DBC News
কলম্বিয়ায় টমাটিনা উৎসব

কলম্বিয়ায় টমাটিনা উৎসব

কলম্বিয়ার সুতামারচান শহরে উদযাপিত হচ্ছে ব্যতিক্রমধর্মী 'টমাটিনা উৎসব'। প্রতিবছরের মতো এবারও হাজারো মানুষ অংশ নিচ্ছেন টমেটো ছোঁড়াছুঁড়ি খেলায়, মেতে উঠছেন নির্মল আনন্দে।

রবিবার কলম্বিয়ার সুতামারচান শহর লাল বর্ণ ধারণ করেছিল। দেশটির ঐতিহ্যবাহী টমাটিনা উৎসবে টমেটো ছোঁড়াছুঁড়ির মজার খেলায় মেতে উঠে স্থানীয়রাসহ হাজারো পর্যটক।

উৎসবের শুরুতেই মাঠের মাঝখানে স্তূপ করে রাখা টমেটোর দিকে ছুটে যায় অংশগ্রহণকারীরা। হাতে টমেটো নিয়েই ছুঁড়তে শুরু করে একে অপরের দিকে। উচ্ছ্বাসে মেতে ওঠে সব বয়সী মানুষ। বিশ্বের নানা প্রান্ত থেকে প্রচুর পর্যটক প্রতিবছর এই টমাটিনা উৎসবে যোগ দেয়।

সুতামারচান শহর বিখ্যাত টমেটোর জন্য। ৯ বছর আগে স্পেনের বিখ্যাত লা টমাটিনা ফেস্টিভাল থেকে অনুপ্রাণিত হয়ে, এই উৎসবের আয়োজন করা হয়। সেই থেকে প্রতিবছরই এর আসর বসে।

এই উৎসবের মূল আকর্ষণ টমেটো ছোঁড়াছুঁড়ি হলেও, চলে আরো নানা প্রতিযোগিতা। সবচেয়ে বড় আকারের টমেটো খুঁজে বের করা এবং টমেটো খাওয়ার প্রতিযোগিতায় মেতে থাকেন অংশগ্রহণকারীরা।

ঘরে ফসল তোলা শেষ হলে, ব্যতিক্রমী এই উৎসব উদযাপন করে কৃষিনির্ভর এই অঞ্চলের অধিবাসীরা। টমাটিনা উৎসব এখন দেশটির সংস্কৃতি আর ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে।

গত বছর প্রায় ২২ হাজার মানুষ অংশ নেয় কলম্বিয়ার টমাটিনা উৎসবে। এবারও এর কাছাকাছি মানুষ অংশ নেবে বলেই ধারণা করা হচ্ছে। আয়োজকরা জানায়, শুধু খাওয়ার অনুপযুক্ত এবং বাতিল টমেটোই ব্যবহৃত হয় টমাটিনা উৎসবে।

আরও পড়ুন

কারো সঙ্গেই যুদ্ধে যেতে চায় না আমেরিকা: মাইক পেন্স

সৌদি আরবের মতো মিত্রদেশকে রক্ষার জন্য আমেরিকা সবসময় প্রস্তুত, তবে প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসন কারো সাথে যুদ্ধে যেতে চায় না; বললেন আমেরিকার ভাইস প্রেসিডেন্...

দিল্লিতে বৈঠকে বসবেন মমতা-মোদি! সরগরম রাজনৈতিক মহল

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আজ বিকেলে বৈঠক করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোদির সঙ্গে দেখা করতেই দিল্লি যাচ্ছে মমতা বন্...

বানসালি নয়,আলিয়ার জন্যই 'ইনশাল্লাহ' ছবিটি ছাড়লেন সালমান!

সঞ্জয় লীলা বানসালির জন্য নয় বরং আলিয়ার জন্যই ইনশাল্লাহ ছবিটি ছাড়লেন সালমান। যদিও শোনা গিয়েছিল সঞ্জয় লীলা বানসালির সঙ্গে বনিবনা না হওয়ায় ছবিটি করছেন না তিনি...

নিক জোনাসের সন্তানের মা হতে চান প্রিয়াঙ্কা চোপড়া!

নিক জোনাসের সন্তানের মা হতে চান, একেবারে খোলাখুলিই একথা জানালেন প্রিয়াঙ্কা চোপড়া। জনপ্রিয় ফিল্ম ম্যাগাজিন ভোগে একটি সাক্ষাৎকারে স্বামী নিক জোন্সকে নিয়ে কথা বলত...