DBC News
ঋণ পুনঃতফসিলের আবেদনের মেয়াদ বাড়লো

ঋণ পুনঃতফসিলের আবেদনের মেয়াদ বাড়লো

যেসব ঋণ খেলাপিরা তাদের ঋণ পুনঃতফসিল করতে চান তাদের জন্য আরও ৩ সপ্তাহ সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী, যেসব ঋণ খেলাপি বিশেষ সুবিধা নিতে চান, আগামী সেপ্টেম্বরের ৭ তারিখের মধ্যে তাদের আবেদন করতে হবে।

এ বিষয়ে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে নির্দেশনা পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনায় বলা হয়, গত ১৬ মে জারি করা নির্দেশনা অনুযায়ী পুনঃতফসিলের সুবিধা নিতে ৯০ দিনের মধ্যে আবেদন করার কথা বলা হয়েছিল। ঐ হিসাবে আবেদন করার শেষ সময় ছিল চলতি মাসের ১৬ তারিখ পর্যন্ত। কিন্তু নতুন জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী আরও ৩ সপ্তাহ সময় বাড়ানো হলো। এর আওতায় মাত্র ২ শতাংশ ডাউনপেমেন্ট এবং ৯ শতাংশ সরল সুদে ১০ বছরের জন্য ঋণ পরিশোধের সুযোগ পাবেন খেলাপিরা।

এর আগে, জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, দেশে বর্তমানে (ডিসেম্বর, ২০১৮ ভিত্তিক) ঋণ খেলাপীর সংখ্যা ২ লাখ ৬৬ হাজার ১১৮। তিনি ২০ শীর্ষ ঋণ খেলাপীর নাম প্রকাশ করে জানান, মহামান্য হাইকোর্টের স্থগিতাদেশ থাকার কারণে উক্ত তালিকায় অন্তর্ভূক্তির যোগ্য কিছু সংখ্যক ঋণ খেলাপী প্রতিষ্ঠানের নাম অন্তর্ভূক্ত করা হয়নি।

দেশের শীর্ষস্থানীয় ২০ ঋণ খেলাপীর মধ্যে রয়েছে, কোয়ান্টাম পাওয়ার সিস্টেম লিমিটেড, সামানাজ সুপার ওয়েল লিমিটেড, বি আর শিপিং মিলস, সুপ্রভ ফুটওয়ার, রাইজিং স্টিল, কম্পিউটার সোর্স লিমিটেড, বিনিটেক্স ইন্ডাস্ট্রিজ, ম্যাক্স শিপিং মিলস, এস এ ওয়েল রিফাইনারী লিমিটেড, রুবিয়া ভেজিটেবল ওয়েল, আনোয়ারা শিপিং মিল, ক্রিসেন্ট লেদার মিলস, সুপ্রভ রোটর শিপিং, ইয়াসির এন্টারপ্রাইজ, চৌধুরী নিটওয়ারস, সিদ্দিক ট্রেডার্স, রূপালী কম্পোজিট লেদার ওয়্যার, অ্যালপা কম্পোজিট টাওয়েলস এবং এম এম ভেজিটেবল ওয়েল প্রডাক্টস লিমিটেড।