DBC News
সরস্বতী পূজা আজ

সরস্বতী পূজা আজ

বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী পূজা আজ। বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর পূজা।

শাস্ত্রমতে, প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্র কল্যাণময়ী বিদ্যাদেবীর বন্দনা করা হয়। ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসেবে সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতী দেবীর আরাধনা করেন।

অজ্ঞানতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে অঞ্জলি দেবে তারা। ধর্মীয় বিধান অনুযায়ী, সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।

সরস্বতী দেবী শ্বেতশুভ্র বসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাকে বীণাপানিও বলা হয়। সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, জ্ঞান ও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী তার আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর আবির্ভূত হন ভক্তদের মাঝে।

পূজা উপলক্ষ্যে গতকাল মধ্যরাতে প্রতিমা স্থাপন করে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। সকাল ৯টায় অনুষ্ঠিত হয় বাণী অর্চনা। এরপর ভক্তরা পুষ্পাঞ্জলি দেন। সরস্বতী পূজা উপলক্ষ্যে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে।

রাজধানী ঢাকাসহ সারাদেশের মন্দির ও গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্যান্য অনুষ্ঠানের মধ্যে ছিলো পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি। সরস্বতী পূজা উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন।

আরও পড়ুন

ডাকসু হবে ভবিষ্যত নেতা তৈরির সূতিকাগার

শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার চর্চার সুযোগ ছাড়াও ডাকসু হবে ভবিষ্যত নেতা তৈরির সূতিকাগার। নতুন প্রজন্মের নেতৃত্বের হাতে এবার ডাকসুর কর্মকাণ্ডে যোগ হবে নতুন মা...

চলে গেলেন সোনালী কাবিন খ্যাত কবি আল মাহমুদ

সোনালী কাবিন’ খ্যাত আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম কবি আল মাহমুদ আর নেই। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাত ১১ টা ৫ মিনিটে মারা যান তি...

ইজতেমায় ৪ মুসুল্লির মৃত্যু, সিলিন্ডার বিস্ফোরণে আহত ২০

আজ শুক্রবার ইজতেমার প্রথম দিনে বাধর্ক্যজনিত কারণে চার মুসুল্লির মৃত্যু হয়েছে। এছাড়া ইজতেমা ময়দানে রান্নার কাজে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে অন্তত ২০...

আগামীকাল শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা

আগামীকাল শুক্রবার আম বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হচ্ছে ইজতেমার আনুষ্ঠানিকতা। শুক্রবার ফজরের নামাজের পর থেকে শুরু হবে ইজতেমা। ইজতেমা উপলক্ষ্যে ম...