DBC News
বাজেটে ৭ মেগা প্রকল্পে এডিপির ১৮ শতাংশ বরাদ্দ

বাজেটে ৭ মেগা প্রকল্পে এডিপির ১৮ শতাংশ বরাদ্দ

প্রস্তাবিত বাজেটের বার্ষিক উন্নয়ন কর্মসূচির প্রায় সাড়ে ১৮ শতাংশ ব্যয় হবে সরকারের ৭টি মেগা প্রকল্পে। যা টাকার অংকে প্রায় ৩৭ হাজার ৬৯ কোটি টাকা।  তবে প্রস্তাবিত বাজেটে অগ্রাধিকার পাওয়া ৭ প্রকল্পে বরাদ্দ বাড়লেও বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটে কমেছে বরাদ্দের পরিমাণ। অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, মেগা প্রকল্পের বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

নতুন অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপিতে বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা। বড় অংকের এ অর্থের মধ্যে সরকারের ৭টি বড় প্রকল্পে বরাদ্দ রাখা হয়েছে ৩৭ হাজার ৬৯ কোটি টাকা। যার মধ্যে ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি টাকার রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৪ হাজার ৯শ' ৮০ কোটি টাকা। এছাড়া ঢাকা মেট্রোরেলের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৭ হাজার ২শ' ১২ কোটি টাকা।

সরকারের অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে স্বপ্নের পদ্মাসেতু। ২০১৯-২০ অর্থবছরে এ প্রকল্পে বরাদ্দ দেয়া হয়েছে ৫ হাজার ৩শ' ৭০কোটি টাকা। চলতি বাজেটে এ প্রকল্পের জন্য বরাদ্দ করা  ৪ হাজার ৩শ' ৯৫ কোটি টাকা খরচ না হওয়ায় সংশোধিত বাজেটে তা নেমেছে ২ হাজার ৬শ' ৫৬ কোটি টাকায় । অর্থনীতি বিশ্লেষকরা মেগা প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি প্রকাশ চান জনসাধারনের জন্য ।

অর্থনীতিবিদ  ড. নাজনীন আহমেদ বলেন, মেগা প্রকল্পগুলোতে যেহেতু জনগণের একটি বড় অংশ ব্যয় হচ্ছে, সেজন্য এই প্রকল্পগুলো কি অবস্থায় আছে সেটা জানার অধিকার জনগণের আছে। সেই স্বচ্ছতার স্বার্থেই বাজেট বক্তৃতায় সেটা থাকা উচিত ছিল।

প্রস্তাবিত বাজেটে বড় অংকের বরাদ্দ ইতিবাচক উল্লেখ করে নির্ধারিত সময়ে প্রকল্পগুলো বাস্তবায়ণের বিষয়টি নিশ্চিত করাও তাগিদ দিলেন তিনি।

ড. নাজনীন আহমেদ বলেন, একটি মেগা প্রকল্প দেরী হওয়া মানেই মেগা লস। সংসদীয় বাজেটে যে আমরা দেখলাম যেখানে ৩০ হাজার কোটি টাকা ব্যয় হওয়ার কথা সেখানে ২৫ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে, তারমানে ছয় ভাগের এক ভাগ ব্যয় হয়নি তাহলে ধরেই নেয়া যায় যেসব প্রকল্প চার থেকে পাঁচ বছরে শেষ হওয়ার কথা সেগুলো সেই সময়ের মধ্যে শেষ হবে না।

সরকারে ৭টি মেগা প্রকল্প ছাড়াও পায়রা গভীর সমুদ্র বন্দর নির্মাণ প্রকল্পের আওতায় দুটি আলাদা প্রকল্পে ৭১৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুন

'বাজারে লবণের নামে সোডিয়াম সালফেট'

খাবার লবণের নামে একটি সিন্ডিকেট 'বিষাক্ত সোডিয়াম সালফেট' বাজারে ছাড়ছে। এমন অভিযোগ করেছে বাংলাদেশ লবণ মিল মালিক সমিতি। সোমবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে স...

শীর্ষ ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব

সিটি করপোরেশনের সঙ্গে চুক্তি ভঙ্গ করে ১৪ তলার বদলে বনানী ডিসিসি ইউনিক কমপ্লেক্স নামে ২৮ তলা ভবন নির্মাণ করার অভিযোগে শীর্ষ ব্যবসায়ী নূর আলীকে জিজ্ঞাসাবাদের জন্...

কর ও শুল্ক আরোপের প্রভাব নির্মাণ খাতে

বাজেটে কর ও শুল্ক আরোপের কারণে, বেড়ে গেছে রড ও সিমেন্টের উৎপাদন খরচ। বেড়ে গেছে দামও। আর তার প্রভাব পড়েছে নির্মাণ খাতে। ফলে ফ্ল্যাটের দাম মধ্যবিত্তের নাগালের বাই...

আইপিওতে কোটা বদল, সুবিধা পাবে না বাজার

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কোটা সুবিধা বাড়ানোতে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি মোটেও বদলাবে না। বরং বিশ্লেষকদের আশঙ্কা- এতে সেকেন্ডারি মার্কেট থেকে বিনিয়োগ ত...