DBC News
রিজার্ভ চুরির ঘটনায় দেগুইতোর জেল-জরিমানা

রিজার্ভ চুরির ঘটনায় দেগুইতোর জেল-জরিমানা

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিসহ মানি লন্ডারিং এর ৮টি অভিযোগ প্রমাণিত হওয়ায় ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের সাবেক শাখা প্রধান মায়া দেগুইতোকে প্রতিটি অপরাধের জন্য ৪ থেকে ৭ বছর করে জেল দিয়েছে দেশটির আদালত। বৃহস্পতিবার, দেশটির মেকাটি শহরের একটি আদালত এ রায় ঘোষবণা করে।

সেই সঙ্গে সাবেক এই ব্যাংকা কর্মকর্তাকে ১০ কোটি ৯০ লাখ ডলার জরিমানা ফিলিপাইনের আদালতটি। ফিলিপাইনের এন্টি মানি লন্ডারিং আইন অনুযায়ী তাকে এই সাজা দেয় আদালত।

চারটি অজ্ঞাত ও কাল্পনিক ব্যাংক হিসাব থেকে অর্থ উত্তোলন ও জমা দেয়ার ক্ষেত্রে সহায়তা করার অপরাধে দেগুইতো দায়ী বলে জানায় আদালত।

এদিকে, আদালতের এই সাজার বিপরীতে আপিলের সিদ্ধান্ত নিয়েছে মায়া দেগুইতো। তার আইনজীবী জানান, এত বিশাল অঙ্কের অর্থ জরিমানা দিতে মায়া বাধ্য নন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভে থাকা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনা বাস্তবায়ন এবং সেই অর্থ পাচারে সরাসরি যুক্ত ছিলেন মায়া দেগুইতো।

২০১৬ সালের ৪ঠা ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। চুরি যাওয়া এ অর্থের মধ্যে শ্রীলংকায় যাওয়া দুই কোটি ডলার ফেরত আসে। কিন্তু ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ডলার পরবর্তীতে জুয়ার টেবিলে হাত বদল হয়ে যায়। এই অর্থ চুরির ঘটনায় দেশের ভেতরের কোনো একটি চক্রের হাত থাকতে পারে বলে সন্দেহ করা হয়।

চুরি যাওয়া রিজার্ভের অর্থের দেড় কোটি ডলার ফেরত এলেও বাকি অর্থ উদ্ধারে বাংলাদেশের পক্ষ থেকে তৎপরতা অব্যাহত থাকলেও এখনও তেমন কোনো অগ্রগতি নেই।

আরও পড়ুন

'সবার জন্য বাসযোগ্য দেশ গড়া হবে'

সকলের জন্য বাসযোগ্য দেশ গড়ে তোলা হবে। সেই সঙ্গে, বাসযোগ্য দেশ গড়তে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার সকালে, রাজধানীর...

প্রাপ্তি-অপ্রাপ্তির সমীকরণে বাংলাদেশ

মহান স্বাধীনতা অর্জনের আটচল্লিশ বছরে বাংলাদেশ। একাত্তরের এই দিনে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দীর্ঘ ৯ মাসের সংগ্রাম শেষে অর্জিত হয়েছিল এদেশের স্বাধীনতা। হাজারও সমস্...

দুই আসন থেকে লড়বেন রাহুল গান্ধী

ভারতের লোকসভা নির্বাচনে প্রথমবারের মত দুটি আসনে লড়বেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। উত্তর প্রদেশের আমেথির পাশাপাশি দক্ষিণ ভারতের কেরালা, কর্ণাটক বা তামিল নাড়ু রা...

দরিদ্রদের জন্য বার্ষিক আয় হবে ৭২হাজার রুপি; রাহুল গান্ধী

ক্ষমতায় গেলে ভারতের দরিদ্রতম পরিবারগুলোর বার্ষিক আয় ৭২হাজার রুপি হবে-এমন নিশ্চয়তা দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। আজ সোমবার এক সংবাদ সম্মেলনে কংগ্রেস সভাপতি...