DBC News
১৪ই জুন মাঠে গড়াচ্ছে কোপা আমেরিকা

১৪ই জুন মাঠে গড়াচ্ছে কোপা আমেরিকা

দু’দিন বাদেই মাঠে গড়াচ্ছে কোপা আমেরিকা। ব্রাজিলে বসছে টুর্নামেন্টের ৪৬তম আসর। এরই মধ্যে প্রস্তত অংশ নিতে যাওয়া দল গুলো। দক্ষিণ আমেরিকার দশ দেশ, সাথে আমন্ত্রিত কাতার আর জাপানকে নিয়ে হচ্ছে ল্যাটিন আমেরিকার সবচেয়ে বড় এই ফুটবল প্রতিযোগিতা।

১৯১৬ সালে শুরু হওয়া এই টুর্নামেন্ট, কালের পরিক্রমায় উত্তাপ ছড়িছে বিশ্বময়। টুর্নামেন্টের প্রথম চ্যাম্পিয়ন উরুগুয়ে। আর সব শেষ শিরোপা ঘরে তোলে চিলি। দক্ষিণ আমেরিকান ফুটবল অ্যাসোসিয়েশনের নিয়মিত এ ফুটবল প্রতিযোগিতা.. বর্তমান নাম ধারন করে ১৯৭৫ সালে। যা পরীক্ষামূলক ভাবে চালু হয়েছিল ১৯১০ এ।

বর্তমানে বারটি দেশের অংশগ্রহনে এই ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কিন্তু ফুটবল অ্যাসোসিয়েশনের সদস্য সংখ্যা দশ বলে বাকি দুই দেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়।

এবারের আসরে গ্রুপ এ তে খেলবে বলিভিয়া, ব্রাজিল, পেরু ও ভেনিজুয়েলা। বি গ্রুপে থাকছে আর্জেন্টিনা, কলম্বিয়া, প্যারাগুয়ে ও অতিথি কাতার। আর গ্রুপ সি তে আছে চিলি, ইকুয়েডর, উরুগুয়ে ও অতিথি জাপান।
 
এ পর্যন্ত অনুষ্ঠেয় টুর্নামেন্টে সর্বাধিক ১৫ বার চ্যাম্পিয়ান হয় উরুগুয়ে। এবার শিরোপা উঠবে কার হাতে? উত্তর মিলবে ৭ই জুলাই রাতের ফাইনালে।