঢাকা-২০ আসনে তমিজ উদ্দিন, পটুয়াখালী-৩ আসনের বিএনপি'র প্রার্থী গোলাম মাওলা রনির প্রার্থিতা বৈধ ঘোষণা করেছে কমিশন। এছাড়া পটুয়াখালী-৩ আসনের প্রার্থী মো. শাহজাহান, রাজশাহী-১-মো: আমিনুল হক এবং বরিশাল-২ আসনের মো. আনিসুজ্জামান তার প্রার্থিতা ফিরে পেয়ছেন।

মানিকগঞ্জ-৩ আসনে মো. আতাউর রহমান, গাজীপুর-২ আসনের মো. মাহবুব আলম এবং জাতীয় পার্টির প্রার্থী মো. জয়নাল আবেদিন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

পঞ্চগড়-২ আসনে ফরহাদ হোসেন, সিরাজগঞ্জ-৩ আসনের আইনাল হক, সিরাজগঞ্জ-৪ আব্দুর রহমান, সিরাজগঞ্জ-৫ আব্দুল্লাহ আল মামুন ও মেজর (অব.) মনজুর কাদের, সিরাজগঞ্জ-৬ এম এ মুহিত ও মো.হাবিবুর রহমান, মানিকগঞ্জ-২ আসনের মো. আবিদুর রহমান খান, পাবনা-৩ আসনের মো. হাসাদুল ইসলাম, জয়পুরহাট-১ আসনের মো. ফজলুর রহমান, বগুড়া-২ শফিকুল ইসলাম, বগুড়া-৫ মো.আব্দুর রউফ মণ্ডল জন, বগুড়া-৬ মোহাম্মদ ফয়সাল বিন, বগুড়া-৭ আসনে বিএনপি'র প্রার্থী মোরশেদ মিল্টন, রংপুর-১ মো. আসাদুজ্জামান, রংপুর-৪ আসনের মোস্তফা সেলিম, কুড়িগ্রাম-৩ আসনে আব্দুল খালেক, কুড়িগ্রাম-৪ আসনে মো. ইউনুছ আলী, শাহ আলম ও মাহফুজার রহমান, নাটোর-৪ আসনের মো. আলাউদ্দিন মৃধা ও মো. আ. আজিজ,নড়াইল-২ শওকত আলী।

ময়মনসিংহ-২ আসনে মোহাম্মদ আবুবকর সিদ্দিক (স্বতন্ত্র), ময়মনসিংহ-৭ আসনে মো. জয়নাল আবেদিন, ময়মনসিংহ-৮ আসনে এম. এ. বাশার, শেরপুর-২ আসনে এ কে এম মুখলেছুর রহমান,গাইবান্ধা-৪-রহিম সরকার।

কিশোরগঞ্জ-২ আসনে বিএনপির প্রার্থী মেজর অবসরপ্রাপ্ত আখতারুজ্জামান, গাইবান্ধা-৩ মো. আবু জাফর ও মো. রফিকুল ইসলাম, গাইবান্ধা-৫ মো.নাজিমুল ইসলাম, হবিগঞ্জ-১ আসনে জুবায়ের আহমেদ (ইসলামী ঐক্যজোট), হবিগঞ্জ-৪ আসনে মৌলানা মুহাম্মদ ছোলাইমান খান রাব্বানী, সিলেট-৩ আসনে আবদুল কাইয়ুমের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আবু আসিফ ও মো. মুখলেছুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে সৈয়দ আনোর আহাম্মদ লিটন, আবুদুল্লাহ আল হেলাল (স্বতন্ত্র), ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে মো. মামুনুর রশিদ, ব্রাহ্মণবাড়িয়া-৬ জেসমিন নূর বেবী,দিনাজপুর-১-মো: হানিফ।

চট্টগ্রাম-৩ আসনে মোস্তফা কামাল পাশা, চট্টগ্রাম-৮-এরশাদ উল্লাহ, চট্টগ্রাম-৯ আসনে নুরুল আমীন, চট্টগ্রাম-১০-মো: আনিছুর রহমান, চট্টগ্রাম-১৬ মোহাম্মদ জহিরুল ইসলাম চাঁদপুর-৫ আসনে নেয়ামুল বশির, কুমিল্লা-৫ আসনে মো. ইউনুস ও মো: শাহ আলম, কুমিল্লা-১১-মো: তাজুল ইসলাম, লক্ষীপুর-১ আসনে মো. মাহবুব আলম।

খুলনা-৬ আসনে এস এম শফিকুল আলম, ঝিনাইদহ-৪ আব্দুল মান্নান, যশোর-৬ সাইদুজ্জামান আপিল শুনানিতে প্রার্থিতা ফিরে পেছেন।

