DBC News
ক্রাইস্টচার্চ হামলায় দুই বাংলাদেশি নিহত; প্রধানমন্ত্রীর শোক ও নিন্দা

ক্রাইস্টচার্চ হামলায় দুই বাংলাদেশি নিহত; প্রধানমন্ত্রীর শোক ও নিন্দা

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার ঘটনায় নিহতদের মধ্যে অন্তত তিনজন বাংলাদেশি রয়েছেন বলে জানা গেছে। বাংলাদেশের অনারারি কনসাল ইঞ্জিনিয়ার শফিকুর রহমান অনু হামলায় বাংলাদেশি নিহত হবার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, গুলিবিদ্ধ অবস্থায় আরও ৮ বাংলাদেশিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে স্থানীয় বাংলাদেশি কমিউনিটির কাছ থেকে জানতে পেয়েছেন তিনি।

নিহত দু'জন হলেন, ড. সামাদ ও তার স্ত্রী কিশোয়ারা এবং হোসনে আরা শরীফ নামে আরও এক নারী। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সামাদ ক্রাইস্টচার্চের লিংকন ইউনিভার্সিটির অধ্যাপক। হোসনে আরার স্বামীর নাম ফরিদ। এই গুলিবর্ষণের ঘটনায় আহত হয়েছেন চার বাংলাদেশি। তাদের স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়াও, অপর দুজন বাংলাদেশি নিখোঁজ রয়েছেন।

এদিকে, এই হামলার ঘটনার তীব্র নিন্দা ও গভীর শোক জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের কাছে  শোকবার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম এ হামলার ঘটনার নিন্দ জানিয়েছেন। ট্রাম্প তার প্রতিক্রিয়ায় এ হামলার ঘটনাকে 'ভয়ঙ্কর গণহত্যা' বলে অখ্যায়িত করেছেন। 

নিউজিল্যান্ডে মসজিদে হামলায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। হামলায় অন্তত ৪৯ জনের মৃত্যুতে তীব্র নিন্দা জানিয়েছেন, বিশ্বনেতারা। হামলার ঘটনায় এক নারীসহ চারজনকে আটক করেছে নিউজিল্যান্ড পুলিশ। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন আটক এই চারজনের একজন অস্ট্রেলিয়ার নাগরিক বলে নিশ্চিত করে এ হামলার ঘটনায় গভীর দুঃখ, হতাশা ও নিন্দা জানিয়েছেন। 

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল সামাজিক যোগাযোগ মাধ্যমে এ হামলার কঠোর নিন্দা জানিয়েছেন। এছাড়া, আফগানিস্তানের তিন নাগরিক আহত হয়েছেন জানিয়ে এ ঘটনার নিন্দা জানিয়েছেন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ফিজিতে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ওয়াহিদুল্লাহ ওয়াসি। এছাড়াও নিন্দা জানিয়েছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, তুরস্কসহ বিভিন্ন দেশ।

নিউজিল্যান্ডের স্থানীয় সময় শুক্রবার জুম্মার নামাজের সময় মসজিদে ঢুকে নির্বিচারে গুলি চালিয়ে অন্তত ৪৯ জনকে হত্যা করে শ্বেতাঙ্গ উগ্রপন্থিরা। 

আরও পড়ুন

আজ ৩রা জুনের ট্রেন টিকিট বিক্রি

চতুর্থ দিনের মতো ট্রেনের আগাম টিকিট বিক্রি হচ্ছে আজ। দেয়া হচ্ছে তেসরা জুনের টিকিট। তেসরা জুনের টিকিটের চাহিদা বেশি থাকায় আজই সবচেয়ে বেশি ভিড় কমলাপুর রেলস্টেশনে।...

বহুতল ভবন নির্মাণে নানা অনিয়ম চিহ্নিত

রাজধানীর ২৬ ভাগ বহুতল ভবনের নকশা নেই অথবা অনুমোদিত নকশা দেখাতে পারেননি ভবন মালিকরা।  বনানীর এফআর টাওয়ারে আগুনের ঘটনার পর রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউক মাঠ...

ভেনেজুয়েলায় কারাগারে দাঙ্গায় ২৩ বন্দি নিহত

ভেনেজুয়েলার একটি কারাগারে দাঙ্গায় অন্তত ২৫ বন্দি নিহত হয়েছে। আহত হয়েছে ১৪ জন পুলিশও। স্থানীয় সময় শুক্রবার এই সংঘর্ষের ঘটনা ঘটে। ভেনেজুয়েলার অ্যাকারিগু...

মধ্যপ্রাচ্যে আরও ১৫০০ সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইরানি বাহিনীগুলোর অব্যাহত হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে আরও ১৫০০ সেনা, অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ভারপ্রাপ্ত প্রতির...