DBC News
সপ্তম শিরোপার রেকর্ড জকোভিচের

সপ্তম শিরোপার রেকর্ড জকোভিচের

অস্ট্রেলিয়ান ওপেনের রেকর্ড সপ্তম শিরোপা নিজের করে নিলেন নোভাক জোকোভিচ। বছরের প্রথম গ্র্যান্ড স্লাম ফাইনালে রাফায়েল নাদালকে সরাসরি ৩-০ সেটে হারিয়েছেন ওয়ার্ল্ড নাম্বার ওয়ান জোকো। এই জয়ে পিট সাম্প্রাসকে ছাড়িয়ে এককভাবে সর্বকালের সেরার তালিকায় এঠে এলেন এই সার্বিয়ান তারকা।

ঠিক বছর খানেক আগের এই সময়টাতেই ছয় মাসের ইনজুরি আর অস্ত্রপ্রচারের ধকল কাটিয়ে কেবল কোর্টে ফিরেছিলেন জোকোভিচ। তখন বোধ হয় নিজেও ভাবেননি যে ফেরার পরের সময়টা লিখবেন নতুন রুপকথার।

গেল বছরের শেষ দু'টো গ্র্যান্ড স্লাম উইম্বলডন আর অস্ট্রেলিয়ান ওপেনের পর এখনো অপ্রতিরোদ্ধ জোকোভিচ। জিতলেন টানা তৃতীয় গ্র্যান্ড স্লাম। তাই জিতে কোর্টেই হাজারো কৃতজ্ঞতা জানান সৃষ্টিকর্তার প্রতি।

মেলবোর্ন পার্কে সময়ের টেনিসের আরেক হার না মানা তারকা রাফায়েল নাদালের বজ্র কঠিন হুঙ্কারেই শঙ্কিত হচ্ছিল নাম্বার ওয়ানের ভক্তকূল। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালের আগ পর্যন্ত জোকো, রাফা দু'জনেই যে ছিলেন দুর্বার। কিন্তু, একটা সেটও না হারা স্প্যানিশ মাতাদোরকে ফাইনালে জোকোভিচ হারিয়ে দিয়েছে একেবারে সরাসরি সেটে। অথচ ইউএস ওপেন ফাইনালে এর আগে দু'জনের ২০১২ সালের একমাত্র লড়াইটা কি মহাকাব্যিক, রোমাঞ্চ জাগানিয়া আর ক্লাসিক্যালই না ছিল।

তিন সেটেই খেল খতম করেছেন অস্ট্রেলিয়ান ওপেনের সর্বকালের সেরা জোকোভিচ। প্রথম সেটে ৬-৩, পরের সেটে ৬-২ এবং ম্যাচ নির্ধারণী তৃতীয় সেটে ৬-৩ গেমের জয় দ্য জোকারের।

ছয়টি অস্ট্রেলিয়ান ওপেন জিতে রয় এমারসনের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন জোকোভিচ। এবার মেলবোর্ন পার্কে অস্ট্রেলিয়ারই সাবেক খেলোয়াড়কে টপকে নিজের করে নিলেন রাজত্ব।

আর ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের কীর্তির দিন পেছনে ফেললেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি পিট সাম্প্রাসকেও।