শুনানি শেষে যারা প্রার্থিতা ফিরে পাননি তারা হলেন-

ঢাকা-১ আসনে মো. আইয়ুব খান, ঢাকা-১৪ আসনে সাইফুদ্দিন আহমেদ, কুমিল্লা-২ মো. সারওয়ার হোসেন, কুমিল্লা-৪ মাহবুবুল আলম, ঠাকুরগাঁও-৩ আসনে এস এম খলিলুর রহমান (স্বতন্ত্র), বগুড়া-৩ আসনে মো. আব্দুল মুহিত, বগুড়া-২ মো.আবুল কাশেম, বগুড়া-৪ আসনে আশরাফুল আলম ওরফে হিরো আলম ও অধ্যাপক মো. জাহিদুর রহমান, বগুড়া-৫-সাইফুল ইসলাম শিশির, বগুড়া-৭ মো. সরকার বাদল ও মো. আব্দুর রাজ্জাক, জামালপুর-৪ মোহা.মামুনুর রশিদ, মাগুড়া-২ খন্দকার মেহেদী আল মাসুদ, নড়াইল-১ শিকদার মোহাম্মদ শাহাদাত, নওগাঁ-২ আব্দুর রউফ মান্নান, নওগাঁ-৪ আসনে মো. আফজাল হোসেন, নওগাঁ-৫ মো.নজমুল হক, নাটোর-১ আসনে শ্রী বীরেন্দ্রনাথ সাহা, নাটোর-২ রুহুল কুদ্দুস তালুকদার দুলু, নাটোর-৪ ডিএম রনি পারভেজ আলম ও শান্তি রিবারুর প্রার্থিতা বাতিল করা হয়েছে।

এছাড়া ময়মনসিংহ-২ আসনে মো. এমদাদুল হক, ময়মনসিংহ-৪ আসনে আবু সাঈদ মহিউদ্দিন, ময়মনসিংহ-১০ মো.হাবিবুল্লা, নেত্রকোনা-১ আসনে মোহাম্মদ নজরুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া-২ আখতার হোসেন, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে মো. বশিরউল্লাহ, ব্রাহ্মনবাড়িয়া-৪ মুশফিকুর রহিম, ব্রাহ্মনবাড়িয়া-৫-নজরুল ইসলাম ভুইয়া, কিশোরগঞ্জ-৩ আসনে ড. মিজানুল হক, হবিগঞ্জ-২ আসনে মো. জাকির হোসেন, মৌলভীবাজার-২ মহিবুল কাদির চৌধুরী, খুলনা-২ আসনে এস এম এরশাদুজ্জামান, সাতক্ষীরা-১ আসনের এস এম মুজিবর রহমান ও নুরুল ইসলাম, লক্ষীপুর-২ আবুল ফয়েজ ভুইয়া, ফেনী-৩ আসনে হাসান আহমদ, ফেনী- ১ মো. নূর আহাম্মদ মজুমদার, নোয়াখালী-৩ এইচ আর এম সাইফুল ইসলাম, চট্টগ্রাম-৫ আসনের প্রার্থী মীর নাসির উদ্দিন, চট্টগ্রাম-৯-মোহাম্মদ দুলাল খান এবং বাগেরহাট-৪ আমিনুল ইসলাম প্রার্থিতা বাতিল করা হয়েছে।

আর ঝিনাইদহ-১ আসনের বিএনপির প্রার্থী মোঃ আব্দুল ওয়াহাব, নীলফামারী-৩ মো. ফাহমিদ ফয়সাল চৌধুরী, নীলফামারী-৪ মো. আমজাদ হোসেন,আখতার হোসেন বাদল ও মিনহাজুল ইসলাম, গাইবান্ধা-২ মো.মকদুবর রহমান, গাইবান্ধা-৩ মো. মনজুরুল হক ও মোহাম্মদ দুলাল খান, লালমনিরহাট-১ আবু হেনা মো.এরশাদ হোসেন, লালমনিরহাট-৪ মো. জাহাঙগীর আলম, রাঙামাটির স্বতন্ত্র প্রার্থী অমর কুমার দে, বান্দরবানের মো: বাকুল হোসেন ও খাগড়াছড়ি আসনের আব্দুল ওয়াদুদ ভূইয়ার প্রার্থিতা স্থগিত করা হয়েছে।

প্রার্থিতা বাতিলের তালিকায় আরও রয়েছে কুড়িগ্রাম-১ আসনের মো. ওসমান গণি, কুড়িগ্রাম-৪ মো.আবুল হাসেম ও মো: আবিদ আলভী, রংপুর-৫ মমতাজ হোসেন, যশোর-২ মোছা.সাবির সুলতানা ও হাজী মো.সহিদুল হোসেন, সিরাজগঞ্জ-২ ইকবাল হাসান মাহমুদ, সিরাজগঞ্জ-৩ সাইফুল ইসলাম শিশির, রাজশাহী-৫-মো: আবু বকর সিদ্দিক।

 

আরও পড়ুন

উন্নয়নের পক্ষে তরুণদের ভোট চাইলেন সাকিব

উন্নয়নের পক্ষে তরুণদের ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন, বাংলাদেশ টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তরুণ...

বন্ধ হওয়া অনলাইন পোর্টাল এবং ওয়েবসাইটগুলো এখন সচল

মিথ্যা ও গুজব ছড়ানোর অভিযোগে বন্ধ হওয়া নিউজ পোর্টালসহ ৫৮টি ওয়েবসাইট খুলে দেয়া হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, বিটিআরসি জানিয়েছে বন্ধ হওয়া সব নিউজ...

উন্নয়নের পক্ষে তরুণদের ভোট চাইলেন সাকিব

উন্নয়নের পক্ষে তরুণদের ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন, বাংলাদেশ টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তরুণ...

'কোন দেশের সঙ্গে বিএনপির সম্পর্ক নেই'

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, 'জঘন্য মিথ্যাচারে লিপ্ত হয়েছে সরকার, অন্য কোন দেশ বা কোন সংস্থার সঙ্গে বিএনপির সম্পর্ক নেই।' আজ সোমবার এক সংবাদ...