DBC News
৫০০ কোটি টাকার ঋণে কেনা চিনি গুদামে কেন?

৫০০ কোটি টাকার ঋণে কেনা চিনি গুদামে কেন?

ব্যাংক থেকে ঋণ নিয়ে ৫০০ কোটি টাকার চিনি কিনে গুদামে ফেলে রেখেছে চিনি ও খাদ্য শিল্প করপোরেশন। দুই বছর ধরে এ চিনি গুদামে পরে রয়েছে। অগ্রণী ব্যাংক থেকে ঋণ নিয়ে কেনা হয়েছিল ওই চিনি।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটি। বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়কে এ ব্যাপারে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

বৈঠকে শিল্প সচিব উপস্থিত থাকলেও তিনি কারণ জানাতে ব্যর্থ হন। তিনি জানান, ২০১৬-১৭ অর্থবছরে ঋণ নিয়ে এই চিনি কেনার সময় তিনি মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন না।

৫০০ কোটি টাকা ঋণ নিয়ে কেন চিনি কেনা হলো? সেই চিনি এখনও কেন গুদামে? নিজেদের মিলের উৎপাদিত চিনি বিক্রি হয় না। অথচ দেশের বাইরে থেকে চিনি কিনে গুদামে ফেলে রাখা হয়েছে। কার স্বার্থে? এসব প্রশ্নের সদুত্তর দিতে পারেনি করপোরেশন বা মন্ত্রণালয়। কমিটি এ ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছে। বিষয়টি তদন্ত করে পরবর্তী বৈঠকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

এদিকে বৈঠকে আখ চাষীদের বকেয়া প্রায় ১৫০ কোটি টাকা ঈদের আগেই পরিশোধ করার জন্য চিনি শিল্প করপোরেশনকে ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি।

প্রসঙ্গত, বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, চলতি অর্থবছর পর্যন্ত আখ চাষীরা করপোরেশনের কাছে ১১৯ কোটি টাকা পাবে। এর বাইরে বীজ সরবরাহকারীরা ৩১ কোটি টাকা পাবে।

আরও পড়ুন

শিশু ওয়ার্ডে ধারণক্ষমতার কয়েক গুণ বেশি রোগী

পিরোজপুর জেলা হাসপাতালের শিশু ওয়ার্ডে বিগত কয়েক সপ্তাহ ধরে ধারণ ক্ষমতার কয়েক গুণ রোগী ভর্তি রয়েছে। ফলে ওয়ার্ডে বেড না পেয়ে, হাসপাতালের করিডোরে শিশুদের নিয়ে অবস্...

সাতক্ষীরার ডেঙ্গু আক্রান্ত ছাত্রের খুলনায় মৃত্যু

সাতক্ষীরার কালিগঞ্জের ডেঙ্গু আক্রান্ত হয়ে আলমগীর গাজী (১৪) নামের এক মাদ্রাসা ছাত্র খুলনায় মারা গেছে। বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে সে মারা যায়। এই প্রথম সাতক্ষীরা...

ডেঙ্গুতে ঢাকা ও বরিশালে আরও ২জনের মৃত্যু

কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না ডেঙ্গু পরিস্থিতি। রাজধানীসহ সারা দেশের হাসপাতালগুলোতে ক্রমশ বেড়েই চলছে ডেঙ্গু রোগীর সংখ্যা। আজ ঢাকা মেডিক্যালে গিয়াস উদ্দিন নাম...

ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু

ডেঙ্গু আক্রান্ত হয়ে বুধবার সকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শাহমুন সিরাজ নামের একজন মারা গেছেন। স্বাস্থ্য অধিদপ্তরের ২০শে আগস্টের হিসেব মতে, তার আগের ২৪ ঘণ্টায়...