DBC News
বিকেলে শপথ নেবেন নতুন মন্ত্রীরা

বিকেলে শপথ নেবেন নতুন মন্ত্রীরা

আজ বঙ্গভবনে শপথ নেবেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। এবারের মন্ত্রিসভায় থাকছে দারুণ চমক। মন্ত্রিসভার ৪৭ জন সদস্যের মধ্যে ৩১ জনই নতুন মন্ত্রী হচ্ছেন। এদের মধ্যে ২৭ জনই প্রথমবার মন্ত্রী হওয়ার সুযোগ পাচ্ছেন। আর প্রতিমন্ত্রী থেকে পূর্ণমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন পাঁচজন। সব মিলিয়ে এবার ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী থাকছেন।

৪৭জন নিয়ে এবার গঠিত হতে যাচ্ছে নতুন মন্ত্রিসভা। ২৪জন মন্ত্রীর মধ্যে, আ ক ম মোজাম্মেল হক, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক, স্থপতি ইয়াফেস ওসমান এবং মোস্তফা জব্বার আগের দায়িত্বেই থাকছেন। আর পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পাচ্ছেন অর্থ মন্ত্রণালয়। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবার পরিকল্পনা মন্ত্রণালয়ের পূর্ণ দায়িত্ব পাচ্ছেন।

প্রতিমন্ত্রী থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী হচ্ছেন জাহিদ মালেক। একইভাবে নুরুজ্জামান আহমেদ সমাজকল্যাণ, সাইফুজ্জামান চৌধুরী ভূমি এবং বীর বাহাদুর উশৈসিং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের পূর্ণ দায়িত্ব পাচ্ছেন।

এর আগে একবার খাদ্যমন্ত্রীর দায়িত্ব পালন করা ড. আবদুর রাজ্জাক পাচ্ছেন কৃষি মন্ত্রণালয়; বন ও পরিবেশ মন্ত্রীর দায়িত্ব পালন করা ড. হাছান মাহমুদ পাচ্ছেন তথ্য মন্ত্রণালয়, পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা ডা. দীপুমনি পাচ্ছেন শিক্ষা মন্ত্রণালয়।

এবার প্রথম মন্ত্রী হচ্ছেন তাজুল ইসলাম, এ কে আব্দুল মোমেন, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, গোলাম দস্তগীর গাজী, সাধনচন্দ্র মজুমদার, টিপু মুনশি, শ ম রেজাউল করিম, মোহাম্মদ শাহাব উদ্দিন এবং নুরুল ইসলাম সুজন।

১৯ প্রতিমন্ত্রির মধ্যে নসরুল হামিদ, শাহরিয়ার আলম এবং জুনায়েদ আহমেদ পলক একই দায়িত্বে থাকছেন। এরআগে একবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা বেগম মুন্নুজান সুফিয়ান আবারও এই মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন।

নতুন প্রতিমন্ত্রীরা হলেন, কামাল আহমেদ মজুমদার, ইমরান আহমদ, মোহাম্মদ জাহিদ আহসান রাসেল,  আশরাফ আলী খান খসরু, খালিদ মাহমুদ চৌধুরী, জাকির হোসেন, ফরহাদ হোসেন, স্বপন ভট্টাচার্য,  জাহিদ ফারুক, মুরাদ হাসান, শরীফ আহমেদ, কে এম খালিদ, ডা. এনামুর রহমান, মাহাবুব আলী এবং শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

উপমন্ত্রীর দায়িত্ব পেতে যাওয়া তিনজনই নতুন। তারা হলেন- বেগম হাবিবুন নাহার, এ কে এম এনামুল হক শামীম এবং মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আর প্রধানমন্ত্রীর হাতে থাকছে মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন, প্রতিরক্ষা, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ এবং  মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

রবিবার সচিবালয়ে ব্রিফিংয়ে এসব জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

আজ সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাদের শপথবাক্য পাঠ করাবেন। শপথের মধ্য দিয়ে মন্ত্রিসভার সদস্যরা তাদের কাজ শুরু করবেন।

আরও পড়ুন

বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি প্রশংসার যোগ্য: মার্কিন রাষ্ট্রদূত

বাংলাদেশের সাম্প্রদায়িক পরিস্থিতি নিয়ে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশি নারী প্রিয়া সাহা যে তথ্য উপস্থাপন করেছেন তা সঠিক নয় বলে মনে...

লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

সরকারি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যের রাজধানী লন্ডন পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লা...

'বন্যা মোকাবেলায় সরকারের পদক্ষেপ নাই'

বন্যা মোকাবেলায় সরকারের দৃশ্যমান কোনো পদক্ষেপ নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে বিএনপির স্থায়ী ক...

আন্দোলনের আগেই খালেদার মুক্তির প্রত্যাশা

বড় কোনো আন্দোলনের আগেই সরকার বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দেবে। এমন আশা প্রকাশ করেছেন দলটির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবদীন ফারুক। সকালে...