DBC News
'দুই বছরে প্রায় ১০ হাজার চিকিৎসক নিয়োগ'

'দুই বছরে প্রায় ১০ হাজার চিকিৎসক নিয়োগ'

এ বছরই ৪ হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগ করা হবে। আগামী বছর নিয়োগ হবে আরো ৫ হাজার চিকিৎসক বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার দুপুরে, সচিবালয়ে নিজ দপ্তরে এসব তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। শিগগিরই নিয়োগ দেয়া হবে। বিশেষ বিসিএসের মাধ্যমে হাসপাতালগুলোতে চিকিৎসক নিয়োগ দিয়ে থাকে। এরই মধ্যে দেশের হাসপাতালগুলোতে চার হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগের জন্য সুপারিশের অনুমোদন দিয়েছে সরকারি কর্ম কমিশন।

তিনি আরো জানান, স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করাটাই আমাদের মূল লক্ষ্য। এজন্য হাসপাতালগুলোতে মনিটরিং বৃদ্ধি করা হয়েছে। এছাড়া ইমার্জেন্সি, মেডিসিন বিভাগ ছাড়া অন্যান্য ডাক্তারদের কর্মঘণ্টা হল সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এজন্য ২টার পরে গেলে হাসপাতালে ডাক্তার কম দেখা যায়। এজন্য সরকারি হাসপাতালগুলোতে দ্বিতীয় শিফট করার বিষয়ে পরিকল্পনা হচ্ছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে শিগগিরই ৫ হাজার শয্যায় উন্নীত করা হবে বলেও জানান তিনি।

স্বাস্থ্য সুরক্ষা আইন নিয়ে তিনি বলেন, এ আইন প্রণয়নের কার্যক্রম চলছে। ইতোমধ্যে আইনটি মন্ত্রিসভায় নিয়েছিলাম। তারা কিছু অবজার্ভেশন দিয়েছিল। সেগুলো নিয়ে কাজ করা হচ্ছে।আইনটি পাস করতে পারলে অন্যায় হলে জবাবদিহিতা থাকবে। এ আইনের মাধ্যমে সেবার মান বাড়বে। অযাচিতভাবে কোন ডাক্তার বা নার্সকে হামলা করলে এ আইনে ব্যবস্থা নেয়া যাবে।