DBC News
সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মানে সিক্ত হলেন সৈয়দ আশরাফ

সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মানে সিক্ত হলেন সৈয়দ আশরাফ

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের প্রতি সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান গার্ড অব অনার প্রদান করা হয়েছে। রবিবার, জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়, সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান জানানোর মধ্যে দিয়ে তাঁর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

এ সময়, সৈয়দ আশরাফের মরদেহের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধামন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। পরে আওয়ামী লীগের পক্ষ থেকে আবারও শ্রদ্ধা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য নেতারা। এরপর সৈয়দ আশরাফের প্রতি শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ।

এরপর হেলিকপ্টারে করে তাঁর মরদেহ নেয়া হয় কিশোরগঞ্জে তাঁর গ্রামের বাড়িতে। সেখানে শোলাকিয়া ময়দানে জানাজা অনুষ্ঠিত হয়। প্রিয় নেতার প্রতি শেষ শ্রদ্ধা জানাতে সেখানে জনতার ঢল নামে। এরপর ময়মনসিংহে তৃতীয় ও শেষ নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। 

গত বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টার দিকে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুক্তিযুদ্ধকালীন সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের সুযোগ্য সন্তান সৈয়দ আশরাফুল ইসলাম।

ফুসফুসে ইনফেকশনে আক্রান্ত সৈয়দ আশরাফকে, গত ৩রা জুলাই উন্নত চিকিৎসার জন্য ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি করা হয়। অসুস্থতার কারণে তিনি গত বছরের ১৮ই সেপ্টেম্বর সংসদ থেকে ছুটি নেন। গত ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত হওয়া জাতীয় সংসদ নির্বাচনে, দেশে না থেকেও কিশোরগঞ্জ-১ আসনে নৌকা প্রতীকে বিজয়ী হন সৈয়দ আশরাফ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সাংসদেরা শপথ নেন বৃহস্পতিবার। তবে, শপথ নেয়ার জন্য সময় চেয়ে বৃহস্পতিবারই স্পিকারের কাছে জমা দেয়া হয় সৈয়দ আশরাফের চিঠি। কিন্তু নতুন সংসদে আর যোগ দেয়া হলো না তাঁর।

ঢাকা, কিশোরগঞ্জ ও ময়মনসিংহে নামাজে জানাজা শেষে, রাজধানীর বনানীতে দাফন করা হবে এই প্রবীণ রাজনীতিবিদকে।

আরও পড়ুন

সংকট আর প্রতিকূলতায় জর্জরিত মঞ্চনাটক

নানা সংকট আর প্রতিকুলতায় ডুবে আছে দেশের নাট্যদলগুলো। নেই রিহার্সালের জায়গা, নেই পর্যাপ্ত মঞ্চ আর জীবিকার নিশ্চয়তা; তারপরও থিয়েটারকে ভালোবেসে এখনো নাট্যকর্মীরা স...

হজযাত্রায় বিমান ভাড়া ১০ হাজার টাকা কমেছে

এবার হজযাত্রায় বিমান ভাড়া ১০ হাজার টাকা কমেছে। এ বছর যাত্রীপ্রতি ভাড়া লাগবে ১ লাখ ২৮ হাজার টাকা। সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় এবং ধর্ম মন্...

৬ই ফেব্রুয়ারি জাতীয় সংলাপ করতে চায় ঐক্যফ্রন্ট

আগামী ৬ই ফেব্রুয়ারি জাতীয় সংলাপ করতে চায় ঐক্যফ্রন্ট। বৃহস্পতিবার সন্ধ্যায় স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন ফ্রন্টের নেতারা। তবে, এ বৈঠকে...

গাইবান্ধা-৩: সতর্ক থাকার নির্দেশ ইসির

স্থগিত হওয়া গাইবান্ধা-৩ আসনের নির্বাচন আগামী ২৭শে জানুয়ারি অনুষ্ঠিত হবে; এই নির্বাচন যাতে বিতর্কিত না হয়, সে ব্যাপারে নজর রাখার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন স...