DBC News
বড় দলগুলোই চাপে থাকবে বিশ্বকাপে: গ্রিনিজ

বড় দলগুলোই চাপে থাকবে বিশ্বকাপে: গ্রিনিজ

আন্ডার ডগ হওয়াতেই আসন্ন বিশ্বকাপে চাপমুক্ত থাকবে বাংলাদেশ। এ সুযোগ কাজে লাগাতে পারলে দারুণ কিছু করতে পারে মাশরাফীরা।  ডিবিসি নিউজের সঙ্গে একান্ত সাক্ষাতে এমনটা বলেছেন টাইগারদের সাবেক গুরু ও উইন্ডিজ লিজেন্ড গর্ডন গ্রিনিজ। তবে এবার বিশ্বকাপে রাউন্ড রবিন লিগ ফরম্যাট থাকায় সবদলের সুযোগ আর প্রতিদ্বন্দ্বিতাও বেড়েছে বলে মনে করেন গর্ডন।

দরজায় কড়া নাড়ছে আইসিসি ওয়ার্ল্ডকাপ ২০১৯। বিশ্বসেরার এই লড়াইয়ে নামার আগে প্রস্তুতিতে এক চুল ছাড় দিচ্ছে না কেউ। দল গুছিয়ে আনার কাজও শেষের দিকে। প্রতিপক্ষকে কাবু করার নানা ফন্দি আটছে প্রতিটা দল। আর এবারের মিশনে দারুণ কিছুর স্বপ্নে বিভোর টিম টাইগার্স।

তবে স্বপ্নটা দেখা যাচ্ছে না নিশ্চিন্তে। আইসিসির হিসেব বলছে ৯০ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ে ছয় দেশের পেছনে টাইগাররা। সর্বশেষ নিউজিল্যান্ড সিরিজে ভরাডুবি। ঘরের মাঠে বাঘ হলেও পরের মাঠে বেড়ালের মতোই চুপসে যাওয়া। তবে ক্যারিবিয়ান সুপার স্টার গর্ডন গ্রিনিজ টাইগারদের এই পিছিয়ে থাকাটাকেই বলছেন ইতিবাচক।

টাইগারদের সাবেক গুরু গর্ডন গ্রিনিজ বলেন, র‌্যাংকিংয়ে যারা এগিয়ে আছে তাদের কিন্তু পিছিয়ে থাকা দলের বিপক্ষে হারার শঙ্কা কাজ করে, যেটা স্বাভাবিকভাবেই তৈরি করে চাপ। অন্যদিকে পিছিয়ে থাকা দলগুলোর কিন্তু হারানোর কিছু নেই। এই চাপমুক্ত হয়ে খেলার সুযোগটা কাজে লাগাতে পারলেই ভালো কিছু করা সম্ভব।

তবে সুযোগের সাথে শঙ্কার কথা জানাতেও ভুল করেন নি গ্রিনিজ। কারণটা এবারের বিশ্বকাপের ফরম্যাট। আগের মতো গ্রুপ পদ্ধতির বদলে এবার ১০ দল খেলবে রাউন্ড রবিল লিগ। আর তাই আপসেটা ঘটলেও সুযোগ থাকছে সেই ক্ষতি পুষিয়ে নেয়ার।

সাবেক ক্যারিবিয়ান ক্রিকেটার গর্ডন গ্রিনিজ এর মতে, এবারের কিন্তু সবার সাথে সবাই খেলবে। তাই কামব্যাক করার সুযোগ থাকছে। তাই দুই একটা আপসেট দিয়ে সামনে এগোনো কঠিন। অবশ্য অনেক সময় ক্রিকেটের প্যাটার্ন নিজের মতো করে পরিবর্তন হয়। বাংলাদেশের উচিত হবে সেটার সাথে মানিয়ে নিয়ে খেলে যাওয়া।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ওয়ার্ল্ডকাপের রাউন্ডরবিন লিগে প্রতি দল খেলবে ৯টা করে ম্যাচ। সেরা চার দল সরাসরি চলে যাবে সেমিফাইনালে।