DBC News
নতুন মন্ত্রিসভায় আসছেন ৪৭ জন

নতুন মন্ত্রিসভায় আসছেন ৪৭ জন

নতুন মন্ত্রিসভায় যোগ দিতে যাচ্ছেন ৪৭ জন রাজনীতিবিদ। এর মধ্যে মন্ত্রী ২৪ জন, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী থাকছেন। তবে আওয়ামী লীগের বাইরে কেউ মন্ত্রিসভায় থাকছেন না। রবিবার সন্ধ্যায়, সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রীত্ব পেতে যাচ্ছেন যারা- 

শেখ হাসিনাই হতে যাচ্ছেন বাংলাদেশের পরবর্তী প্রধানমন্ত্রী। তাঁর হাতে থাকছে, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন, প্রতিরক্ষা, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় পাচ্ছেন, আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী হিসেবে থাকছেন ওবায়দুল কাদের, কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন-ড. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী- আসাদুজ্জামান খাঁন কামাল, তথ্যমন্ত্রী হচ্ছেন ড. হাছান মাহমুদ, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী হচ্ছেন- আ হ ম মুস্তফা কামাল, , স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী- তাইজুল ইসলাম, শিক্ষামন্ত্রী হচ্ছেন ডা. দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন ড. এ. কে আব্দুল মোমেন, এম এ মান্নান পরিকল্পনা মন্ত্রী, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন হচ্ছেন শিল্পমন্ত্রী, পাট ও বস্ত্র- গোলাম দস্তগীর গাজী, জাহিদ মালেক-স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার হচ্ছেন খাদ্যমন্ত্রী, টিপু মুন্সি-বাণিজ্য মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন নুরুজ্জামান আহমেদ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে যাচ্ছেন শ. ম রেজাউল করিম, মো. শাহাব উদ্দিন-পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বীর বাহাদুর উ শৈ সিং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক দপ্তরে যাচ্ছেন, ভূমিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন সাইফুজ্জামান চৌধুরী, রেলমন্ত্রী- মো. নূরুল ইসলাম সুজন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় মো. মোস্তাফা জব্বার।

প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন যে ১৯ জন-

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, নৌ পরিবহণ প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন খালিদ মাহ্‌মুদ চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ্‌রিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী হচ্ছেন শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

উপমন্ত্রীর দায়িত্ব যে তিনজন পাচ্ছেন  তারা হলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার, পানি সম্পদ উপ-মন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এবং শিক্ষা মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী হচ্ছেন মহিবুল হাসান চৌধুরী।

এদিকে, শেখ হাসিনার নেতৃত্বে ৭ই জানুয়ারি সোমবার বিকেল সাড়ে ৩ টায় বঙ্গভবনে শপথ নেবেন, নতুন মন্ত্রিসভার সদস্যরা।

প্রসঙ্গত গত ৩০শে ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২৮৮টি আসনে নিরঙ্কুশ জয় পায়। ৩০০ আসনের মধ্যে ২৫৭টি পায় আওয়ামী লীগ। আর বিএনপি জোট জয়ী হয় মাত্র সাতটি আসনে জয়ী হয়।

মহাজোটের সংসদ সদস্যরা এরই মধ্যে শপথ নিয়েছেন। তবে শপথ নেননি ধানের শীষের নির্বাচিত জনপ্রতিনিধিরা। একাদশ জাতীয় সংসদে বিরোধী দলের ভূমিকা পালন করবে দ্বিতীয় সর্বাধিক আসন পাওয়া জাতীয় পার্টি। এরশাদের নেতৃত্বাধীন এ দলটি এবার ২২ আসনে জয়ী হয়েছে।

আরও পড়ুন

স্বাধীন দেশ নিয়ে কণ্ঠযোদ্ধাদের ভাবনা

মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার ৪৮ বছরে এসে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা কী ভাবছেন দেশ নিয়ে? বুক ভরা আশা আর সাহস নিয়ে যারা ঝাঁপিয়ে পড়েছিল...

আজ মহান স্বাধীনতা দিবস

মহান স্বাধীনতা দিবস আজ। শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে স্বাধীনতার ৪৮ তম বার্ষিকী উদযাপন করছে জাতি। পাক হানাদার বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার আগে ২৬শে মার...

মাদারীপুরে জেলা ছাত্রলীগ নেতার ঝুলন্ত মরদেহ উদ্ধার

মাদারীপুরে একটি নির্মাণাধীন ভবন থেকে জেলা ছাত্রলীগের সহ-সভাপতি লিমন মজুমদারের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি শহরের সবুজবাগ এলাকার বাবুল মজুমদার...

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে পাওয়া সবশেষ ফলাফল

তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে এখন পর্যন্ত চেয়ারম্যান পদে আওয়ামী লীগের জয় পেয়েছে ৪৭ জন।  আর অন্যরা জয় পেয়েছে ৩৫টি উপজেলায়।এই ধাপে চেয়ারম্যান পদে বিনা প...