DBC News
উইন্ডিজদের বিপক্ষে ইতিহাস গড়ে টাইগারদের দুর্দান্ত জয়

উইন্ডিজদের বিপক্ষে ইতিহাস গড়ে টাইগারদের দুর্দান্ত জয়

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইতিহাস গড়ে জয় পেল টাইগাররা। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এই প্রথম ৩২২ রানের পাহাড় ডিঙিয়ে জয় তুলে নিলো টাইগাররা। এর আগে, গত বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৯ রান তাড়া করে জয় পেয়েছিল টাইগাররা। 

বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে উইন্ডিজিদের বিপক্ষে ৭ উইকেটে দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে টাইগাররা। ৩২২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫১ বল হাতে রেখেই জয় পায় বাংলাদেশ। দলের হয়ে ৯৯ বলে ১২৪ রানের সর্বোচ্চ ইনিংস খেলেন সাকিব আল হাসান। এছাড়া ৬৯ বলে ৯৪ রান করেন লিটন কুমার দাস। ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ দলকে শুভ সূচনা এনে দেন টাইগার ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। ওপেনার তামিম ইকবাল ৫৩ বল থেকে করেন ৪৮ রান এবং সৌম্য সরকার ২৩ বলে ২৯ রান।

দ্বিতীয় উইকেট জুটিতে সাকিবকে সঙ্গে নিয়ে ৬৯ রানের জুটি গড়েন তামিম। তামিম আউট হবার পরপরই সাজঘরে ফেরেন মুশফিকুর রহিম। তামিম, মুশফিকের বিদায়ের পর লিটন দাসকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন সাকিব আল হাসান।

চতুর্থ উইকেটে সাকিব ও লিটনের অনবদ্য জুটিতে জয়ের স্বপ্ন দেখতে থাকে বাংলাদেশ। এই ম্যাচেই ওয়ানডে ক্যারিয়ারে নিজের ৬ হাজার রানের মাইফলক স্পর্শ করে সাকিব। পরে, দুর্দান্ত এক ইনিংস খেলে বিশ্বকাপে টানা দ্বিতীয় এবং ক্যারিয়ারে নিজের ৯ম সেঞ্চুরি করেন।

এর আগে, টস হেরে বাংলাদেশের বিপক্ষে ব্যাট করতে নেমে টাইগারদের ৩২২ রানের টার্গেট দেয় উইন্ডিজ। ৫০ ওভার ব্যাট করে ৩২১ রান তুলতে সক্ষম হয় ক্যারিবিয় ব্যাটসম্যানরা।

এবারে আসরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ১৪২ রানের জুটিই ছিল বিশ্বকাপে বাংলাদেশের রেকর্ড জুটি। সেই রেকর্ড আজ ভেঙ্গেছেন সাকিব এবং লিটন জুটি। তাদের ব্যাটে বাংলাদেশ পেয়েছে প্রথম দেড়'শ রানের জুটি।

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে উইন্ডিজদের ব্যাটংয়ে পাঠান অধিনায়ক মাশরাফী। খেলার শুরুতেই টাইগারদের শুভ সূচনা এনে দেন অলরাউন্ডার সাইফুদ্দীন আহমেদ। সাইফুদ্দিনের বলে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে শূন্য রানেই প্যাভিলিয়নে ফেরেন কারিবিয় হার্ড হিটার ক্রিস গেইল।

শুন্য রানে ক্রিস গেইলের ফিরে যাওয়া সামলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় উইকেটে ১১৬ রান যোগ করে এভিন লুইস ও শেই হোপ জুটি। তবে, এর আগে এভিন লুইসকে প্যাভেলিয়নে ফেরান সাকিব আল হাসান। দলীয় ১২২ রানে বদলি ফিল্ডার সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে আউট হস লুইস। আউট হওয়ার আগে ৬৭ বলে ৭০ রান করেন তিনি।

সাকিবের পরবর্তী শিকারে পরিণত হন নিকোলাস পুরান। আউট হওয়ার আগে ৩০ বলে ২৫ রান করেন। এরপর, জোড়া আঘাত হানে মুস্তাফিজুর রহমান। ফিজের প্রথম শিকার শিমরন হেটমায়ার। হেটমায়ার আউট হবার পরই রানের খাতা খোলার আগেই দ্বিতীয় শিকারে পরিণত হন আন্দ্রে রাসেল। মুস্তাফিজের হাত থেকে শেষ রক্ষা হয় না দুর্দান্ত ফর্মে থাকা শেই হোপের। সেঞ্চুরি করার ঠিক আগ মুহূর্তে মুস্তাফিজের বলে সাজঘরের পথ ধরেন হোপ। আউট হবার আগে ১২১ বল থেকে ৯৬ রান করেন শেই হোপ।

আরও পড়ুন

'বাজারে লবণের নামে সোডিয়াম সালফেট'

খাবার লবণের নামে একটি সিন্ডিকেট 'বিষাক্ত সোডিয়াম সালফেট' বাজারে ছাড়ছে। এমন অভিযোগ করেছে বাংলাদেশ লবণ মিল মালিক সমিতি। সোমবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে স...

শীর্ষ ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব

সিটি করপোরেশনের সঙ্গে চুক্তি ভঙ্গ করে ১৪ তলার বদলে বনানী ডিসিসি ইউনিক কমপ্লেক্স নামে ২৮ তলা ভবন নির্মাণ করার অভিযোগে শীর্ষ ব্যবসায়ী নূর আলীকে জিজ্ঞাসাবাদের জন্...

আইসিসি গ্লোবাল ডেভেলপমেন্ট দলে ফারজানা-জাহানারা

আইসিসি গ্লোবাল ডেভেলপমেন্ট স্কোয়াডের হয়ে খেলতে ২৫ জুলাই ইংল্যান্ড যাচ্ছেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের জাহানারা আলম এবং ফারজানা হক। আইসিসি দলে খেলার জন্য আগেই নির...

শ্রীলঙ্কা সফরে আজ টাইগারদের প্রস্তুতি ম্যাচ

শ্রীলঙ্কা সফরে আজ একমাত্র প্রস্তুতি ম্যাচ বাংলাদেশের। পিসারা ওভালে সকাল পৌনে ১১ টায় লঙ্কান বোর্ড একাদশের সঙ্গে প্রস্তুতি ম্যাচ। দলের সঙ্গে যোগ দিয়েছেন বাকী চার...