DBC News
ছাত্রলীগের কমিটি: সামাজিক যোগাযোগ মাধ্যমে বিস্ফোরক মন্তব্য

ছাত্রলীগের কমিটি: সামাজিক যোগাযোগ মাধ্যমে বিস্ফোরক মন্তব্য

দেশের প্রবীণতম ছাত্র সংগঠন ছাত্রলীগের সদ্য ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে স্থান না পেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ক্ষোভ প্রকাশ করে বিস্ফোরক মন্তব্য করেছেন অনেকেই। কমিটিতে জায়গা না পেয়ে নারী নেত্রীরাও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ক্ষোভ প্রকাশ করেছেন। ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং গোলাম রাব্বানীকে নিয়েও বিস্ফোরক মন্তব্য করেছেন অনেকেই।

এদের মধ্যে এক নারী নেত্রী লিখেছেন, সাজুগুজু করে প্রোগামে যেতে পারেননি বলেই শোভন তাকে পদ দেননি। আরেক নারী নেত্রী লিখেছেন, ‘নারীদের বিবাহিত হওয়া ও আন্ডারগ্রাউন্ড প্রটোকল দেয়া বাংলাদেশ ছাত্রলীগের বর্তমান কমিটিতে বড় পোস্ট পাওয়ার মূলমন্ত্র।

কমিটি ঘোষণার কিছুক্ষণ পরই জেরিন দিয়া নামে কেন্দ্রীয় কমিটির সাবেক এক সদস্য ফেইসবুকে লেখেন, ‘রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং গোলাম রাব্বানী ভাই আপনাদের মধু ভর্তি মেয়ে লাগে। বড় বড় প্রোগামে মেয়েদের মুখ না দেখলে তো আপনাদের মন ভরতো না। শোভন ভাই আপনি একদিন আমাকে সবার সামনে বলেছিলেন কি রে চেহারা সুন্দর আছে; তো সেজেগুজে আসতে পারো না!

আমি সেজেগুজে আসতে পারি নাই দেখে আমাকে কমিটিতে রাখলেন না?

আপনারা যেসব মেয়েদের কমিটিতে রেখেছেন তারা কয়দিন থেকে রাজনীতি করে! আপা কি জানেন?? আর নিজে বিবাহিত বলে কমিটিতে দুনিয়ার বিবাহিত মেয়েদের রেখেছেন!!!

আর গোলাম রাব্বানী ভাই আমাকে সবার সামনে বলছিলেন দুইদিনের মেয়ে কেমনে পোস্ট পাইছো বুঝি নাই! কয়জনের বেডে গেছো এনএসআইয়ের রিপোর্ট করলেই জানা যাবে। মনে আছে গোলাম রাব্বানী ভাই??????আমি তখন আপনার যোগ্য কথার জবাব দিয়েছিলাম। আজ তার শোধ নিলেন?????

অনেক তথ্য অপেক্ষা করছে আপনার জন্য।

এই বিবাহিত বিতর্কিত কমিটি মানি না; মানবো না...

আমার শ্রমের মূল্য দিতে হবে আপনাদের।



অন্যদিকে জিয়াসমিন শান্তা তার ফেসবুকে লেখেন, ‘বিভিন্ন হলের ভবিষ্যৎ নেতারা, এতো গলা ফাটাচ্ছো যে জিনিসের আশায় ভুলে যেওনা আমরা তোমাদের ভবিষ্যৎ রূপ। ন্যায্যের সাথে থাকা উচিত। আমরা কেউ যোগ্যতার পরীক্ষা না দিয়ে ২ দিনে নেতা হইনি। তারপরেও যে পুরস্কার আজ পেয়েছি সেটা বিবেচনা করো ঠিক পেয়েছি কি না? ভাইলীগ সবাই করছে, করেও কারণ ছাত্রলীগকে ভাইলীগ বানানো হয়েছে।কিন্তু বিবেকবোধ বিসর্জন দিয়ে কি পাবো, পাই, পাওয়া যায়?

এর আগে, তিনি তার ফেইসবুকে দেয়া আরেক স্ট্যাটাসে লেখেন, ‘নারীদের বিবাহিত হওয়া ও আন্ডারগ্রাউন্ড প্রোটকল দেয়া বাংলাদেশ ছাত্রলীগের বর্তমান কমিটিতে বড় পোস্ট পাওয়ার মূল মন্ত্র।

অভিনন্দন Golam Rabbani ভাই ও শোভন ভাই, হিসাব আছে, অনেক হিসাব, চলেন মিলাই।‘

এদিকে ছাত্রলীগের কাঙ্খিত পদ না পাওয়ায়, ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনের কিছুক্ষণ পরেই পদত্যাগের ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে স্ট্যাটাস দিয়েছেন ছাত্রলীগের দুই নেতা।

নতুন কমিটিতে উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক আল মামুন এবং উপ-সংস্কৃতি বিষয়ক সম্পাদক বিএম লিপি আক্তার পদত্যাগের ঘোষণা দিয়ে স্ট্যাটাস দিয়েছেন।

ফেসবুকে পদ ত্যাগের ঘোষণা দিয়ে ক্ষোভ প্রকাশ করে আল মামুন লিখেছেন, ‘গত কমিটিতে উপ-সম্পাদক ছিলাম। কার ভেটোতে এই কমিটিতেও উপ-সম্পাদক রেখে অপমান করলেন। সবকিছু আপার কাছে পরিষ্কার করবো। আমি পদত্যাগ করলাম।‘

