DBC News
ভারত-পাকিস্তান ট্রেন চলাচল বন্ধ

ভারত-পাকিস্তান ট্রেন চলাচল বন্ধ

ক্রমশই উত্তপ্ত হচ্ছে ভারত-পাকিস্তান দুই দেশের মধ্যের সম্পর্ক। এরই মধ্যে বৃহস্পতিবার, পাকিস্তান ওয়াঘা সীমান্তে সমঝোতা এক্সপ্রেস থামিয়ে যাত্রীদের এ দেশে আসা থেকে আটকে দেয় হয়।

কাশ্মীর ইস্যুকে কেন্দ্র করে ভারত-পাকিস্তানের উত্তেজনার পারদ ক্রমেই চড়ছে। আকাশ পথ বন্ধের পর এবার অনির্দিষ্ট কালের জন্য ভারত-পাক সমঝোতা এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ করল পাকিস্তান। বৃহস্পতিবার পাক সংবাদমাধ্যম জানায়, কাশ্মীর ইস্যুতে প্রতিবাদ স্বরূপ ফের একবার সমঝোতা এক্সপ্রেস বন্ধ করা হয়েছে।

জানা গেছে, পাকিস্তানের লাহোর থেকে আসার সময় সমঝোতা এক্সপ্রেসের যাত্রীরা দুপুর ১ টা থেকে ওয়াঘা সীমান্তে আটকা পড়েন, কারণ ওই ট্রেনের কর্মীরা ভারতীয় সীমান্ত পর্যন্ত সেটিকে নিয়ে যেতে অস্বীকার করে।

পাক রেলওয়ে কর্তৃপক্ষকে উদ্ধৃত করে পাকিস্তানি চ্যানেল ডন নিউজ টিভি জানিয়েছেন, পরবর্তী নির্দেশ না-আসা পর্যন্ত সমঝোতা এক্সপ্রেসের সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিমলা চুক্তি মেনে ১৯৭৬ সালের ২২ জুলাই দু দেশের মধ্যে চালু হয়েছিল এই ট্রেন।

এদিকে ভারতের দাবি, কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যেই যুদ্ধবিরতি লঙ্ঘন করে সীমান্তে হামলা চালিয়েছে পাকিস্তান। গুলি ছুঁড়ে এর পাল্টা জবাব দিয়েছে ভারতও।