DBC News
বগুড়া-৩ ও ঢাকা-২০ আসনে ধানের শীষের প্রার্থী শূন্য

বগুড়া-৩ ও ঢাকা-২০ আসনে ধানের শীষের প্রার্থী শূন্য

ধানের শীষের প্রার্থী শূন্য হয়ে গেলো বগুড়া-৩ ও ঢাকা-২০ আসন। বগুড়া-৩ আসনে দল মনোনীত প্রার্থী আবদুল মুহিত তালুকদার ও ঢাকা-২০ আসনের তমিজ উদ্দিন উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করে, মনোনয়নপত্র জমা দেয়ায় তার প্রার্থিতা বাতিল করেছেন আপিল বিভাগ।

এছাড়া একই কারণে বগুড়া-৭ আসনে আরেক উপজেলা চেয়ারম্যান সরকার বাদলের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগ না করে মনোনয়নপত্র জমা দেয়ায় প্রথমে রিটার্নিং কর্মকর্তা তাদের মনোনয়নপত্র বাতিল করেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা হাইকোর্টে রিট করেন। হাইকোর্টেও রিটার্নিং কর্মকর্তার আদেশ বহাল থাকলে তারা আপিল বিভাগে যান।

আজ সোমবার, শুনানি শেষে এই তিন প্রার্থীর নির্বাচনে অংশগ্রহণ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের আদেশ বহাল রাখে আপিল বিভাগ।

এর আগে, শাহজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরকার বাদল বগুড়া-৭ আসনে প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট করেন। রিটের প্রেক্ষিতে তার মনোনয়নপত্র গ্রহণ করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন হাইকোর্ট। পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে নির্বাচন কমিশন। ইসির করা আবেদনের শুনানি নিয়ে ১১ই ডিসেম্বর চেম্বার বিচারপতি হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান। এরই ধারাবাহিকতায় আজ আপিল বিভাগ শুনানি নিয়ে চেম্বার বিচারপতির দেয়া স্থগিতাদেশ বহাল থাকবে বলে নির্দেশ দেন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।

বগুড়া-৩ আসনে আরেক প্রার্থী আদমদীঘী উপজেলা চেয়ারম্যান আবদুল মুহিত তালুকদার প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট করেন। রিটের প্রেক্ষিতে গেল ৯ই ডিসেম্বর হাইকোর্ট তার মনোনয়নপত্র গ্রহণ করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন। আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে নির্বাচন কমিশন। পরে ১১ই ডিসেম্বর শুনানি নিয়ে চেম্বার বিচারপতি  হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠানো হলে শুনানি শেষে আজ আপিল বিভাগ চেম্বার বিচারপতির দেয়া স্থগিতাদেশ বহাল রাখেন।

এদিকে ঢাকা-২০ আসনে তমিজ উদ্দিন আহমেদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করায় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন একই আসনের আওয়ামী লীগের প্রার্থী বেনজির আহমেদ।

বেনজির আহমেদের করা রিটের শুনানি নিয়ে ১১ই ডিসেম্বর তমিজ উদ্দিনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট। এর ফলে তমিজ উদ্দিনের নির্বাচনে অংশ নেয়ার পথ আটকে যায়।

পরে এই আদেশের বিরুদ্ধে তমিজ উদ্দিন আবেদন করলে, চেম্বার বিচারপতি হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেন। ফলে, তমিজ উদ্দিনের নির্বাচনে অংশ নেয়ার পথ খুলে যায়।

কিন্তু আজ শুনানি শেষে আপিল বিভাগ চেম্বার বিচারপতির দেয়া স্থগিতাদেশ প্রত্যাহার করে নেন। এ কারণে আজ তমিজ উদ্দিনের নির্বাচনে অংশগ্রহণের পথ আবারও আটকে যায়।

এদিকে, সিলেট-২ আসনে নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াছ আলীর স্ত্রী তাহসিনা রুশদি লুনার মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন চেম্বার আদালত।

এছাড়া, রাজশাহী-৫ আসনের নাদিম মোস্তফার মনোনয়নপত্র বাতিল এবং অধ্যক্ষ নজরুল ইসলামকে ধানের শীষ প্রতীক দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। 

অন্যদিকে, জামালপুর-১ আসনের বিএনপি প্রার্থী রাশেদুজ্জামান মিল্লাতের প্রার্থিতা অবৈধ করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছে চেম্বার আদালত, আগামীকাল আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি।

মানিকগঞ্জ-৩ আসনে বিএনপি প্রার্থী আফরোজা খান রিতার মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেছেন আপিল বিভাগ। ফলে রিতার প্রার্থিতার বিষয়ে হাইকোর্টের স্থগিতাদেশ বহাল থাকায় তিনি নির্বাচনে অংশ নিতে পারছেন না।

ঢাকা-১ আসনে বিএনপি প্রার্থী আলী আশফাক আহমেদের মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট। চট্টগ্রাম-৭ আসনে আসলাম চৌধুরীর মনোনয়নপত্র স্থগিত করেছেন চেম্বার আদালত।

এছাড়া, নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর নেতাদের প্রার্থিতার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা একটি রিট আবেদনের শুনানিও মঙ্গলবার পর্যন্ত মুলতুবি করা হয়েছে। 

আরও পড়ুন

জনগণের কাছে সরকারের জবাবদিহিতা নেই: ফখরুল

জনগণের সঙ্গে সম্পর্ক নেই বলেই তাদের কাছে জবাবদিহিতাও নেই সরকারের, এমন মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।শনিবার বিকেলে চট্টগ্রাম মহানগর বিএ...

চট্টগ্রামে আজ বিএনপির সমাবেশ

চট্টগ্রামে ২৭ শর্তে দলীয় কার্যালয়ের সামনে আজ সমাবেশ করছে বিএনপি। শনিবার দুপুর ২টায় শুরু হয়ে সমাবেশ চলবে বিকেল ৫টা পর্যন্ত। গত ৪ঠা জুলাই চট্টগ্রাম নাসিমন ভবন বা...

সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ

সাগরে মাছ ধরার ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে মঙ্গলবার, বুধবার থেকেই কর্মব্যস্ততা শুরু হবে জেলেদের। গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন সাগরের অর্থনৈতিক অঞ্চলে...

ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগ

লক্ষ্মীপুরের রায়পুরে ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগে হাসপাতাল ভাঙচুর করেছে স্বজনরা। নিহত আলী হায়দার স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।সোমবার রাত ১০ ট...