DBC News
নিয়ম মানছে না গণস্বাস্থ্য মেডিকেল কলেজ

নিয়ম মানছে না গণস্বাস্থ্য মেডিকেল কলেজ

এমবিবিএস ও বিডিএস কোর্সের অনুমোদন না থাকলেও, দীর্ঘদিন ধরে শিক্ষার্থী ভর্তি করানোর অভিযোগ উঠেছে সাভারের গণস্বাস্থ্য মেডিকেল কলেজ হাসপাতালের বিরুদ্ধে। এখানে অধ্যয়নরত বিভিন্ন ব্যাচের দুইশতাধিক শিক্ষার্থীর মিলছে না বিএমডিসির রেজিস্ট্রেশন। ফলে ক্লাস ছেড়ে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা অনুযায়ী–বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্স চালু রাখতে হলে অবশ্যই পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হতে হবে। তবে এ নির্দেশনা উপেক্ষা করে নিজেরাই এমবিবিএস ও বিডিএস কোর্স ও শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতাল। 

নিয়ম না মানায় সম্প্রতি গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সকে অবৈধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।  পাশাপাশি এই মেডিকেল কলেজের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বন্ধ করে দেয় বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল-বিএমডিসি। এতে ডাক্তারি পড়া শেষ করলেও কোথাও চিকিৎসা সেবা দিতে পারবেন না এখানকার সনদধারীরা। 

উপায় না দেখে ক্লাস ছেড়ে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, নিজ স্বার্থ বজায় রাখতে প্রতারণার আশ্রয় নিচ্ছেন সমাজভিত্তিক মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

তবে দ্রুতই সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. ফরিদা আদিব খানম। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা আমাদেরকে তাদের বিশ্ববিদ্যালয়ে আসার জন্য আশ্বস্ত করেছে। এটি বাংলাদেশের একমাত্র মেডিকেল কলেজ, যেটি কোন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে আছে যা থাকতে পারে না।

এ ধরনের পরিস্থিতি এড়াতে মেডিকেল কলেজে ভর্তির সময় শিক্ষার্থীদের ও তাদের অভিভাবকদের সচেতন হওয়ার পরামর্শ সংশ্লিষ্টদের।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ভারপ্রাপ্ত ডীন অধ্যাপক বশির আহমদ বলেন, ইতিমধ্যেই যারা শেষ বর্ষে উঠেছে এবং ইন্টার্নির জন্য আবেদন করেছে সেই সব শিক্ষার্থীর জীবনে যাতে কোন ক্ষতি না হয় এবং তারা যাতে ডাক্তারি পাশ করতে পারে সেজন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারকে এগিয়ে আসা উচিত।

আরও পড়ুন

২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত ১২৯৯ জন

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় (২৪-২৫শে আগস্ট) সারাদেশে নতুন ভর্তি হওয়া রোগীর...

'বঙ্গবন্ধু হত্যায় জিয়া জড়িত, প্রমাণ আছে'

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডে জিয়াউর রহমানের জড়িত থাকার অনেক প্রমাণ আছে বলে জানিয়েছেন, কৃষিমন্ত্রী ডক্টর আব্দুর রাজ্জাক। রাজধানীতে শোকের মাস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা স...

৩৭২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৭২টি ঝুঁকিপূর্ণ

ঝুঁকিপুর্ণ পরিবেশে চলছে জয়পুরহাটের কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষাদান। প্রখর রোদ আর বৃষ্টি মাথায় নিয়ে ক্লাস করতে হচ্ছে শিক্ষার্থীদের। এতে ব্যাহত হচ্ছে শিক্ষা...

ঠিকাদারের গাফিলতির কারণে খোলা আকাশের নিচে পাঠদান

ঠিকাদারের গাফিলতির কারণে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার নজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান চলছে গাছতলায়। সময়সীমা পার হয়ে গেলেও, বিদ্যালয়ের ভবন নির্মাণের কাজ শ...