DBC News
বাজেটে দাম বাড়ছে যেসব পণ্যের

বাজেটে দাম বাড়ছে যেসব পণ্যের

২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। বেলা ৩টায় একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী। কিন্তু অর্থমন্ত্রী অসুস্থ থাকায় সংসদে বাজেট পেশ করছেন প্রধানমন্ত্রী নিজেই।

আমদানি কর, সম্পূরক শুল্ক এবং নিয়ন্ত্রণমূলক শুল্কহারে ব্যাপক পরিবর্তন করা হয়েছে প্রস্তবিত বাজেটে। এ কারণে আগামী অর্থবছরে বেশ কিছু পণ্যের দামের পরিবর্তন হতে পারে।

বাজেটে যেসব পণ্যের দাম বাড়তে পারেঃ

১.আমদানিকৃত মোটরসাইকেল

২.আমদানিকৃত গুড়া দুধ।

৩.চিনি

৪.মধু

৫.সিগারেট

৬.অপটিক্যাল ফাইবার কেবল

৭.সুগন্ধী

৮.পার্টক্যাল বোর্ড 

৯.টাইলস

১০.বোতল

১১.ফ্লাস্ক

১২.জার

১৩.ওভেন ও ওভেন সম্পর্কিত পণ্য

১৪.শেভিং কিট

১৫.অলিভ ওয়েল 

১৬.মোবাইল ফোন

১৭.এয়ারকন্ডিশনার

১৮.জর্দা, গুল

বাজেটে সম্পূরক শুল্ক বাড়ানোর কারণে সব ধরনের সিগারেট, বিড়ি, জর্দা ও গুলের দাম বাড়তে পারে। এছাড়া বাড়তে পারে মোবাইল ফোনে কথা বলার খরচ। রড উৎপাদন ও বিপণনে ভ্যাট বাড়ানোর প্রস্তাব করায় বাড়ি করার খরচ বাড়তে পারে।

উৎপাদন পর্যায়ে ট্যারিফ মূল্যে ৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করায় এলপি গ্যাস, গুঁড়া দুধ, গুঁড়া মসলা, টমেটো কেচাপ, চাটনি, ফলের জুস, টয়লেট টিস্যু, টিউবলাইট, চশমার ফ্রেমের দাম বাড়তে পারে। একই কারণে দাম বাড়তে পারে প্লাস্টিকের তৈরি গৃহস্থালি সামগ্রী, সিআর কয়েল, জিআই ওয়্যার, তারকাঁটা, স্ক্রু, অ্যালুমিনিয়ামের তৈরি হাঁড়ি-পাতিল, থালা-বাসনসহ গৃহস্থালি সামগ্রী, ব্লেড, ট্রান্সফরমার, সানগ্লাস, রিডিং গ্লাসের।

স্বর্ণ ও রুপার জুয়েলারি, ইংলিশ মিডিয়াম স্কুল, লঞ্চের এসি কেবিন, ব্রডব্যান্ড ইন্টারনেট, ইনডেনটিং, আসবাবপত্র, পরিবহন ঠিকাদার, তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার ওপর ভ্যাট দেয়ার প্রস্তাব করায় এসব ক্ষেত্রে গ্রাহকদের খরচ বাড়তে পারে।

পোশাকের মূল্যের ওপর আড়াই শতাংশ ভ্যাট বাড়ানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। ফলে জামা-কাপড়ের দাম বাড়তে পারে। জামা-কাপড় কেনার পাশাপাশি তৈরি করতেও খরচ বাড়তে পারে। কারণ জামা-কাপড় তৈরির ওপর ১০ শতাংশ হারে ভ্যাট দিতে হবে।

হেলিকপ্টারের সেবা মূল্যের ওপর ভ্যাটের পাশাপাশি সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে নতুন অর্থবছরের বাজেটে। ফলে হেলিকপ্টারে যাতায়াতের ক্ষেত্রে খরচ বাড়তে পারে।

যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক, লরি, অ্যাম্বুলেন্স ও স্কুলবাস ছাড়া সব ধরনের পরিবহন রেজিস্ট্রেশন, রুট পারমিট নবায়ন, ফিটনেস সনদ, মালিকানা সনদ নিতে এবং নবায়ন করতে বিআরটিএ নির্ধারিত সেবামূল্যের ওপর সম্পূরক শুল্ক আরোপের কারণে গাড়ির রেজিস্ট্রেশন ফি বাড়তে পারে। র সুগার ও রিফাইন সুগারের ওপর শুল্ক বাড়িয়ে ৩০ শতাংশ করার প্রস্তাব করা হয়ছে, যা আগে ছিল ২০ শতাংশ। ফলে চিনির দামও বাড়তে পারে।

আরও পড়ুন

ভিজিএফ এর ৫৬০ বস্তা চালসহ দুইজন আটক

চাঁপাইনবাবগঞ্জ সদরে ভিজিএফ এর ৫৬০ বস্তা চালসহ দুইজনকে আটক করেছে পুলিশ।    মঙ্গলবার গভীর রাতে অতিরিক্ত জেলা প্রশাসক এ.কে.এম তাজকির-উজ-জামানের নেতৃ...

আগামী বছর ডেঙ্গুর ভয়াবহতা সৃষ্টি হবে না: সাঈদ খোকন

পরিস্থিতির অবনতি দ্রুত হওয়ায় ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। বুধবার...

'পদ্মাসেতু উদ্বোধনের দিনই চলবে ট্রেন'

২০২১ সালে পদ্মা সেতু উদ্বোধনের সময়ই ট্রেন চলাচল চালু করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। মঙ্গলবার, সকালে রেলভবনে চীন সফর নিয়ে সংব...

ডিজিটাল সেবা চালু করছে কোটস

বিশ্বের শীর্ষ স্থানীয় সুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান কোটস গ্রাহকদের সুবিধার্থে ডিজিটাল সেবা চালু করছে। এতে প্রতিষ্ঠানটি সমন্বিত প্রযুক্তির মাধ্যমে নতুন একটি ব্র্যান...