বিএম লিপি আক্তার তার ফেইসবুকে পদত্যাগের ঘোষণা দিয়ে স্ট্যাটাস দেন। বিএম লিপি আক্তার লিখেছেন, ‘আমি বাংলাদেশ ছাত্রলীগের উপ-সংস্কৃতি বিষয়ক সম্পাদকের পদ থেকে পদত্যাগ করলাম। দয়া করে কেউ আমাকে এই পোস্ট এর পরিচয় দিয়ে লজ্জা দিবেন না আর কেউ অভিনন্দন জানাবেন না।‘

এবার বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের পূর্ণাঙ্গ কমিটিতে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর জেলা মাদারীপুর থেকেই সর্বাধিক সংখ্যক পদ পাওয়ার অভিযোগ উঠেছে। মাদারীপুর থেকেই পদ পেয়েছেন ২২ জন। ৩০১ সদস্য বিশিষ্ট ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে আর কোনো জেলা থেকে এতো অধিক সংখ্যক পদ দেয়া হয়নি।

তবে, মাদারীপুর জেলার পদ প্রাপ্তদের অনেকের বিরুদ্ধেই ব্যবসা, ঠিকাদারী এবং কারো কারো বিরুদ্ধে বয়সসীমা পার হওয়ার অভিযোগ রয়েছে।

কেন্দ্রীয় কমিটিতে সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ছাড়াও মাদারীপুরের রয়েছেন সহ-সভাপতি তানজিল ভুইয়া তানভীর। তিনি ঠিকাদারী ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছেন বলে অভিযোগ রয়েছে। এমনকি তার বয়সও ৩১ বছর বলে অভিযোগ রয়েছে।

পদ পাওয়া মাদারীপুরের অন্য নেতাদের মধ্যে আরও রয়েছেন আরেফিন সিদ্দিক সুজন, ইমরুল হাসান নিশু। যিনি কখনও রাজনীতি করেননি। অন্যদিকে, সহ-সভাপতির পদ পাওয়া আরেকজন সাদেক খান। সাদেক খানের স্ত্রী সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করলে বিচারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে মানববন্ধনও করা হয়। তৌহিদুর রহমান হিমেল, যার প্রতিষ্ঠিত ঠাকাদারী ব্যবসা রয়েছে। হিমেল রুয়েটে পড়াশোনা শেষ করে ব্যবসায় যুক্ত হন। আরও রয়েছেন সাইফুল ইসলাম জনি, কামাল খান ও আওলাদ খান।

এছাড়া যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাকিল ভুইয়ার পরিবারের বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত থাকার অভিযোগ রয়েছে।

কমিটিতে স্থান পাওয়া মাদারীপুরের আরও রয়েছেন, উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক মনসুর হেলাল, সাংস্কৃতিক সম্পাদক খালিদ হাসান রবিন, উপ-আন্তর্জাতিক সম্পাদক এস এম মাহাবুবুর রহমান সালেহী, উপ-আন্তর্জাতিক সম্পাদক এস এম শওকত হোসেন, উপ-পাঠাগার সম্পাদক জিয়াসমিন শান্তা, উপ-সাহিত্য সম্পাদক শরিফুল ইসলাম, উপ-বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পাদক রাকিবুল ইসলাম সাকিব, উপ-মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক সোলায়মান খান সুজন, কৃষি শিক্ষা সম্পাদক এস এম মাসুদুর রহমান মিঠু, উপ-প্রশিক্ষণ বিষয়ক মেশকাত হোসেন (বহিস্কৃত, মামলার আসামি), সহ-সম্পাদক আহসান হাবীব বাপ্পী, সহ-সম্পাদক মেহেদী হাসান রাজু।

প্রসঙ্গত, গতকাল সোমবার ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী স্বাক্ষরিত ৩০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির তালিকা গতকাল বিকেলে গণমাধ্যমের হাতে পৌঁছায়।

আরও পড়ুন

নুসরাত হত্যা মামলা: সাবেক ওসির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ডিজিটাল আইনে গ্রেপ্তারি পরোয়ানা জারি। ব...

'বাংলাদেশ সমৃদ্ধি ও অগ্রগতির দেশ'

গত এক দশকে সমৃদ্ধি ও অগ্রগতির দেশে পরিণত হয়েছে বাংলাদেশ; বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার সকালে প্রধামন্ত্রীর কার্যালয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের ন...

আন্দোলন গড়তে বিএনপি ব্যর্থ, দরকার পরিবর্তন: মন্তব্য দলটির নেতাদের

সাংগঠনিক দুর্বলতার কারণেই কার্যকর আন্দোলন গড়তে ব্যর্থ হয়েছে বিএনপি। ফলে ১৬ মাসেও মুক্তি মেলেনি খালেদা জিয়ার। বর্তমান নেতৃত্বের ব্যর্থতা নিয়ে তাই কোন রাখঢাক না র...

বগুড়া-৬ আসনে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় বিএনপি

বগুড়া-৬ আসনের উপ নির্বাচনে প্রার্থী শুন্যতা ঠেকাতে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির তিন প্রার্থী। দলটি বলছে কারও মনোনয়নপত্র বাতিল হলেও অন্যজন যাতে নির্বাচনে লড়তে...