DBC News
রকেটযাত্রা সহজ করবে 'রক'

রকেটযাত্রা সহজ করবে 'রক'

রক, বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ। জোড়া লাগানো দুইটি বিমানের মত দেখতে এই উড়োজাহাজটির পাখার ব্যাপ্তি ফুটবল খেলার একটি মাঠের সমান। এই উড়োজাহাজ রকেটসহ অন্যান্য মহাকাশযান পরিবহনে সক্ষম বলে দাবি করেছে নির্মানকারী প্রতিষ্ঠান। 

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার সকাল ৭টার কিছুক্ষণ আগে ছয় ইঞ্জিন বিশিষ্ট রক প্রথমবারের মতো উড্ডয়ন করে। প্রথম উড্ডয়নের পর প্রায় দুই ঘণ্টা আকাশে উড়ে নিরাপদে ‘মোজাভে বিমান ও মহাকাশ বন্দরে’ অবতরণ করে রক।

এই উড়োজাহাজটির মাইক্রোসফটের প্রয়াত সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেনের কোম্পানি ‘স্ট্র্যাটোলঞ্চ সিস্টেম কর্প’ নির্মিত এবং প্রথম কার্বন-নির্মিত উড়োজাহাজ। স্ট্র্যাটোলঞ্চ জানায়, উড়োজাহাজটি পাঁচ লাখ পাউন্ড পর্যন্ত ওজনের সামগ্রী বহনে সক্ষম। এটি রকেটসহ অন্যান্য মহাকাশযান নিয়ে ৩৫ হাজার ফুট উচ্চতায় যেতে পারবে। নির্মানকারী কোম্পানির দাবি, এর ফলে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর কাজটি অনেক সহজ হয়ে যাবে।

১৯৭৫ সালে বিল গেটসের সঙ্গে মাইক্রোসফট প্রতিষ্ঠা করা পল অ্যালেন ২০১১ সালে ব্যক্তিমালিকানাধীন স্ট্র্যাটোলঞ্চ কোম্পানি প্রতিষ্ঠা করেন। রক নির্মাণের কাজ শুরুর কয়েক মাসের মাথায় গত বছরের অক্টোবরে মারা যান অ্যালেন। তবে আগামী বছরের শুরুতেই রকের মাধ্যমে প্রথম রকেটযাত্রা করাতে চায় কোম্পানিটি।