DBC News
রিজার্ভ চুরির ঘটনায় দেগুইতোর জেল-জরিমানা

রিজার্ভ চুরির ঘটনায় দেগুইতোর জেল-জরিমানা

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিসহ মানি লন্ডারিং এর ৮টি অভিযোগ প্রমাণিত হওয়ায় ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের সাবেক শাখা প্রধান মায়া দেগুইতোকে প্রতিটি অপরাধের জন্য ৪ থেকে ৭ বছর করে জেল দিয়েছে দেশটির আদালত। বৃহস্পতিবার, দেশটির মেকাটি শহরের একটি আদালত এ রায় ঘোষবণা করে।

সেই সঙ্গে সাবেক এই ব্যাংকা কর্মকর্তাকে ১০ কোটি ৯০ লাখ ডলার জরিমানা ফিলিপাইনের আদালতটি। ফিলিপাইনের এন্টি মানি লন্ডারিং আইন অনুযায়ী তাকে এই সাজা দেয় আদালত।

চারটি অজ্ঞাত ও কাল্পনিক ব্যাংক হিসাব থেকে অর্থ উত্তোলন ও জমা দেয়ার ক্ষেত্রে সহায়তা করার অপরাধে দেগুইতো দায়ী বলে জানায় আদালত।

এদিকে, আদালতের এই সাজার বিপরীতে আপিলের সিদ্ধান্ত নিয়েছে মায়া দেগুইতো। তার আইনজীবী জানান, এত বিশাল অঙ্কের অর্থ জরিমানা দিতে মায়া বাধ্য নন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভে থাকা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনা বাস্তবায়ন এবং সেই অর্থ পাচারে সরাসরি যুক্ত ছিলেন মায়া দেগুইতো।

২০১৬ সালের ৪ঠা ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। চুরি যাওয়া এ অর্থের মধ্যে শ্রীলংকায় যাওয়া দুই কোটি ডলার ফেরত আসে। কিন্তু ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ডলার পরবর্তীতে জুয়ার টেবিলে হাত বদল হয়ে যায়। এই অর্থ চুরির ঘটনায় দেশের ভেতরের কোনো একটি চক্রের হাত থাকতে পারে বলে সন্দেহ করা হয়।

চুরি যাওয়া রিজার্ভের অর্থের দেড় কোটি ডলার ফেরত এলেও বাকি অর্থ উদ্ধারে বাংলাদেশের পক্ষ থেকে তৎপরতা অব্যাহত থাকলেও এখনও তেমন কোনো অগ্রগতি নেই।

আরও পড়ুন

তৃতীয় লিঙ্গের মানুষের জন্য পাঠাগার

তৃতীয় লিঙ্গের মানুষ।  সমাজে আর সবার মতো মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকার যুদ্ধে যারা আজও পিছিয়ে। পাঠাগারে গিয়ে জ্ঞানের আলোয় আলোকিত হতে এ পিছিয়ে পড়া গোষ্ঠীকে সাহ...

আ.লীগের অভিযুক্তরা পাচ্ছেন শোকজ নোটিশ

উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী, তাদের মদদদাতা এবং সহায়তাকারীদের কারণ দর্শানো হচ্ছে। এরই মধ্যে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অন্তত ৭০ জনের বিরুদ্ধে আ...

প্রিয়াঙ্কা গান্ধীকে আটক করেছে পুলিশ

ভারতের উত্তর প্রদেশের সোনভদ্রা গ্রামে যাওয়ার পথে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে থামিয়ে আটক করা হয়েছে। চলতি সপ্তাহে জমি নিয়ে বিরোধের জেরে ভারতের উত...

যুক্তরাজ্যের ট্যাংকার আটক করেছে ইরান

পারস্য উপসাগরের হরমুজ প্রণালিতে যুক্তরাজ্যের একটি ট্যংকার আটকের অভিযোগ আনা হয়েছে ইরানের বিরুদ্ধে। শুক্রবার ইরানের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী রেভোলুশনারি গার্ডস...