DBC News
কুয়েতের কৃষিতে ভূমিকা রাখছেন প্রবাসীরা

কুয়েতের কৃষিতে ভূমিকা রাখছেন প্রবাসীরা

মধ্যপ্রাচ্যের অন্যতম তেল সমৃদ্ধ দেশ কুয়েত । এক সময়ের ধূসর মরুভূমির এই দেশে এখন সবুজের সমারোহ। দেশটিতে কৃষি সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন প্রবাসী বাংলাদেশিরা। 

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে রাস্তার দুপাশে সারিবদ্ধ সবুজ গাছ, আছে নৈসর্গিক সৌন্দর্য দেখার মত পার্ক ও বাগান। কৃষি সম্প্রসারণের কাজও বেড়ে চলেছে দিন দিন।এসবের পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন প্রবাসী বাংলাদেশিরা।

এমনই দুইজন বাংলাদেশি প্রকৌশলী ফখরুল ইসলাম ফারুক আর তার স্ত্রী নাফিস জাহান জোয়ারদার। দীর্ঘ দুই যুগেও বেশি সময় ধরে কুয়েতের সবুজায়ন ও সেচ প্রকল্পে কাজ করে বিশেষ অবাদান রেখেছেন তারা। 

ফখরুল ইসলাম ফারুক জানান, 'আমি মিনিস্টার অব এগ্রিকালচারে কাজ করি। এখানকার মিনিস্টার অব এগ্রিকালচার দুটি কাজ করে একটিই হলো সবুজায়ন প্রকল্প; যেটাকে আমরা বলি সিটি ডেকোরেসন। আমি এখনে এসে ল্যান্ডস্কেপের উপর কাজ করা শুরু করি।'

নাফিজ জাহান জোয়ারদার বলেন, 'কুয়েতের সবুজায়ন প্রকল্পের সাথে এখানে যক্ত হই এবং এখানে একজন ইরিগেশন ইঞ্জিনিয়ার হিসেবে আমি কাজ করছি।'

কুয়েতে বর্তমানে প্রবাসী বাংলাদেশি আছেন প্রায় তিন লাখ। বড় একটি অংশ শ্রমিক হলেও বিভিন্ন ব্যবসা ও চাকরি করে প্রতিষ্ঠিত হয়েছেন অনেকেই।