DBC News
ঢাকায় চলচ্চিত্রকার মৃণাল সেনের স্মরণসভা

ঢাকায় চলচ্চিত্রকার মৃণাল সেনের স্মরণসভা

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত হল প্রয়াত চলচ্চিত্রকার মৃণাল সেনের স্মরণসভা ।

বিশ্ববরেণ্য এই চলচ্চিত্রকার স্মরণে বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজিত স্মরণসভায় উপস্থিত ছিলেন দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। এছাড়া, স্মরণসভায় বাংলাদেশের চলচ্চিত্র অনুরাগী, চলচ্চিত্রকর্মী ও চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

উপমহাদেশের কিংবদন্তী চলচ্চিত্রকার মৃণাল সেন গত ৩০শে ডিসেম্বর ৯৬ বছর বয়সে মারা যান। মৃণাল সেন ১৯২৩ সালের ১৪ মে বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। 

বিশ্ব সিনেমার ভাষা বদলে যাদের অবদান তাদের মধ্যে মৃণাল সেনকেও, একজন ধরা হয়। তাঁর হাতে যেমন বাংলা ভাষার সিনেমার ভাষা পরিবর্তন হয়েছে, একইভাবে সমকালীন দুই নির্মাতা সত্যজিৎ রায় ও ঋত্বিক ঘটকের সঙ্গে উচ্চারিত হতো তাঁর নাম। 

মৃণাল সেনের প্রথম ছবি ছিলো ‘রাতভোর’। এটি তেমন সাড়া ফেলতে পারেনি। তবে ১৯৫৯ সালে ‘নীল আকাশের নীচে’  ছবিটি তাঁকে সব মহলে পরিচিতি এনে দেয়। কলকাতা-৭১, পদাতিক,  একদি-নপ্রতিদিন,  খারিজ,  প্রাত্যহিক,  চালচিত্র ও ভুবন সোমের মতো বেশকিছু কালজয়ী সিনেমা নির্মাণ করে চলচ্চিত্রের ইতিহাসে নিজের নাম লিখিয়েছেন স্বর্ণাক্ষরে। 

মৃণাল সেনের শেষ ছবি ‘আমার ভুবন’ মুক্তি পায় ২০০২ সালে। বাংলা ভাষা ছাড়াও হিন্দি,  ওড়িয়া ও তেলেগু ভাষায় চলচ্চিত্র নির্মাণ করে সাড়া ফেলেন মৃণাল। চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য, ১৯৮১ সালে মৃণাল সেন পদ্মভূষণ লাভ করেন এবং ২০০৫ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার পান।

আরও পড়ুন

বিশ্বের নামকরা ক্যাসিনো

প্রায় দুই হাজার বছর আগে জুয়া খেলার উত্থান। শুরুর দিকে অনিয়ন্ত্রিত জুয়ার আসরের কারণেই ক্যাসিনোর উৎপত্তি। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে জুয়ার আসরে চলে ক্যাসিন...

নিজের ছবিকে বর্ণবাদী স্বীকার করে ক্ষমা চাইলেন কানাডার প্রধানমন্ত্রী

স্কুল জীবনের একটি ছবি গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ক্ষমা চেয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছেন, দেড় যুগ আগে স্কুলে ‘আরব্য রজনী থিমের’...

৩৪ বছরে আবৃত্তি সংগঠন স্বনন

কাব্য ছন্দের মুগ্ধতা ছড়িয়ে ৩৪ বছরে পা রাখল আবৃত্তি সংগঠন স্বনন। মঙ্গলবার সন্ধ্যায় শাহবাগ জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত প্রতিষ্ঠাবার্ষিকীর উদযাপন আয়োজনে আবৃত্তি করেন স্...

দেশের প্রথম আদিবাসী তরুণীদের ব্যান্ড 'এফ মাইনর'

পাঁচ তরুণী মিলে গড়ে তুলেছেন দেশের প্রথম ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীদের ব্যান্ড 'এফ মাইনর'। নিয়মিত অংশ নিচ্ছেন বিভিন্ন কনসার্টে। ডিবিসি নিউজের সঙ্গে একান্ত আলাপচারিত...