DBC News
'কক্সবাজারে পর্যটকদের জন্য আলাদা জোন করে দেয়া হবে'

'কক্সবাজারে পর্যটকদের জন্য আলাদা জোন করে দেয়া হবে'

কক্সবাজারে পর্যটকদের জন্য আলাদা জোন করে দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার বিকেলে গণভবনে জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড, ত্রিদেশীয় সফর নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। 

এ সময় জুলাইয়ে চীন সফরে যাওয়ার কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশটিও চাইছে রোহিঙ্গারা নিজের দেশে ফিরে যাক। কিন্তু মিয়ানমারই তাদের নিতে চাইছে না। সফরকালে রোহিঙ্গা সংকট সমাধানে চীনের কাছে জোর সহায়তা চাওয়ারও ইঙ্গিত দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী জানান, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে উপযুক্ত জবাবদিহির আওতায় আনার জন্য গাম্বিয়া কর্তৃক আন্তর্জাতিক বিচার আদালতে ওআইসির পক্ষ থেকে মামলা দায়ের করার জন্য ওআইসি সম্মেলনে তাগিদ আসে। এই উদ্যোগে আইন ও আর্থিক সহায়তা যোগানের জন্য সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, 'দেশকে অস্থিতিশীল করতে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে প্রতিনিয়তই হুমকি আসছে। কিন্তু গোয়েন্দা সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতায় সবকিছু স্বাভাবিক রয়েছে।' জঙ্গি-সন্ত্রাস উন্নয়ের পথে বড় বাধা উল্লেখ করে, কোথাও কোনও তথ্য পেলে জনগণকে জানানোর আহ্বান জানান শেখ হাসিনা।

গত ২৮শে মে চারদিনের সফরে জাপান যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকে সই হয় আড়াইশ' কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তি। এরপর টোকিও থেকে তিন দিনের সফরে সৌদি আরবে গিয়ে ১৪তম ওআইসি সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখান থেকে পাঁচ দিনের সফরে ফিনল্যান্ডে পৌঁছান শেখ হাসিনা। বৈঠক করেন দেশটির প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোরের সঙ্গে। বৈঠকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা, বাংলাদেশে বিনিয়োগসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন দুই নেতা।

জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড, এই তিন দেশে ১১ দিনের সফর শেষে শনিবার সকালে দেশে ফেরেন তিনি।