DBC News
কলম্বিয়ায় টমাটিনা উৎসব

কলম্বিয়ায় টমাটিনা উৎসব

কলম্বিয়ার সুতামারচান শহরে উদযাপিত হচ্ছে ব্যতিক্রমধর্মী 'টমাটিনা উৎসব'। প্রতিবছরের মতো এবারও হাজারো মানুষ অংশ নিচ্ছেন টমেটো ছোঁড়াছুঁড়ি খেলায়, মেতে উঠছেন নির্মল আনন্দে।

রবিবার কলম্বিয়ার সুতামারচান শহর লাল বর্ণ ধারণ করেছিল। দেশটির ঐতিহ্যবাহী টমাটিনা উৎসবে টমেটো ছোঁড়াছুঁড়ির মজার খেলায় মেতে উঠে স্থানীয়রাসহ হাজারো পর্যটক।

উৎসবের শুরুতেই মাঠের মাঝখানে স্তূপ করে রাখা টমেটোর দিকে ছুটে যায় অংশগ্রহণকারীরা। হাতে টমেটো নিয়েই ছুঁড়তে শুরু করে একে অপরের দিকে। উচ্ছ্বাসে মেতে ওঠে সব বয়সী মানুষ। বিশ্বের নানা প্রান্ত থেকে প্রচুর পর্যটক প্রতিবছর এই টমাটিনা উৎসবে যোগ দেয়।

সুতামারচান শহর বিখ্যাত টমেটোর জন্য। ৯ বছর আগে স্পেনের বিখ্যাত লা টমাটিনা ফেস্টিভাল থেকে অনুপ্রাণিত হয়ে, এই উৎসবের আয়োজন করা হয়। সেই থেকে প্রতিবছরই এর আসর বসে।

এই উৎসবের মূল আকর্ষণ টমেটো ছোঁড়াছুঁড়ি হলেও, চলে আরো নানা প্রতিযোগিতা। সবচেয়ে বড় আকারের টমেটো খুঁজে বের করা এবং টমেটো খাওয়ার প্রতিযোগিতায় মেতে থাকেন অংশগ্রহণকারীরা।

ঘরে ফসল তোলা শেষ হলে, ব্যতিক্রমী এই উৎসব উদযাপন করে কৃষিনির্ভর এই অঞ্চলের অধিবাসীরা। টমাটিনা উৎসব এখন দেশটির সংস্কৃতি আর ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে।

গত বছর প্রায় ২২ হাজার মানুষ অংশ নেয় কলম্বিয়ার টমাটিনা উৎসবে। এবারও এর কাছাকাছি মানুষ অংশ নেবে বলেই ধারণা করা হচ্ছে। আয়োজকরা জানায়, শুধু খাওয়ার অনুপযুক্ত এবং বাতিল টমেটোই ব্যবহৃত হয় টমাটিনা উৎসবে।

আরও পড়ুন

ভারতের সিকিমে প্রবল বন্যা; পানিবন্দি ৩শ পর্যটক

ভারতের সিকিম রাজ্যের উত্তরাঞ্চলে ব্যাপক বৃষ্টিপাতের ফলে বন্যার সৃষ্টি হয়েছে। প্রবল বন্যায় উত্তর সিকিমের জেমুতে পানিবন্দি হয়ে পড়েছেন ৩শ পর্যটক। সেখানে যানবাহন চল...

মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান। স্থানীয় সময় মঙ্গলবার এক টুইট বার্তায় এমনটা জানিয়েছেন...

শাকিব খানের 'পাসওয়ার্ড' নকলের অভিযোগ

‘পাসওয়ার্ড’ সিনেমার নামে নকলের অভিযোগ তুলে সেন্সর বোর্ডে অভিযোগ করলেন চলচ্চিত্রকর্মী আনন্দ কুটুম। সেই সাথে পাসওয়ার্ড যে নকল তার প্রমাণ স্বরূপ বোর্ডে...

সর্বোচ্চ আয়ের চলচ্চিত্রের তালিকায় স্থান পেতে লাগবে মাত্র ২৭৮ কোটি টাকা

অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ আজ পর্যন্ত বক্স অফিসে আয় করেছে ২ দশমিক ৭৮ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশের টাকার অঙ্কে তা ২৩ হাজার ৬৩০ কোটি টাকা। সময়ের সঙ্গে এই সং...