DBC News
রিজার্ভ চুরির ঘটনায় দেগুইতোর জেল-জরিমানা

রিজার্ভ চুরির ঘটনায় দেগুইতোর জেল-জরিমানা

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিসহ মানি লন্ডারিং এর ৮টি অভিযোগ প্রমাণিত হওয়ায় ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের সাবেক শাখা প্রধান মায়া দেগুইতোকে প্রতিটি অপরাধের জন্য ৪ থেকে ৭ বছর করে জেল দিয়েছে দেশটির আদালত। বৃহস্পতিবার, দেশটির মেকাটি শহরের একটি আদালত এ রায় ঘোষবণা করে।

সেই সঙ্গে সাবেক এই ব্যাংকা কর্মকর্তাকে ১০ কোটি ৯০ লাখ ডলার জরিমানা ফিলিপাইনের আদালতটি। ফিলিপাইনের এন্টি মানি লন্ডারিং আইন অনুযায়ী তাকে এই সাজা দেয় আদালত।

চারটি অজ্ঞাত ও কাল্পনিক ব্যাংক হিসাব থেকে অর্থ উত্তোলন ও জমা দেয়ার ক্ষেত্রে সহায়তা করার অপরাধে দেগুইতো দায়ী বলে জানায় আদালত।

এদিকে, আদালতের এই সাজার বিপরীতে আপিলের সিদ্ধান্ত নিয়েছে মায়া দেগুইতো। তার আইনজীবী জানান, এত বিশাল অঙ্কের অর্থ জরিমানা দিতে মায়া বাধ্য নন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভে থাকা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনা বাস্তবায়ন এবং সেই অর্থ পাচারে সরাসরি যুক্ত ছিলেন মায়া দেগুইতো।

২০১৬ সালের ৪ঠা ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। চুরি যাওয়া এ অর্থের মধ্যে শ্রীলংকায় যাওয়া দুই কোটি ডলার ফেরত আসে। কিন্তু ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ডলার পরবর্তীতে জুয়ার টেবিলে হাত বদল হয়ে যায়। এই অর্থ চুরির ঘটনায় দেশের ভেতরের কোনো একটি চক্রের হাত থাকতে পারে বলে সন্দেহ করা হয়।

চুরি যাওয়া রিজার্ভের অর্থের দেড় কোটি ডলার ফেরত এলেও বাকি অর্থ উদ্ধারে বাংলাদেশের পক্ষ থেকে তৎপরতা অব্যাহত থাকলেও এখনও তেমন কোনো অগ্রগতি নেই।

আরও পড়ুন

সংকট আর প্রতিকূলতায় জর্জরিত মঞ্চনাটক

নানা সংকট আর প্রতিকুলতায় ডুবে আছে দেশের নাট্যদলগুলো। নেই রিহার্সালের জায়গা, নেই পর্যাপ্ত মঞ্চ আর জীবিকার নিশ্চয়তা; তারপরও থিয়েটারকে ভালোবেসে এখনো নাট্যকর্মীরা স...

হজযাত্রায় বিমান ভাড়া ১০ হাজার টাকা কমেছে

এবার হজযাত্রায় বিমান ভাড়া ১০ হাজার টাকা কমেছে। এ বছর যাত্রীপ্রতি ভাড়া লাগবে ১ লাখ ২৮ হাজার টাকা। সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় এবং ধর্ম মন্...

আস্থা ভোটে টিকে গেলেন টেরিজা মে

ব্রেক্সিট ইস্যুতে পার্লামেন্টে আস্থা ভোটে কোনো রকমে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। বুধবার রাতে, ভোটাভুটিতে টেরিজা মে'র সরকারকে সমর্থন জানান ৩২৫ জন...

সিরিয়ায় আইএস হামলা:মার্কিন সেনাসহ নিহত ৪

সিরিয়ার মানবিজ শহরে আইএস জঙ্গিদের আত্মঘাতি বোমা হামলায় দুই মার্কিন সেনাসহ ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো তিন সেনা।স্থানীয় সময় বুধবার শহরের একটি রেস্তো...