DBC News
বিশ্বকাপ থেকে ভারতের ছিটকে যাওয়ার কারণ

বিশ্বকাপ থেকে ভারতের ছিটকে যাওয়ার কারণ

বৃষ্টিতে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল মঙ্গলবার শেষ করা যায়নি। রিজার্ভ ডে রাখায় ম্যাচ গড়ায় পরের দিন। ম্যাচ প্রথম দিন যেখানে শেষ হয়েছিল সেখান থেকেই শুরু হয়েছিল। বিশেষজ্ঞদের মত ছিল, এর থেকে সুবিধে পাবে ভারত, কিন্তু হল উল্টোটাই। যে ভারতীয় দল পুরো বিশ্বকাপে বাজিমাত করেছে তারাই রীতিমতো নাস্তানাবুদ হল নিউজিল্যান্ড বোলিংয়ের কাছে। ভারতীয় গণমাধ্যমগুলোর ব্যর্থতার কয়েকটির কারণ উল্লেখ করেছেন।

ম্যানচেস্টারের এই পিচে ২৪০ রানও যে বড় বাধা হয়ে দাঁড়াবে তা আগেই বোঝা যাচ্ছিল। নিউজিল্যান্ডের দ্বিতীয় দিনে ২৩ বলে ২৮ রান ভারতের বিপদ আরও বাড়িয়ে দেয়।


প্রথমদিন ভাল শুরু করলেও মাঝের ওভারগুলোতে রান আটকাতে পারেনি ভারতীয় বোলাররা, যা কাল হয়ে দাঁড়িয়েছে। রস টেলরের ৭৪ রানের ইনিংসে ভর করে ২৩৯ রান তুলে নিউজিল্যান্ড।

বিশ্বকাপের প্রথম দিন থেকেই প্রতি ম্যাচে ভারতের মিডল অর্ডারে অনেক পরিবর্তন হয়েছে। এতদিন রোহিত, রাহুল ও বিরাট কোহালির ব্যাটিংয়ে ভরসা পেলেও আজ রান পায়নি তারা।

মোক্ষম দিনে ল অফ অ্যাভারেজের শিকার হলেন রোহিত। পর পর দুই ম্যাচে সেঞ্চুরির পর আজ ১ রানে তিনি ফিরে গেলেন শুরুতেই। সে ধাক্কা সাময়িক সামলে নিলেও হার আটকাতে পারলো না ভারত।


আবারও বড় ম্যাচে ব্যর্থ বিরাট কোহলি, যা ভারতকে ঠেলে দেয় হারের কিনারায়। এই বিশ্বকাপে বার বার অর্ধশতরানের গণ্ডি পেরোলেও শতরান পাননি একটাও। সেমিফাইনালে ১ রানে ফিরে যাওয়ায় বিপদ বাড়ে।


ঋষভ পন্থ যে এখনো একজন পরিণত খেলোয়াড় হতে পারেনি, তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল কিউয়িরা। যে সময় সিঙ্গলস নিয়ে ম্যাচের রাশ নিজেদের হাতে নেয়ার কথা ছিল সেই সময় বড় শট নিয়ে আউট হয়ে ম্যাচের লাগাম আবারও কিউদের হাতে তুলে দেন পন্থ।


এই বিশ্বকাপে বার বার দেখা গিয়েছে ভারতের মিডল অর্ডারের ব্যর্থতা। বিশ্বকাপে আসার আগেই প্রশ্ন ছিল এই মিডল অর্ডার নিয়ে। যার উত্তর সেমিফাইনালে উঠেও পেল না ভারত।

ধোনির মন্থর ব্যাটিংও বিপদ ডেকেছিল মাঝে মাঝে। আজ ইনিংস বড় করার কাজ শুরু করলেও, শেষ করতে পারলেন না তিনি। বড় শট নেয়ার ব্যর্থতা ডেকে আনলো বিপদ।


কোন ম্যাচেই ভারতের ভরসা হয়ে উঠতে পারেন নি দীনেশ কার্তিক। সেমিফাইনালের এই গুরুত্বপূর্ণ ম্যাচে এসেও নিজের অভিজ্ঞতা কাজে লাগাতে পারলেন না তিনি।


বিশ্বকাপে নিউজিল্যান্ডের ফিল্ডিং দক্ষতা কাজে লেগেছে বার বার। আজও তাঁর ডিরেক্ট উইকেট ভেঙ্গে ধোনিকে ফিরিয়ে দেয়া ভারতের হারের বড় কারণ।

 

আরও পড়ুন

শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা টাইগারদের

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা করেছে বাংলাদেশ ক্রিকেট দল।  ইনজুরির কারণে যাচ্ছেন না টাইগার অধিনায়ক মাশরাফী। সহ-অধিনায়ক সাকিব আল হ...

ইনজুরিতে মাশরাফি,  শ্রীলঙ্কায় বাংলাদেশের নেতৃত্বে তামিম  

মাশরাফি বিন মুর্তজা ইনজুরিতে ছিটকে পড়ায় শ্রীলঙ্কায় বাংলাদেশের নেতৃত্ব দেবেন তামিম ইকবাল। টাইগার ওয়ানডে দলের নিয়মিত অধিনায়ক মাশরাফির ইনজুরি আর সহ-অধিনায়ক সা...

বিশ্বকাপের সেরা একাদশে সাকিব আল হাসান

বিশ্বকাপে দুর্দান্ত খেলার ফল পেলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বকাপে আইসিসির সেরা একাদশে জায়গা করে নিয়েছেন সাকিব। প্রথম বাংলাদেশি খেলোয়াড় হিসেবে এ কীর...

সাকিব নয় প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট উইলিয়ামসন

বিশ্বকাপে সাকিব আল হাসান প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট হওয়ার কথা থাকলেও তাকে বঞ্চিত করে টুর্নামেন্ট সেরার পুরস্কার দেয়া হয়েছে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনক...